Placeholder canvas

Placeholder canvas
HomeদেশISRO | Young Scientist Registration | তরুণ বৈজ্ঞানিক নিচ্ছে ইসরো, আবেদন...

ISRO | Young Scientist Registration | তরুণ বৈজ্ঞানিক নিচ্ছে ইসরো, আবেদন করুন ‘ইসরো যুবিকা’তে

Follow Us :

বেঙ্গালুরু: বিজ্ঞান (Science) নিয়ে পড়াশোনা করেন? বৈজ্ঞানিক (Scientist) হওয়ার ইচ্ছে রয়েছে? ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় কাজ করার ইচ্ছে রয়েছে? দেশের হয়ে কিছু করতে চান? তাহলে সুখবর, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (Indian Space Research Organisation – ISRO) রেজিস্ট্রেশন চলছে। সংস্থায় তরুণ বৈজ্ঞানিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ইসরো। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, সোমবার (২০ মার্চ) থেকে ইসরো ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রাম ২০২৩ (ISRO Young Scientist Programme 2023) চালু হয়েছে। আগ্রহী পড়ুয়া ও ইচ্ছুক প্রার্থীরা (Interested Students and Candidates) এই কার্যক্রের জন্য আবেদন করতে পারবেন। 

ইসরো যুবিকা ২০২৩ (ISRO YUVIKA 2023) রেজিস্ট্রেশন আজ থেকে শুরু হয়েছে। আবেদন পাঠানোর শেষ তারিখ ৩০ এপ্রিল ২০২৩। আগ্রহী ও ইচ্ছুক প্রার্থীদের https://www.isro.gov.in/YUVIKA.html-এ গিয়ে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। 

আরও পড়ুন: Elon Musk | Twitter | মিনিটে ৮০০ কোটি ইউজার, ফের জনপ্রিয়তা বাড়ছে টুইটারে

ইসরো ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রাম ২০২৩: এটি কী এবং কারা আবেদনযোগ্য?

ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গ্যানাইজেশ বা ‘ইসরো’, তাদের ওয়েবসাইটে লিখেছে – ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা স্কুল পড়ুয়াদের জন্য ‘ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রাম (Young Scientist Programme)’ ‘যুব বিজ্ঞানী কর্মক্রম (YUva VIgyani KAryakram)’, যুবিকা (YUVIKA) নামে একটি বিশেষ কার্যক্রমের (Special Program) আয়োজন করছে, যাতে উদীয়মান পড়ুয়াদের স্পেস টেকনোলজি (Space Technology), স্পেস সায়েন্স (Space Science) এবং স্পেস অ্যাপ্লিকেশন (Space Application) সম্পর্কে প্রাথমিক জ্ঞান দেওয়া যায়। তরুণদের মধ্যে মহাকাশ বিজ্ঞান এবং প্রযুক্তির প্রবণতা রয়েছে, তারা আমাদের জাতির ভবিষ্যতের গঠনকারী। ইসরো এই কার্যক্রমটিকে ক্যাচ দেম ইয়ং (Catch them young) হিসেবে তৈরি করেছে। আশা করা হচ্ছে, এই কার্যক্রম আরও বেশি ছাত্রছাত্রীদের বিজ্ঞান (Science), প্রযুক্তি (Technology), ইঞ্জিনিয়ারিং ও গণিত (Engineering and Mathematics – STEM) পড়তে উৎসাহিত করবে। ১ জানুয়ারি, ২০২৩ তারিখ অনুসারে, ভারতে থেকে অধ্যয়নরত নবম শ্রেণির পড়ুয়ারাও ইসরো যুবিকা ২০২৩ (ISRO YUVIKA 2023)-তে আবেদন করার যোগ্য।

ইসরো যুবিকা ২০২৩: আবেদন করার প্রক্রিয়া? 

  • সংশ্লিষ্ট ওয়েব ব্রাউজার থেকে isro.gov.in/YUVIKA.html-এ যান
  • হোমপেজ খোলার পর স্ক্রল (Scroll) করে নিচে নামুন এবং “Click here for registration in YUVIKA – 2023”-এ ক্লিক করুন
  • আবার স্ক্রল করে নিচে নামুন এবং YUVIKA রেজিস্ট্রেশনে অ্যাপ্লাই করুন
  • সংশ্লিষ্ট প্রার্থীদের লগইন (Login) করে ফর্ম ফিলাপ করতে হবে
  • ফর্মে ভরা তথ্য যাচাই করে সাবমিট (Submit) করুন
  • ডাউলোড (Download) করুন এবং ভবিষ্যতে যদি দরকার পড়ে, রেখে দিন

উল্লেখ্য, অষ্টম শ্রেণি পাওয়া নম্বর, অবলাইন ক্যুইজের পারফর্ম্যান্স (Performance in the online quiz),  বিজ্ঞান মেলায় অংশগ্রহণ (বিগত ৩ বছরে স্কুল/জেলা/রাজ্য ও তার উপরের স্তরে), ক্রীড়া প্রতিযোগিতার বিজেতা (বিগত ৩ বছরে স্কুল/জেলা/রাজ্য ও উচ্চ স্তরে ১ থেকে ৩ ব়্যাঙ্ক), বিগত ৩ বছরে স্কাউট অ্যান্ড গাইড/ এনসিসি/ এনএসএস সদস্য, পঞ্চায়েচ অঞ্চলে গ্রাম / গ্রামীণ স্কুলে পড়াশোনার ভিত্তিতে বাছাই করা হবে। 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments