skip to content
Sunday, July 21, 2024

skip to content
HomeScroll১৯৯৬ বিশ্বকাপ : ভেঙ্কটেশ প্রসাদকে কেন স্লেজিং করেছিলেন আমির সোহেল?
India vs Pakistan

১৯৯৬ বিশ্বকাপ : ভেঙ্কটেশ প্রসাদকে কেন স্লেজিং করেছিলেন আমির সোহেল?

Follow Us :

জয়জ্যোতি ঘোষ

৯ মার্চ ১৯৯৬। উইলস ওয়ার্লড কাপে ভারতের মুখোমুখি পাকিস্তান। বিশ্বকাপের ইতিহাসে যত ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছে, তারমধ্যে এই ম্যাচটি অবশ্যই অন্যতম সেরা। ম্যাচের ঠিক কয়েক ঘন্টা আগে চোটের কারণে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ওয়াসিম আক্রম। তাঁর পরিবর্তে দলে আসেন আতাউর রহমান। তবে ওয়াসিম আক্রমের এত গুরুত্বপূর্ণ ম্যাচ না খেলা বিতর্কের জন্ম দেয়। পাকিস্তান মিডিয়ার একাংশ বলতে থাকে ইচ্ছে করে চোটের অজুহাতে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সুলতান অফ সুইং।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২৮৭ রান তোলে ভারত। নভজ্যোৎ সিং সিধু করেন সর্বোচ্চ ৯৩ রান। তবে ২৫ বলে ৪৫ রান করে বড় ম্যাচে সবথেকে বেশি নজর কাড়েন অজয় জাডেজা। পাক পেসার ওয়াকার ইউনিসকে মাঠের চারধারে মারেন। সেইসময়ে দাঁড়িয়ে ২৮৮ রান অনেকটাই বড় টার্গেট। কীভাবে চেজ করবে পাকিস্তান সেটা নিয়ে একটা টিম মিটিং হয় ইনিংসের মাঝে। পাকিস্তান ড্রেসিংরুমে হওয়া এই বৈঠকে ছিলেন সইদ আনোয়ার, শাহিদ আফ্রিদি এবং রশিদ লতিফ। এখানে ঠিক হয় প্রথম ২০ ওভারে ১৫০ রান তুলবে পাকিস্তান। শুরু থেকেই আক্রমণ শুরু করেন পাকিস্তানের দুই ওপেনার। ১০ ওভারে ৮৪ রানও তুলে ফেলে পাকিস্তান। সমস্যা তৈরি হয় ১৫তম ওভার থেকে। এই ওভারটি করতে আসেন ভারতীয় পেসার ভেঙ্কটেশ প্রসাদ। ১৪.৪ বলে টেনিস বল শট খেলে ডিপ একস্ট্রা কভার দিয়ে বাউন্ডারির বাইরে বল পাঠান আমির সোহেল। এরপর কিছুটা এগিয়ে এসে ভেঙ্কটেশ প্রসাদকে টিপিক্যাল স্লেজিং করেন বাঁ হাতি পাকিস্তানি ব্যাটার। বলেন, ‘একটা কথা শোনো- ফিল্ডার যেখানেই রাখো না কেন বল আবারও ডিপ একস্ট্রা কভার দিয়ে সীমানার ওপারে যাবে।’ ঠিক এইসময়ে কোনও প্রতিক্রিয়া দেননি ভারতীয় পেসার ভেঙ্কটেশ প্রসাদ। কিন্তু এরপরের ডেলিভারিটিই ছিল স্লেজিংয়ের মোক্ষম জবাব। প্রসাদের ইনসুইঙ্গার বুঝতে না পেরে হাওয়ায় ব্যাট চালান আমির সোহেল। ফলস্বরূপ অফ স্টাম্প ছিটকে যায়। কমেন্ট্রি বক্সে থাকা ১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তান অধিনায়ক ইমরান খান বলেন, ‘জেনেশুনে আত্মহত্যা করলেন আমির সোহেল…’ কিন্তু কেন হঠাৎ এরকম স্লেজিং করেছিলেন আমির? পরবর্তিতে তিনি বলেন, ‘জাভেদ মিয়াঁদাদ আমাকে একসময়ে বলেছিলেন যখন কোনও বোলার ভয়ঙ্কর হয়ে উঠছে বলে মনে হবে তখন তাকে স্লেজিং করতে থাকো। বোলারের মনঃসংযোগ শেষ করে দাও। সেই কারনেই ব্যাঙ্গালোরের সেই রাতে ভেঙ্কটেশ প্রসাদকে আমার স্লেজিং করা। ব্যক্তিগত কোনও লড়াই ছিল না ওঁর সঙ্গে।’

এরকম স্লেজিং এর আগেও করেছিলেন আমির সোহেল। ১৯৯২ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার অ্যালন ডোনাল্ড ১৯৯৪-৯৫ এ অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ডেনিস লিলির বিরুদ্ধে স্লেজিং করেছিলেন এবং সফলও হয়েছিলেন আমির সোহেল। ডেনিস লিলি সেই সফরে আমির সোহেল প্রসঙ্গে একটি কলামে লিখেছিলেন, ‘ফাস্ট বোলারদের এইভাবে স্লেজিং করতে কাউকে দেখিনি। আমির সোহেল অবশ্যই ভীষণ সাহসী ব্যাটার।’ তবে ১৯৯৬ সালের ৯ মার্চের রাত আমির সোহেলের ছিল না। সবসময় যে একই পদ্ধতিতে সাফল্য আসবে সেটাও সঠিক নয়। পাকিস্তানের বিরুদ্ধে ৩৯ রানে জিতে ভেঙ্কটেশ প্রসাদ তথা আজহারের ভারত গোটা ভারতবর্ষে অকাল দিওয়ালি নিয়ে আসে।

উল্লেখ্য, সেই ম্যাচটিই ছিল পাকিস্তানি ক্রিকেট কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের শেষ ম্যাচ। কোয়ার্টার ফাইনালে জয়ের আনন্দে ভারতীয় ড্রেসিংরুম যখন বিভোর, তখন সুনীল গাভাসকর ভারতীয় ক্রিকেটারদের গিয়ে বলেন, ‘জাভেদ মিয়াঁদাদ তাঁর শেষ ম্যাচ খেলে ফেললেন। তাঁর একটা ফেয়ারওয়েল অবশ্যই প্রাপ্য।’ লিটল মাস্টারের নির্দেশ অনুসারে জাভেদ মিয়াদাদকে সেই রাতে ফেয়ারওয়েল দিতে কার্পণ্য করেননি আজহার-শচীন-কাম্বলি-মঞ্জরেকররা।

অন্য খবর দেখতে ক্লিক করুন:

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Bangladesh protests | বাংলাদেশ থেকে প্রাণ বাঁচিয়ে ভারতে ঢুকল ৩৩ পড়ুয়া, অভিজ্ঞতা শুনলে ভয় পাবেন
02:26:40
Video thumbnail
21st July TMC | ২১শে জুলাইয়ে এলাহি আয়োজন সাজো সাজো রব তিলোত্তমায় বিশেষ কী রয়েছে ? দেখুন লাইভ
45:11
Video thumbnail
Bangladesh protests | শুধুই মৃত্যু বাংলাদেশ কোন পথে? হাসিনা কী করবেন?
03:54:10
Video thumbnail
Bangladesh protests | এই মৃত্যু উপত্যকা বাংলাদেশ না শুধুই মৃত্যু, আগুন, গুলি , এ কোন বাংলাদেশ !
08:54:01
Video thumbnail
Bangladesh protests | লাশ গুনে ক্লান্ত বাংলাদেশ ! মৃত্যু উল্লাসের শেষ কোথায়?
07:21:30
Video thumbnail
Sheikh Hasina | Bangladesh protests | সংরক্ষণ মামলায় বড় সিদ্ধান্ত হাসিনার !বাংলাদেশের বিরাট আপডেট!
06:47:21
Video thumbnail
Yogi Adityanath | NDA | যোগীর ভুলেই কি ভাঙবে NDA? বিরাট খবর
04:26:30
Video thumbnail
TMC 21 July | ২১শে জুলাই সভাস্থলে মমতা বন্দ্যোপাধ্যায়, কী বললেন শুনুন
04:51:21
Video thumbnail
Kolkata Parking | শহরে বেআইনি পার্কিংয়ের রমরমা হাতেনাতে ধরল কলকাতা টিভি
02:35:13
Video thumbnail
আজকে (Aajke) | অপরাধীদের প্রশ্রয় দেওয়া হচ্ছে কি না সেটাই দেখতে হবে
03:41:01