Placeholder canvas
HomeBig newsদীপাবলির জের, আরও বিষাক্ত দিল্লির বাতাস

দীপাবলির জের, আরও বিষাক্ত দিল্লির বাতাস

নয়াদিল্লি: দূষণ যাতে না বাড়ে সে কারণেই দীপাবলিতে (Diwali) এ বছর দিল্লিতে (Delhi) বাজি পোড়ানো নিষিদ্ধ করেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কিন্তু রাজধানীর বাসিন্দারা সেই নিষেধাজ্ঞার থোড়াই কেয়ার করেন। ফলত, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (AQI) বাতাস ফের ‘সিভিয়ার’ বা গুরুতর ক্যাটেগরিতে চলে গেল। মঙ্গলবারের সকাল বিষাক্ত কুয়াশায় ঢেকে ফেলল দেশের রাজধানীকে।

সকাল ৬টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচক বাওয়ানায় ৪৩৪, দ্বারকা সেক্টর ৮-এ ৪০৪, আইটিও-তে ৪৩০, মুন্দকায় ৪১৮, নারেলায় ৪১৮, ওখলায় ৪০২, রোহিণী এবং আরকে পুরমে ৪১৭ দেখাল।

আরও পড়ুন: ৫ বিচারপতির বদলির বিজ্ঞপ্তি কেন্দ্রের

সূচক শূন্য থেকে ৫০ পর্যন্ত থাকার অর্থ বাতাসের কোয়ালিটি ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক, ১০১ থেকে ২০০ হল মাঝারি মানের, ২০১ থেকে ৩০০ খারাপ, ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০০ থেকে ৪৫০ হলে তা গুরুতর যা মঙ্গলবার সকালে দিল্লির বিভিন্ন এলাকার অবস্থা। ৪৫০-এর উপরে উঠলে তাকে সিভিয়ার প্লাস ক্যাটেগরিতে ধরা হয়।

 

সোমবার দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ৩৫৮ উঠেছিল অর্থাৎ খুব খারাপ। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (CPCB) জানায়, এনসিআর (NCR) এলাকার কিছু জায়গা যেমন গুরুগ্রাম (Gurugram) এবং নয়ডাতেও (Noida) একই অবস্থা। নয়ডায় একিউআই ছিল ৩৬৩ এবং গুরুগ্রামে ৩৪৯।

এদিকে দিল্লির দূষণ নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে শাসকদল আম আদমি পার্টি (AAP) এবং বিজেপির (BJP) মধ্যে। দিল্লির পরিবেশ মন্ত্রী তথা আপ নেতা গোপাল রাইয়ের অভিযোগ, সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা মেনে চলার দায়িত্ব পালনে রাজি নয় বিজেপি। তারা বাজি পোড়াতে চায় এবং তিন রাজ্যেই (দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ) পুলিশ বিজেপির সঙ্গে।

Sharad Pawar | শরদ পওয়ার ওবিসি! সার্টিফিকেট নিয়ে তুমুল চাঞ্চল্য

RELATED ARTICLES

Most Popular

Recent Comments