Monday, July 22, 2024

HomeScrollপদপিষ্টের ঘটনার পর থেকে পলাতক 'ভোলেবাবা', এফআইআর ধর্মগুরুর নামে
Hathras Stampede

পদপিষ্টের ঘটনার পর থেকে পলাতক ‘ভোলেবাবা’, এফআইআর ধর্মগুরুর নামে

পুলিশের চাকরি ছেড়ে ভোলেবাবা!

Follow Us :

হাথরস: উত্তরপ্রদেশে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট (Hathras Stampede) হয়ে প্রায় শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা। এর মূল রয়েছে ভোলেবাবা। এদিন হাথরসের ফুলরাই গ্রামে, এক সৎসঙ্গ বা ধর্মসভার আয়োজন করেছিলেন ‘নারায়ণ সাকার হরি’ ওরফে ‘সাকার বিশ্ব হরি (Sakaar Vishwa Hari or Bhole Baba)’ ওরফে ‘ভোলেবাবা (Sakaar Vishwa Hari or Bhole Baba)’ নামে এক স্থানীয় ধর্মগুরু। সূত্রের খবর, এদিন তাঁর ধর্মসভায় প্রায় ৫০,০০০ মানুষের ভিড় হয়েছিল। অতিরিক্ত ভিড় হওয়ায়, তাঁবুর ভিতর গরম ছিল অত্যন্ত বেশি। সৎসঙ্গ শেষ হওয়ার পরই, বাবাজির চরণধূলী নিতে গিয়েই হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। তার উপর তাঁবু থেকে বের হওয়ার ছিল একটিই দরজা। তাতে এই ঘটনা ঘটে। সূত্রের খরব ঘটনার পর থেকে পলাতক ভোলেবাবা। ইতিমধ্যেই তাঁর নামে এফআইআর করা হয়েছে।

শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath), বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সহ অন্যান্যরা। খবর পেয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আধিকারিকদের অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছানোর এবং ত্রাণ তৎপরতা দেওয়ার নির্দেশ দেন। রথিভানপুরে পদপিষ্ট হওয়ার ঘটনায় (Hathras Stampede) উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। কমিটিকে ২৪ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। আগামিকাল বুধবার ঘটনাস্থলে যাওয়ার কথা মুখ্যমন্ত্রীর।

আরও পড়ুন: হাথরসে মৃত্যু বেড়েই চলেছে, উচ্চপর্যায়ের কমিটি গড়ল উত্তরপ্রদেশ সরকার

প্রশ্ন হচ্ছে কে এই ভোলেবাবা। কোথা থেকে এত জনপ্রিয়তা পেলেন। শোনা যায়, উত্তর প্রদেশের ইটা জেলার বাহাদুর নাগরি গ্রামে জন্মেছিলেন তিনি। সেখানেই প্রাথমিক পড়াশোনা শেষ করেন।তিনি নাকি ইন্টেলিজেন্স ব্যুরো বা আইবি-তে কাজ করা শুরু করেছিলেন বলে দাবি করেন তিনি। প্রায় ১৮ বছর ধরে তিনি উত্তরপ্রদেশ পুলিশে কর্মরত ছিলেন। পুলিশের গোয়েন্দা দফতরের চাকরি ছেড়ে ধর্মীয় গুরু হয়ে যান। তিনি নিজেকে ভগবান হরির শিষ্য বলে দাবি করেন। সরাসরি ইশ্বরের সঙ্গে যোগ রয়েছে তাঁর বলে দাবি করেন তিনি। উত্তর ভারত জুড়ে তাঁর হাজার হাজার অনুগামী আছে। তবে, প্রধাণত তারা ছড়িয়ে রয়েছে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, রাজস্থান এবং দিল্লিতে। এদিন তাঁর ধর্মসভায় প্রায় ৫০,০০০ মানুষের ভিড় হয়েছিল। এক বিশেষ তাঁবুর মধ্যে চলছিল সভা। একে গরম তার উপর অতিরিক্ত ভিড়ের মধ্যেই বাবাজির চরণধূলী নিতে গিয়েই হুড়োহুড়ি পড়ে গিয়েছিল বলে শোনা যাচ্ছে। তাতে বিপত্তি ঘটে।

দেখুন ভিডিও 

YouTube player
RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Duronto Express Fire | আবার দুর্ঘটনায় রেল! আগুন লাগল! দুরন্ত এক্সপ্রেসে
00:00
Video thumbnail
Narendra Modi | প্রধানমন্ত্রীর কণ্ঠরোধ! এ কী বললেন মোদি? দেখুন ভিডিও
00:00
Video thumbnail
Dharmendra Pradhan | রাহুল-অখিলেশের খোঁচা, রেগে আগুন ধর্মেন্দ্র প্রধান, কী হল সংসদে দেখুন
00:00
Video thumbnail
Rahul Gandhi | অভিষেক কাল যা বলেছেন, আজ তাই বললেন রাহুল গান্ধী!
00:00
Video thumbnail
Bangladesh | সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, আন্দোলন থামছে কি? হাসিনা সরকার কি বলল?
00:00
Video thumbnail
Budget 2024 | বাজেট অধিবেশন শুরুতেই ঝড় সংসদে! কে কী বলল দেখুন
01:13:22
Video thumbnail
Budget 2024 | বাজেট অধিবেশন শুরুতেই ঝড় সংসদে! কে কী বলল দেখুন
14:08
Video thumbnail
Parliament | NEET | নিট ইস্যুতে উত্তপ্ত লোকসভা
02:40
Video thumbnail
Potato Price Hike | রাজ্যজুড়ে আলু ব্যবসায়ী সমিতির অনির্দিষ্টকালের ধর্মঘট, ফের বাড়বে দাম?
02:48
Video thumbnail
Bangladesh | সুপ্রিম কোর্ট রায় দিয়েছে আন্দোলন থামছে কি? হাসিনা সরকার কী বলল?
01:39