Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলKolkata Durga Puja: কলকাতার ৫ প্রাচীন দুর্গা পুজোর ইতিহাস, পড়লে বিস্মিত...

Kolkata Durga Puja: কলকাতার ৫ প্রাচীন দুর্গা পুজোর ইতিহাস, পড়লে বিস্মিত হবেন

Follow Us :

কলকাতা: একঝলকে দেখে নেওয়া যাক কলকাতার প্রাচীন পারিবারিক ও বারোয়ারি ৫টি পুজো সম্পর্কে ঐতিহাসিক তথ্য

প্রাচীন শহর কলকাতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে দুর্গাপুজো। কলকাতার দুর্গাপুজো এবার ইউনেস্কোর ঐতিহ্যেরও স্বীকৃতি পেয়েছে। দুর্গাপুজো কেবল বাঙালির সবচেয়ে বড় উৎসব নয়,  কলকাতারও সবচেয়ে বড় সামাজিক এবং ধর্মীয় উৎসব। মহানগরীতে দুর্গাপুজো প্রথমে পারিবারিক চৌহদ্দির মধ্যে সীমাবদ্ধ থাকলেও বিশ শতকে বারোয়ারি পুজোও শুরু হয়ে যায়। এরপর থেকে শহরে পারিবারিক পুজোর পাশাপাশি বারোয়ারি পুজোগুলোও জনপ্রিয় হয়ে ওঠে।  
কলকাতার সবচেয়ে প্রাচীন দুটি দুর্গাপুজো সম্পর্কে দেখে নেওয়া যাক কিছু তথ্য। 

সাবর্ণ রায়চৌধুরীদের বাড়ির দুর্গাপুজো (বড়িশা)
সাবর্ণ রায়চৌধুরী পরিবারে দুর্গাপুজোর সূচনা করেন লক্ষ্মীকান্ত রায়চৌধুরী। ১৬০০ সালে সাবর্ণরা দুর্গাপুজো শুরু করেন হালিশহরে। এরপর ১৬১০ সালে ওই পুজো বড়িশায় স্থানান্তরিত হয়। এখনও সাবর্ণদের আটটি বাড়িতে দুর্গাপুজো অনুষ্ঠিত হয়। এর মধ্যে বড়িশার ছটি বাড়ি ছাড়াও রয়েছে নিমতাবাড়ি ও বিরাটিবাড়ি। বড়িশার যে ছটি বাড়িতে দুর্গাপুজো হয়ে আসছে, সেগুলি হল বড়োবাড়ি,  মেজোবাড়ি, আটচালা, বেনাকীবাড়ি, মাঝেরবাড়ি এবং কালীকিঙ্করবাড়ি। এই আট বাড়ির পুজোতেই দেবীর একপাশে থাকেন শ্রীরামচন্দ্র এবং অন্যপাশে মহাদেব।

শোভাবাজার রাজবাড়ির পুজো
এই পুজোটি কলকাতার দ্বিতীয় প্রাচীন দুর্গাপুজো। ১৭৫৭ সালে শোভাবাজার রাজবাড়িতে রাজা নবকৃষ্ণ দেব দুর্গাপুজো শুরু করেন। নবকৃষ্ণ দেবের দেখানো পথে কলকাতার বাবু সম্প্রদায়ও দুর্গাপুজোর আয়োজনে নামে। তবে বাবু সম্প্রদায়ের চালু করা পুজোগুলোতে শাস্ত্রাচার মানামানির বালাই ছিল না। এই প্রবণতার বিরোধিতা করেছিলেন রানি রাসমণি। এরপর তিনি জানবাজারের বাড়িতে শুদ্ধাচার মেনে দুর্গাপুজোর প্রচলন করেন।

এবার একঝলকে দেখে নেওয়া যাক  কলকাতার বারোয়ারি পুজোর ইতিহাস। বিংশ শতাব্দীতে কলকাতায় বারোয়ারি পুজো শুরু হয় এবং তা ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে। ১৯১০ সালে কলকাতায় প্রথম বারোয়ারি দুর্গাপুজো আয়োজিত হয়। 

ভবানীপুরের সনাতন ধর্মোৎসাহিনী সভার দুর্গাপুজো
১৯১০ সালে এই বারোয়ারি পুজো হয় ভবানীপুরে বলরাম বসু ঘাট রোডে। উদ্যোক্তা ছিল ভবানীপুরের সনাতন ধর্মোৎসাহিনী সভা।

শ্যামপুকুর আদি সর্বজনীন
১৯১১ সালে এই পুজো অনুষ্ঠিত হয়। ক্রমশ তা জনপ্রিয় হয়ে ওঠে।

শ্যামবাজারের শিকদারবাগানের পুজো
এই পুজোর সূত্রপাত হয় ১৯১৩ সালে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments