Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAmritpal Singh | 'দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে' মাদকাসক্তদের মানব বোমা করতে মগজ ধোলাই দিত

Amritpal Singh | ‘দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে’ মাদকাসক্তদের মানব বোমা করতে মগজ ধোলাই দিত

Follow Us :

নয়াদিল্লি: কেউ কেউ তাকে দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে (Bhindranwale 2) বলে ডাকেন। খলিস্তানপন্থী (Pro Khalistan) ‘ওয়ারিশ পঞ্জাব দে’ (Warish Punjab De) দলের ‘কুখ্যাত’ এই নায়ক এখন দেশবিরোধী, বিচ্ছিন্নতাবাদী, ফেরার জঙ্গি হিসেবে নাম কুড়িয়েছে দেশের সংবাদমাধ্যমের কাছে। সরকারই তাকে এসব তকমায় ভূষিত করছে। তাকে এবং তার সাঙ্গোপাঙ্গদের পাকড়াও করতে পুলিশ ছুটে বেড়াচ্ছে। রবিবার রাত দেড়টা নাগাদ অমৃতপাল সিংয়ের (Amritpal Singh) কাকা হরজিৎ সিং এবং গাড়ির চালক হরপ্রিত সিং শাহকোট এলাকার বুলন্দপুর গুরুদ্বারের কাছে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছে। সেই সঙ্গে বাজেয়াপ্ত করা হয়েছে একটি মার্সিডিজ গাড়ি।

পুলিশ জানিয়েছে, খলিস্তানি নেতা অমৃতপাল আত্মঘাতী জঙ্গি (Human Bomb) তৈরি করতে মাদকাসক্তদের পুনর্বাসন কেন্দ্র (Drug Rehabilitation centres) ও কিছু গুরুদ্বারকে (Gurdwar) ব্যবহার করত। সেখানে অস্ত্র মজুত করত অমৃতপাল। গোয়েন্দা সূত্র জানিয়ছে, আত্মঘাতী জঙ্গি তৈরি করতে মাদকাসক্ত যুবকদের প্রশিক্ষণ দিত সে। পাক গুপ্তচর সংস্থা আইএসআই (ISI) এবং অনাবাসী খলিস্তানপন্থীদের অর্থ সাহায্যে সে ‘খাড়কুস’ (khadkoos) অথবা মানববোমা করতে যুবকদের মগজ ধোলাই করত। এই কাজে সে মাদকাসক্তদের পুনর্বাসন কেন্দ্রকে ব্যবহার করত বলে পুলিশ জানিয়েছে।

আরও পড়ুন: Salman Khan | Threat Email | সলমন খানকে ফের গ্যাংস্টারের হুমকি!

পুলিশ সূত্র জানিয়েছে, মাদকাসক্তদের পুনর্বাসন কেন্দ্রে যাদের নেশামুক্তির জন্য ভর্তি করা হতো, তাদের মাদকের লোভ দেখিয়ে মানব বোমা হতে উৎসাহ জোগানো হতো। তাদের হাতে অস্ত্র দিয়ে খলিস্তানি জঙ্গি দিলওয়ার সিংয়ের রাস্তা বেছে নেওয়ার মগজ ধোলাই করা হতো। প্রসঙ্গত, পঞ্জাবের প্রয়াত মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংকে মানব বোমা হয়ে হত্যা করেছিল এই দিলওয়ার সিং।

অন্যদিকে, লন্ডনস্থিত ভারতীয় হাইকমিশনে উত্তোলিত তেরঙা পতাকা নামিয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে উত্তাল জাতীয় রাজনীতি। খলিস্তানপন্থী কিছু যুবক রবিবার লন্ডনের হাইকমিশনে উঠে ভারতের জাতীয় পতাকা নামিয়ে দেয়। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে দেশের প্রায় সব দলই। দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি উঠেছে। ভারত সরকার এই ঘটনার প্রতিবাদে নয়াদিল্লিস্থিত শীর্ষ ব্রিটিশ দূতকে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস খলিস্তানপন্থীদের এই আচরণের নিন্দা করেছেন। তিনি বলেন, আমি এই ঘটনার নিন্দা করি। যা ঘটেছে তা কাম্য নয়।

ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ব্রিটিশ দূতকে ডেকে এই ঘটনার ব্যাখ্যা চাওয়া হবে। কীভাবে ব্রিটিশ নিরাপত্তার গাফিলতিতে এই ঘটনা ঘটল তা জানতে চাওয়া হবে। ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে, ভিয়েনা চুক্তি অনুযায়ী পররাষ্ট্রীয় দূতাবাসের নিরাপত্তার কথা। ভারত জানিয়েছে, আমাদের আশা ব্রিটিশ সরকার অবিলম্বে এই বিচ্ছিন্নতাবাদী, জঙ্গি সংগঠনের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিদের চিহ্নিত করবে এবং তাদের গ্রেফতার করে আইনি পদক্ষেপ করবে। এ ধরনের কোনও ঘটনা ভবিষ্যতে যাতে আর না ঘটে, সেই সুনিশ্চিয়তা দাবি করেছে ভারতের বিদেশ মন্ত্রক।

এরপর কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক ব্রিটিশ বিদেশমন্ত্রী তারিক আহমেদ এক টুইটে লেখেন, ভারতীয় দূতাবাসে এই হামলার ঘটনায় তিনি আতঙ্কিত। দূতাবাস এবং দূতাবাস কর্মীদের সুরক্ষা নষ্ট করার ঘটনা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। ভারতীয় হাইকমিশনের নিরাপত্তা নিয়ে ব্রিটিশ সরকার গুরুত্ব দিয়ে দেখবে বলেও জানান তিনি।

এই ঘটনার প্রতিবাদে দেশজুড়েও প্রতিবাদের ঝড় উঠেছে। উদ্ধব ঠাকরে গোষ্ঠীর শিবসেনার রাজ্যসভা সদস্য প্রিয়াঙ্কা চতুর্বেদী নিন্দা করে বলেছেন, যারা এটা করেছে তাদের কঠোরতম শাস্তি চাই। এক টুইটে তিনি লেখেন, এই ঘটনা লজ্জাজনক, মেনে নেওয়া যায় না। যারা দূতাবাসে ঢুকে দেশের তেরঙা ঝান্ডার অপমান করেছে তাদের অবিলম্বে গ্রেফতারের দাবি তুলেছেন তিনি।

কংগ্রেসের সাংসদ রাজীব শুক্লাও টুইটে লিখেছেন, অত্যন্ত নিন্দাজনক এই ঘটনা। দোষীদের গ্রেফতার করা হোক। ব্রিটিশ পুলিশের সদর দফতর স্কটল্যান্ড ইয়ার্ড থেকে জানানো হয়েছে, তদন্ত শুরু হয়েছে। এই হামলায় জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা স্বীকার করেছে, হাইকমিশনের জানালা ভাঙা হয়েছে। তবে কারও কোনও জখম হওয়ার খবর নেই। অফিসাররা খোদ ঘটনাস্থলে গিয়েছিলেন। তাঁরা পৌঁছনোর আগেই হামলাকারীরা এলাকা ছেড়ে পালিয়ে যায়।

প্রসঙ্গত খলিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং এবং তার দলের কর্মীদের গ্রেফতারের জন্য পঞ্জাব জুড়ে ব্যাপক ধরপাকড় চলছে। অমৃতের বেশ কয়েকজন ঘনিষ্ঠকে ইতিমধ্যেই পাকড়াও করেছে পুলিশ। গত শনি ও রবিবার মিলিয়ে প্রায় ১১২ জনকে ধরেছে পুলিশ। যদিও এখনও নাটের গুরু অমৃতপাল সিংয়ের খোঁজ মেলেনি।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Murshidabad | পারিবারিক বিবাদের জেরে মুর্শিদাবাদের কান্দিতে বোমাবাজিতে জখম ৩
02:06
Video thumbnail
Narendra Modi | রায়গঞ্জ থেকে কী বললেন মোদি? দেখুন ভিডিও
23:23
Video thumbnail
৪টেয় চারদিক | এবার ৪ জুন ৪০০ পার: মোদি
53:02
Video thumbnail
জেলা Bulletin | বৈশাখে দগ্ধ বঙ্গ, দক্ষিণের ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কতা
08:48
Video thumbnail
Primary Scam | TET ফেল করলেও ডাক পড়ত ইন্টারভিউ-র, কোটি কোটি টাকা আসত কুন্তলদের পকেটে, রিপোর্ট CBI-র
01:24
Video thumbnail
Basirhat CPIM | হাড়োয়ায় সিপিএম নেতার ঝুলন্ত দেহ উদ্ধার
00:35
Video thumbnail
Basirhat | বসিরহাটের পুলিশ সুপারকে নোটিস পাঠালো CBI
01:30
Video thumbnail
Mamata Banerjee | 'পিএম কেয়ারে টাকা লুঠ হয়েছে, সবথেকে বড় চোর হল বিজেপি' : মমতা
05:43
Video thumbnail
Loksabha Election | উত্তরবঙ্গের উত্তেজনা প্রবণ এলাকায় কড়া নজর কমিশনের, বৈঠকে বিশেষ পুলিশ পর্যবেক্ষক
00:54
Video thumbnail
Suvendu Adhikari | কুরুচিকর মন্তব্যের জেরে আদালতের দ্বারস্থ শুভেন্দু
01:14