Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAkhilesh Yadav | দিল্লির মসনদ থেকে বিজেপিকে হারানোর 'খোয়াব' দেখালেন অখিলেশ

Akhilesh Yadav | দিল্লির মসনদ থেকে বিজেপিকে হারানোর ‘খোয়াব’ দেখালেন অখিলেশ

Follow Us :

কলকাতা: আন্দোলন-নগরী কলকাতার মাটি থেকেই দিল্লির মসনদ থেকে বিজেপিকে (BJP) হটানোর ডাক দিলেন সমাজবাদী পার্টির (SP) নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। তিনি বলেছেন, দেশকে বিজেপির হাত থেকে বাঁচাতে এবং গণতন্ত্রকে শক্তিশালী করতে আমাদের সকলকে মিলে গেরুয়া শিবিরকে পরাস্ত করতে হবে। তবে বিরোধীদের তৃতীয় ফ্রন্ট (Third Front) গঠনের ফর্মুলা কী হবে, তা অবশ্য জানাতে চাননি অখিলেশ। তিনি বলেন, কী হবে, কীভাবে হবে তা আমরা প্রকাশ করব না। তবে আমাদের সকলেরই লক্ষ্য বিজেপিকে হটানো। আগামী লোকসভা ভোটে (Lok Sabha Vote 2024) উত্তরপ্রদেশ (Uttar Pradesh) থেকে ছোট শরিকদের হাত ধরে ৮০টি আসনের মধ্যে ৫০টিতে জয়ের টার্গেট নিয়েছে সপা। 

আরও পড়ুন: Recruitment Scam | শান্তনু ঘনিষ্ঠ অয়নের অফিস থেকে মিলল ২০০টির বেশি ওএমআর শিট

রবিবার জাতীয় কর্মসমিতির বৈঠক উপলক্ষে সাংবাদিক সম্মেলনে অখিলেশ ২০২৪ সালের নির্বাচনে বিজেপি-বিরোধী মোর্চা গঠনের ভিত পুঁতে দিলেন। শুক্রবার কালীঘাটে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে সাক্ষাতের পর যা বলেছিলেন, এদিন প্রায় একই কথার পুনরাবৃত্তি করেন তিনি। অখিলেশ বলেন, কংগ্রেসের (Congtess) মতোই বিজেপি আগামী দিনে শেষ হয়ে যাবে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে অপব্যবহার করে কংগ্রেসের যে হাল হয়েছিল, বিজেপিরও তাই হবে বলে দাবি করেন সপা নেতা।

অখিলেশ বলেন, ইউপিএ ২-এর (UPA 2) জমানায় কংগ্রেস জাতিভিত্তিক জনগণনার কথা দিয়েছিল। কিন্তু পরে পিছিয়ে এসেছিল। আমরা চাই, বিজেপি নেতৃত্বাধীন সরকার জাতিভিত্তিক জনগণনা করুক। শুধু আমরাই নই, দেশের অনেক দলই এটা চায়। কিন্তু, কংগ্রেসের মতোই গেরুয়া দলও তা করতে চায় না। 

সপার কর্মসমিতির বৈঠকেও ২০২৪ সালের লোকসভা ভোটের রণকৌশল নিয়ে আলোচনা হয়। দলীয় সূত্রে জানা গিয়েছে, আগামী ভোট কীভাবে বিজেপির গতিরোধ করা হবে, তা নিয়ে মত বিনিময় করেন নেতারা। দল স্থির করেছে যে, অন্যান্য অনগ্রসর শ্রেণির ভোট ব্যাঙ্ককে শক্তিশালী করতে জাতিভিত্তিক জনগণনা এবং সংরক্ষণকে ইস্যুর করা হবে। একইসঙ্গে সপা নেতাদের ধর্ম নিয়ে আলটপকা মন্তব্য করতে নিষেধ করা হয়েছে।

জাতীয় কর্মসমিতির বৈঠকে অখিলেশ জানিয়ে দিয়েছেন, তাঁদের চোখে কংগ্রেস এবং বিজেপি অভিন্ন মতের দুটি দল। তাই তাঁরা এই দুই দলের থেকেই সমদূরত্ব নীতি বজায় রেখে চলবেন। মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্য অ-কংগ্রেসি, অ-বিজেপি দলকে নিয়ে তৃতীয় মোর্চা গঠনের কথা জানিয়েছেন।
দলের বৈঠকে অনেক নেতাই একমত হয়েছেন যে, আপাতত আগামী লোকসভা ভোট পর্যন্ত দলের কেউ ধর্ম, গ্রন্থ, সাধুসন্ত এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান নিয়ে কোনও মন্তব্য করবেন না।

অখিলেশ যাদব ছাড়াও কর্মসমিতির বৈঠকের মঞ্চে হাজির ছিলেন কিরণময় নন্দ, রামগোপাল যাদব, জয়া বচ্চন, শিবপাল যাদব ও অন্যরা। উল্লেখ্য, সপার সাধারণ সম্পাদক স্বামী প্রসাদ মঞ্চে জায়গা পাননি। তিনি রামচরিত মানস নিয়ে বেফাঁস মন্তব্য করায় বেশ অস্বস্তিতে পড়তে হয় দলকে। সম্ভবত সে কারণেই তাঁকে জায়গা দেওয়া হয়নি। সে জায়গায় অবধেশ প্রসাদকে গুরুত্ব দিয়ে মঞ্চে জায়গা দেন অখিলেশ। দলের নেতা শিবপাল যাদব কলকাতা ছেড়ে লখনউ যাওয়ার আগে জানিয়ে যান, এবার আমরা ৫০টিতে জেতার লক্ষ্য নিয়ে ময়দানে নামব।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments