Placeholder canvas

Placeholder canvas
HomeদেশSupreme Court | নতুন সংসদ ভবন উদ্বোধনে রাষ্ট্রপতিকে চাই, আর্জি খারিজ সুপ্রিম...

Supreme Court | নতুন সংসদ ভবন উদ্বোধনে রাষ্ট্রপতিকে চাই, আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

Follow Us :

নয়াদিল্লি: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে সংসদের নতুন ভবন উদ্বোধন করানোর জনস্বার্থ আবেদনটি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি জেকে মাহেশ্বরী এবং পিএস নরসিমাকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের অবসরকালীন বেঞ্চ আবেদনটি শুনলেনই না। বিচারপতি নরসিমা আবেদনকারীকে শুক্রবার জানিয়ে দেন, আমরা বুঝতে পারছি না আপনি কেন এ ধরনের আবেদন নিয়ে এসেছেন? সংবিধানের ৩২ ধারা অনুযায়ী আমরা এই আর্জি শুনতে আগ্রহী নই।  

গতকাল, বৃহস্পতিবার নতুন সংসদ ভবন উদ্বোধনের বিতর্কের জল গড়ায় সুপ্রিম কোর্টে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু যাতে নতুন সংসদ ভবন উদ্বোধন করেন, সে বিষয়ে লোকসভার সচিবালয়কে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে। উল্লেখ্য, আগামী ২৮ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন সংসদ ভবন উদ্বোধন করার কথা। যা নিয়ে বেশ কয়েকদিন ধরেই বিতর্কের জলঘোলা হচ্ছে রাজধানীর রাজনৈতিক মহলে। ২০টি বিরোধী দল ইতিমধ্যেই উদ্বোধন অনুষ্ঠান বয়কট করার জানিয়ে দিয়েছে।

আরও পড়ুন: Sengol-Jairam Ramesh | ‘সেঙ্গল’ নিয়ে মিথ্যা প্রচার মোদি ও তাঁর বাজনা-বাদকদের, দাবি জয়রাম রমেশের

আইনজীবী সিআর জয়া সুকিন আবেদনে বলেছেন, গত ১৮ মে লোকসভার সচিবালয়ের পক্ষ থেকে জারি করা বিবৃতি এবং নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে লোকসভার সাধারণ সচিবের আমন্ত্রিতদের তালিকা সংবিধান অমান্যকারী। রাষ্ট্রপতি হলেন দেশের প্রথম নাগরিক। সংসদের প্রধান। দেশের সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ভারতের রাষ্ট্রপতির নামে নেওয়া হয়। সংসদের দুই কক্ষ এবং ভারতের রাষ্ট্রপতি হলেন আইনসভার শীর্ষ ক্ষমতার অধিকারী। রাষ্ট্রপতির হাতেই সংসদ ডাকা ও মুলতুবির ভার দিয়েছে সংবিধান। সংবিধানের ৭৯ নম্বর ধারা উল্লেখ করে আবেদনে আরও দাবি করা হয়েছে, রাষ্ট্রপতি সংসদের অবিচ্ছেদ্য অংশ। সেহেতু উদ্বোধন অনুষ্ঠান থেকে তাঁকে দূরে সরিয়ে রাখা যায় না। আবেদনকারীর মতে, এটা লোকসভার সচিবালয়ের অসদাচরণের লক্ষণ। সে কারণে সর্বোচ্চ আদালতের কাছে রাষ্ট্রপতিকে দিয়ে নতুন ভবনের উদ্বোধন করানোর নির্দেশ জারির আর্জি জানানো হয়েছে।

একদিকে মোদি সরকারের ৯ বছর পূর্তি, অন্যদিকে নতুন সংসদ ভবনের উদ্বোধন-বিতর্ক নিয়ে লোকসভা ভোটের বছরখানেক আগেই রাজনৈতিক উত্তাপ চড়েছে রাজধানী দিল্লিতে। ‘অগণতান্ত্রিক পদক্ষেপ,’ ‘গণতন্ত্রের উপর আঘাত’ এইসব চোখা চোখা শব্দচয়ন করে বুধবার দেশের ১৯টি বিরোধী দল এক যৌথ বিবৃতিতে সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করার কথা ঘোষণা করে।

এত তোড়জোড়-জাঁকজমক সত্ত্বেও উদ্বোধনে ঘরের লোক ছাড়া বাইরের শিবিরের কেউ থাকবেন না বলে এক যৌথ বিবৃতিতে জানিয়ে দিয়েছে কংগ্রেস সহ ২০টি বিরোধী দল। কংগ্রেসের নেতৃত্বে এই বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সম্পূর্ণ উপেক্ষা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে উদ্বোধন করার সিদ্ধান্ত নেওয়ায় সংবিধানের মূল সুর ও ধ্যানধারণা ভঙ্গ হয়েছে। সরকার গণতন্ত্রকে ভয় দেখাচ্ছে। কংগ্রেস ছাড়া যারা এই যৌথ বিবৃতিতে সই করেছে তারা হল, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, জনতা দল ইউনাইটেড, আম আদমি পার্টি, এনসিপি, শিবসেনা উদ্ধব গোষ্ঠী, সিপিএম, সিপিআই, আরএসপি, সমাজবাদী পার্টি, আরজেডি, মুসলিম লিগ, জেএমএম, ন্যাশনাল কনফারেন্স, কেরালা কংগ্রেস, এমডিএমকে, ভিসিকে এবং রাষ্ট্রীয় লোকদল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাষ্ট্রপতি দেশের প্রধান তাই শুধু নয়, তিনিই সংসদের অধিবেশন ডাকেন, ভাষণ দেন। সংক্ষেপে বলা যায়, রাষ্ট্রপতি ছাড়া সংসদ অচল। প্রধানমন্ত্রী তাঁকে না ডেকে রাষ্ট্রপতির অমর্যাদা করেছেন। প্রধানমন্ত্রীর এহেন অগণতান্ত্রিক কাজ নতুন কিছু নয়। বিরোধী দলের সদস্যদের সংসদপদ খারিজ হয়েছে। দেশের মানুষের হয়ে কথা বলতে গেলেই তাদের কণ্ঠরোধ করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | স্টার্ককে যদি হাবাসের হাতে ছাড়া যায়?
16:55
Video thumbnail
সেরা ১০ | দ্বিতীয় দফা ভোটের আগে আরও ৩০ কোম্পানি বাহিনী রাজ্যে
21:56
Video thumbnail
নারদ নারদ (19.04.24) | জীবিত ভোটার 'মৃত', ভোট দেওয়া হল না একাধিক ভোটারের
18:26
Video thumbnail
Loksabha Election 2024 | ভোটে ডাবগ্রাম-ফুলবাড়িতে উত্তেজনা, গ্রেফতার বিধায়ক শিখা চট্টোপাধ্যায়
05:06
Video thumbnail
Loksabha Election 2024 | ৫টা পর্যন্ত ৩ জেলায় ভোট ৭৭.৫৭%
13:10
Video thumbnail
Loksabha Election | কোচবিহারের অশান্তি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিককে ফোন জাতীয় নির্বাচন কমিশনের
10:11
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
18:24
Video thumbnail
Udayan Guha | ভেটাগুড়িতে উদয়নকে ঘিরে বিক্ষোভ বিজেপির মহিলা সমর্থকদের
08:47
Video thumbnail
Loksabha Election | বিজেপি সন্ত্রাস সৃষ্টি করার চেষ্টা করলেও, মানুষ বুথমুখী হয়ে তার জবাব দিয়েছে
14:30
Video thumbnail
Loksabha Election 2024 | যত 'নালিশ' কোচবিহারে! পুরুষদের থেকে মহিলা ভোটারের সংখ্যা বেশি
05:42