০৩ ডিসেম্বর ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
মোটর সাইকেলে গতির খেলার সর্বোচ্চ মঞ্চে এবার ঢুকে পড়ছে ভারত
Moto GP in India: গতির বুদ্ধ সার্কিটে এবার হবে মোটোজিপি বিশ্ব চ্যাম্পিয়নশিপ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By: 
  • আপডেট সময় : ৩০-০৯-২০২২, ১:৫৬ অপরাহ্ন

মোটর সাইকেলে গতির খেলার সর্বোচ্চ মঞ্চে এবার ঢুকে পড়ছে ভারত। মোটো জিপি বিশ্ব চ্যাম্পিয়নশিপের (Moto GP World Championship 2023) আসর এবার বসতে চলেছে গ্রেটার নয়ডায়। ২০২৩ সালের মোটোজিপি বিশ্বচ্যাম্পিয়নশিপের একটি গ্রাঁ পিক্স হতে চলেছে গ্রেটার নয়ডার বুদ্ধ আন্তর্জাতিক সার্কিটে। কাতার, আর্জেন্টিনা, ফ্রান্স, জাপান, তাইল্যান্ড, স্পেন, আমেরিকার মত এবার মোটোজিপি বিশ্ব চ্যাম্পিয়নশিপে আগামী বছর থেকে হতে চলেছে 'ভারত মোটর সাইকেল গ্রাঁ পিক্স'।  মোট ১৪টি দেশ এবং চারটি মহাদেশে এই মোটোজিপি বিশ্ব চ্যাম্পিয়নশিপ হয়ে থাকে। এতে ধারাবাহিক ভাবে আঠারোটি রেস অনুষ্ঠিত হয়। 

 এর আগে গ্রেটার নয়ডায় বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে ফর্মুলা ওয়ানের আসর বসত। ২০১১-২০১৩ পর্যন্ত গতির খেলার সর্বোচ্চ মঞ্চ ফর্মুলা ওয়ানে ইন্ডিয়ান গ্রাঁ পি আয়োজিত হয়েছিল।

 

ভারতের ফর্মুলা ওয়ান রেসে জিতেছিলেন সেবাস্তিয়ান ভেটেলের মত মহাতারকা। কিন্তু কর নীতি ও সরকারী ছাড়পত্র সংক্রান্ত জটিলতায় ২০১৩-র পর থেকে ভারতে আর ফর্মুলা ওয়ান আয়োজিত হয়নি। ফর্মুলা ওয়ানে আয়োজনের দিকে লক্ষ্য রেখে বানানো সেই বুদ্ধ সার্কিটে হবে মোটর সাইকেলের 'ফর্মুলা ওয়ান'। অনেকটা ফর্মুলা ওয়ানের মত অনেকগুলো গ্রাঁ পিক্সের মিলিত পয়েন্টের বিচারে ঠিক হয় মোটোজিপি-র বিশ্ব চ্যাম্পিয়ন কে হবেন। এই খেলায় মহাতারকা হলেন ভেলেন্তিনো রোসি।

Tags : Moto GP in India from 2023 with Indian Grand Prix Moto GP in India Indian Grand Prix Moto GP Buddh International Circuit Indian Grand Prix 2023

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.