skip to content
Tuesday, July 16, 2024

skip to content
HomeScrollপ্রবল বৃষ্টিতে জলমগ্ন আলিপুরদুয়ারের কালচিনি ব্লক
Kalchini Block Flooded

প্রবল বৃষ্টিতে জলমগ্ন আলিপুরদুয়ারের কালচিনি ব্লক

নদী উপচে পড়ছে, দাবি উঠছে বাঁধ নির্মাণের

Follow Us :

আলিপুরদুয়ার: প্রবল বৃষ্টিতে (Rain)  চরম সমস্যার সম্মুখীন কালচিনি (Kalchini) ব্লকের হ্যামিল্টনগঞ্জ নেতাজিপল্লির বাসিন্দারা। প্রতিবছরই বর্ষা আসতেই দুর্ভোগের শিকার হতে হয় বাসিন্দাদের। সড়কের পাশাপাশি, জলমগ্ন এলাকাবাসীর বাড়িও। কবে এই দুর্ভোগ দূর হবে সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে এলাকার বাসিন্দাদের মনে। অভিযোগ, এলাকার নিকাশি ব্যবস্থা বেহাল হওয়ায় অল্প বৃষ্টিতেই নেতাজিপল্লির একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়ে। এছাড়া এলাকায় নর্দমা না থাকায় জল যাওয়ার রাস্তাও নেই। ফলে বৃষ্টি কমলেও সড়ক, বাড়িতে, প্রবেশ করা জলের স্তর কমে না।’  যদিও পঞ্চায়েত সদস্য উজ্জ্বল শর্মা বলেন, কীভাবে এই সমস্যার সমাধান করা যায় তার চেষ্টা করছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও এই নিয়ে দ্বারস্থ হব।

ডুয়ার্সের কালচিনি, মাদারিহাট, হাসিমারা, দলসিংপাড়া, বীরপাড়া, বক্সা জয়ন্তী সহ বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ সহ মুষলধারে বৃষ্টি হয়েছে। ডুয়ার্সের কালচিনি ব্লকের চুয়াপাড়া চা বাগান সংলগ্ন পানা নদীতে শীঘ্রই বাঁধ তৈরি করা দরকার। অতিশীঘ্র বাঁধ নির্মাণের কাজ শেষ না হলে এ বছরও বিধ্বস্ত হতে পারে মেচপাড়া চা বাগানের শ্রমিক জনপদ। নদীতে বাঁধ না থাকায় আতঙ্কিত রয়েছেন মেচপাড়া চা বাগানের বাসিন্দারা।‌ যদিও প্রশাসনের তরফে জানানো হচ্ছে শীঘ্রই পানা নদীতে বাঁধ তৈরির কাজ শুরু হবে। ‌

আরও পড়ুন: বিধানসভা উপ নির্বাচনে তৃণমূলের প্রার্থী কারা?

ভুটান পাহাড়ের জল এসে মিলিত হয়ে ব্লকের এই পানা নদীতে। ফলে বর্ষায় ভয়ঙ্কর রূপ ধারণ করে এই নদী। নদীতে বাঁধ না থাকায় গত বছর নদীর জল প্রবেশ করে মেচপাড়া চা বাগানের পাকা লাইন সহ একাধিক এলাকায়। ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে। বাসিন্দাদের উদ্ধারে আনা হয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের।গতবছরের মতো পরিস্থিতির সম্মুখীন যাতে আর না হতে হয় এরজন্য নদীতে বাঁধের দাবি জানিয়ে আসছিলেন বাসিন্দারা। অবশেষে শুরু হতে চলেছে বাঁধ তৈরির কাজ। ইতিমধ্যে পানা নদী পরিদর্শন করলেন কালচিনি বিধায়ক বিশাল লামা, সেচ দপ্তরের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সহ একাধিক আধিকারিকরা।‌ কালচিনি বিধায়ক বিশাল লামা জানান, শীঘ্রই নদীতে যদি বাঁধ নির্মাণের কাজ না হয় তাহলে এবারও মেচপাড়া এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হবে।

যদিও এ বিষয়ে আলিপুরদুয়ার জেলা পরিষদের সভাধিপতি স্নিগ্ধা শৈব জানান, কাজ আগেই হয়ে যেত তবে, প্রায় দুমাস নির্বাচনী আচরণ বিধি লাগু থাকায় কাজ শুরু করা যায়নি। শীঘ্রই সেখানে সেচ দফতরের তরফে এক হাজার পঞ্চাশ মিটার লম্বা বাঁধ তৈরি হবে।

আরও খবর দেখুন 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Madan Mitra | Sougata Roy | পাশাপাশি বসে সৌগত-মদন, ভুল সংশোধনে বিরাট সিদ্ধান্ত !
02:01:35
Video thumbnail
CPIM | ফের আন্দোলনে বামেরা, পুলিশের সঙ্গে তুলকালাম ! দেখুন ভিডিও
01:48:10
Video thumbnail
TMC Inner Clash | তৃণমূলের 'মারে 'মাথা ফাটল তৃণমূলেরই নেত্রীর ! ধুন্ধুমার কাণ্ড, কী হল দেখুন
01:25:50
Video thumbnail
TMC | তৃণমূল নেতাকে মারধর, ছিঁড়ল জামা , কোথায়? পুরো ঘটনা দেখুন
01:41:45
Video thumbnail
Yogi Adityanath | BJP | বিজেপির খারাপ ফল কেন হল ? আসল কারণ বললেন যোগী , তোলপাড় করা ভিডিও
03:48:16
Video thumbnail
Islampur | ইসলামপুরে ধুন্ধুমার ! পুলিশের সঙ্গে হাতাহাতি বামেদের
41:51
Video thumbnail
Assam Flood | ভাসছে অসম, জলের নীচে বহু গ্রাম, বাড়ছে মৃত্যু
44:16
Video thumbnail
Khardah Rail Accident | বেহাল রেলগেট, নষ্ট পিচের রাস্তা, বাড়ছে দুর্ঘটনার সংখ্যা
38:55
Video thumbnail
Kultali News | পুলিশকে লক্ষ্য করে গুলি , আটক ২ মহিলা
03:12:25
Video thumbnail
Rathayatra of Mahesh | উল্টোরথে ভক্ত সমাগম মাহেশে, ৬২৮ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা
01:34:06