Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকNaMo | Kishida | কিশিদার আমন্ত্রণে মে মাসে জি৭ হিরোশিমা সম্মেলনে যাচ্ছেন...

NaMo | Kishida | কিশিদার আমন্ত্রণে মে মাসে জি৭ হিরোশিমা সম্মেলনে যাচ্ছেন মোদি

Follow Us :

নয়াদিল্লি: আগামী মে মাসে হিরোশিমা সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi, Prime Minister of India)। সেখানে জি৭ সম্মেলনে (G7 Summit) যোগ দেবেন তিনি। জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida, Japanese Prime Minister) ভারতে এসেছেন। সোমবার তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে (Bilateral Meeting) বসেছিলেন মোদি। তখনই জাপানের প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে সেদেশের হিরোশিমাতে যাওয়ার জন্য আমন্ত্রণ (Invite) জানান। নরেন্দ্র মোদি সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং কিশিদাকে আশ্বাস দিয়েছেন, তিনি জি৭ হিরোশিমা সামিটে (G7 Hiroshima Summit) যোগ দিতে যাবেন।  

দ্বিপাক্ষিক বৈঠক সারার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জাপানি প্রধানমন্ত্রী কিশিদা বলেন, “আমি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী মোদিকে জি৭ হিরোশিমা সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছি এবং তিনি সঙ্গে সঙ্গেই আমন্ত্রণ গ্রহণ করে নিয়েছেন”  

আরও পড়ুন: Anubrata Mandal | মনীশের জেল হেফাজতের নির্দেশ, ঠিকানা কি তিহার জেল?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রত্যুত্তরে বলেছেন, “মে মাসে হিরোশিমাতে জি৭ নেতাদের সম্মেলন আয়োজিত হবে, আজকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাতে যোগ দেওয়ার জন্য আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। আমি এজন্য ওনাকে ধন্যবাদ জানাচ্ছি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও জি২০ সম্মেলনে (G20 summit) সৌজন্য আমন্ত্রণ জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রীকে। আগামী সেপ্টেম্বরে জি২০ সম্মেলনের আয়োজন হবে। এপ্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, “এবছর সেপ্টেম্বরে আমি আবার সুযোগ পাবো প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে আমন্ত্রণ জানানোর জন্য, ভারতে জি২০ নেতাদের সম্মেলন হবে।”

জাপানি প্রধানমন্ত্রী কিশিদার বক্তব্য, জাপান-ভারত অর্থনৈতিক সহযোগিতা (Japan-India Economic Cooperation) দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। ভারতের উন্নয়ন (India’s Development) জাপানের জন্যও গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সুযোগ (Significant Economic Opportunities) তৈরি করছে। সেই দিকে নজর রেখে, আগামী পাঁচ বছরে জাপান এদেশে পাঁচ ট্রিলিয়ন ইয়েন (৩,২০,০০০ কোটি টাকা) বিনিয়োগ করতে চায়। 

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা জাপানি প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেছে, “ভারতের সঙ্গে আমাদের অর্থনৈতিক সহযোগিতা দ্রুত গতিতে বাড়ছে। এটা শুধুমাত্র ভারতের জন্য আরও উন্নয়নে সহায়তা করবে না, বরং জাপানের জন্যও উল্লেখযোগ্য অর্থনৈতিক সুযোগ তৈরি করবে। এই বিষয়ে, আমরা স্থির অগ্রগতিকে স্বাগত জানাচ্ছি। আগামী ৫ বছরে জাপান থেকে ভারতে ৫ ট্রিলিয়ন ইয়েন সরকারি ও বেসরকারি বিনিয়োগ (Public and Private Investment) হবে।”

জাপানি ভাষা শিক্ষার (Japanese Language Education) বিষয়ে সহযোগিতা স্মারক পুনর্নবীকরণকেও (Renewal of Memorandum of Cooperation) জাপানের প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন। তাঁর বক্তব্য, উভয় দেশই ডিকার্বনাইজেশন এবং শক্তিকে অগ্রাধিকার দিচ্ছে (Prioritising Decarbonisation and Energy)। তিনি আরও বলেছেন, ভারত ও জাপান, উভয় দেশই আগামী দিনে পর্যটনকে (Tourism) অগ্রাধিকার দেবে। কিশিদার ভবিষ্যদ্বাণী, “২০২৩ সাল জাপান-ভারত পর্যটন বিনিময়ের বছর হবে, যা পর্যটনের মাধ্যমে দুই দেশের বিনিময়কে উৎসাহিত করবে।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মনে করিয়ে দিয়েছেন, উভয় দেশই আন্তর্জাতিক মঞ্চে আইনের শাসনকে সম্মান করে এবং পারস্পরিক শ্রদ্ধা হলো, ভারত-জাপান বিশেষ কৌশলগত এবং বৈশ্বিক অংশীদারিত্বের (Special Strategic and Global Partnership) বুনিয়াদ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments