Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAdani Group in Defense | প্রতিরক্ষা মন্ত্রকেও কেন আদানিদের হাত, প্রশ্ন বিরোধীদের 

Adani Group in Defense | প্রতিরক্ষা মন্ত্রকেও কেন আদানিদের হাত, প্রশ্ন বিরোধীদের 

Follow Us :

নয়াদিল্লি: দেশের প্রতিরক্ষা মন্ত্রকেও (Defense Ministry) কেন আদানিদের (Adani Group) অনুপ্রবেশ, প্রশ্ন তুলল বিরোধীরা। ইলারা ইন্ডিয়া অপরচুনিটিজ ফান্ড নামে একটি বিদেশি সংস্থা আদানি গোষ্ঠীর শেয়ারের অংশীদার বলে ইংরেজি সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস (Indian Express) বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে সম্প্রতি। তা নিয়েই হইচই শুরু হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওই সংস্থাকেই দেশের মিসাইল এবং রেডার আধুনিকীকরণের বরাত দেওয়া হয়েছে ওই বিদেশি সংস্থাকে। বেঙ্গালুরু ভিত্তিক আলফা ডিজাইন টেকনোলজিস প্রাইভেট লিমিটেড (Alpha Design Technologies Pvt Ltd) নামে একটি সংস্থার সেটির গাঁটছড়া বাঁধা রয়েছে। 

এই প্রতিবেদন নিয়েই দেশে হইচই শুরু হয়েছে। তাতে বলা হয়েছে, ইলারা ইন্ডিয়ার রেজিস্ট্রেশন মরিশাসে। তাদের সঙ্গে আদানি গোষ্ঠীর সম্পর্ক আছে। ওই প্রতিবেদনকে সামনে রেখেই কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) প্রশ্ন তুলেছেন, কেন দেশের নিরাপত্তার সঙ্গে আপস করা হচ্ছে। আদানি পরিচালিত সংস্থাকে প্রতিরক্ষা মন্ত্রকের বিভিন্ন কাজের বরাত দেওয়া হল কেন। টুইটে রাহুল বলেন, ইলারা কে নিয়ন্ত্রণ করেন। একটি অপরিচিত সংস্থাকে কেন প্রতিরক্ষা সরঞ্জামের দায়িত্ব দেওয়া হয়েছে। 

বেঙ্গালুরুর আলফা ডিজাইন সংস্থা ইসরো এবং ডিআরডিও-র সঙ্গে কাজ করে। ২০২০ সালে তারা প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে এক চুক্তি করে। তাতে মিসাইল এবং রেডার ব্যবস্থার আধুনিকীকরণ এবং ডিজিটাইস করার জন্য ৫৯০ কোটি টাকার বরাত দেওয়া হয়। 

আরও পড়ুন: Mamata Banerjee | মমতার বিরুদ্ধে মামলা করতে চান না বিকাশরঞ্জন, জমা দিলেন হলফনামা  

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও (Mahua Moitra) টুইটে লেখেন, প্রতিরক্ষা মন্ত্রকের কাজ চলছে বিদেশি টাকায়। 

শিবসেনার (Shiv Sena) (ইউবিটি) রাজ্যসভা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী (Priyanka Chaturvedi) বলেন. কী আশ্চর্য সমাপতন। দেশের প্রতিরক্ষা বলে কথা। তাতে আদানি গোষ্ঠীর বিনিয়োগকারী সংস্থার হাত। 

গোটা বিষয়টি প্রকাশ্যে আসে মার্কিন শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) রিপোর্ট সামনে আসায়। তারাই প্রথম প্রশ্ন তোলে ইলারা ক্যাপিটালের টাকার উতস নিয়ে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট (Supreme Court) হিন্ডেনবার্গের রিপোর্ট নিয়ে সেবিকে তদন্ত করতে বলেছে। পাশাপাশি শীর্ষ আদালত একটি কমিটিও গঠন করেছে এ ব্যাপারে। তবে তারা আর্থিক দিকটি দেখবে না। সেটি দেখার জন্য সুপ্রিম কোর্ট সেবির তদন্তের উপরই আস্থা রেখেছে। 

আদানি নিয়েই এখন সংসদে তুমুল হইচই চলছে। কংগ্রেস-সহ (Congress) একাধিক বিরোধী দল আদানি-কাণ্ডে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবিতে সোচ্চার। তবে তৃণমূল (TMC) আবার যৌথ সংসদীয় কমিটি গঠনের বিরোধী। গত তিনদিন ধরে শাসক এবং বিরোধী পক্ষের গোলমালে সংসদের দুই কক্ষেই কার্যত অচলাবস্থা জারি রয়েছে। বিজেপি আবার লন্ডনে দেশের সম্মান নষ্ট করার অভিযোগে রাহুলের ক্ষমা চাওয়ার দাবিতে গোলমাল করছে সংসদে। পাল্টা বিরোধীরা আদানি নিয়ে প্রধানমন্ত্রীকে মুখ খুলতে হবে, এই দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Politics | পলিটিক্স (24 April, 2024)
15:13
Video thumbnail
Abhishek Banerjee | বিজেপি দলটাকে উঠিয়ে দেব: অভিষেক
10:43
Video thumbnail
নারদ নারদ | তৃণমূলপ্রার্থীর প্রচারে গিয়ে বিরোধী সুকান্তর প্রশংসা! দেবের মন্তব্যে শোরগোল রাজনীতিতে
15:36
Video thumbnail
Stadium Bulletin | Sachin Tendulkar | কালের মন্দিরা 'শচীন'
26:44
Video thumbnail
Sera 10 | ভোটের আগে ভাটপাড়ায় মিষ্টির ড্রামে ৪৭টি তাজা বোমা উদ্ধার
15:20
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
13:56
Video thumbnail
জেলা Bulletin | বিজেপিকে একটাও ভোট দেবেন না, সরকারি কর্মীদের বার্তা মমতার
08:54
Video thumbnail
Abhishek Banerjee | '২দিন আগে আমাকে খুনের পরিকল্পনা করেছে', অভিষেকের নিশানায় বিজেপি
03:26
Video thumbnail
Mamata Banerjee | 'আদালত বিজেপির মহাতীর্থ কেন্দ্র' : মমতা
04:38
Video thumbnail
Mamata Banerjee | 'বিজেপি, কংগ্রেস, সিপিএমকে ভোট নয়', চাকরি বাতিল নিয়ে বিরোধীদের নিশানা মমতার
06:06