০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
এখন যেমন চার দলের আটটি গ্রুপ হয়, সেই সিস্টেম উঠে যেতে চলেছে
FIFA World Cup: চমকপ্রদ বদল আসছে ২০২৬ বিশ্বকাপে, দেখে নিন ফিফার কীর্তি 
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  কৃশানু ঘোষ
  • আপডেট সময় : ০২-১২-২০২২, ৮:২৯ অপরাহ্ন

কাতার বিশ্বকাপের (Qatar World Cup) গ্রুপ পর্ব প্রায় শেষের মুখে। ইতিমধ্যেই নানাবিধ নাটকীয় মুহূর্ত দেখা গেছে বিশ্বকাপে। সৌদি আরবের (Saudi Arabia) কাছে হেরেছে আর্জেন্টিনা (Argentina), জাপানের (Japan) কাছে পর্যুদস্ত হয়েছে জার্মানি (Germany) এবং স্পেন (Spain)। বেলজিয়াম (Belgium) হেরেছে মরক্কোর (Morocco) কাছে। তারা এবং জার্মানি ইতিমধ্যেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। যদি মনে করেন, কাপযুদ্ধ জমে গেছে, তবে জেনে নিন এর থেকেও জমজমাট হবে ২০২৬ সালের বিশ্বকাপ। পরবর্তী কাপযুদ্ধ কেমন হবে তার একটা খসড়া প্রকাশ করেছে ফিফা (FIFA)। 

২০২৬ সালের বিশ্বকাপ আয়োজিত হবে আমেরিকা (USA), কানাডা (Canada) এবং মেক্সিকোয় (Mexico)। তাতে অংশ নেবে ৪৮টি দেশ। অর্থাৎ এবারের চেয়ে আরও ১৬টি দেশ সুযোগ পাবে। ইউরোপ (Europe), আমেরিকা (America) সহ প্রতিটি কনফেডারেশন অতিরিক্ত স্পট পাবে। প্রথমবার নিশ্চিত সুযোগ পাবে ওশিয়ানিয়ার একটি দেশ।   
মূলপর্বের শেষ দুই স্পটের জন্য একটি প্লে অফ বা যোগ্যতা অর্জনকারী টুর্নামেন্ট খেলবে ৬টি দেশ। আয়োজক কনকাকাফ কনফেডারেশনের দুটি দেশ এবং উয়েফা ছাড়া বাকি প্রত্যেক কনফেডারেশনের একটি করে দেশ অংশ নেবে সেই প্লে অফ খেলায়। 

আরও পড়ুন: Qatar World Cup: সুয়ারেজের হ্যান্ডবল কাণ্ডের স্মৃতি উসকে আজ ঘানা-উরুগুয়ের হাড্ডাহাড্ডি লড়াই  

এখন যেমন চার দলের আটটি গ্রুপ হয়, সেই সিস্টেম উঠে যেতে চলেছে। ৪৮টি দেশকে ১৬ গ্রুপে ফেলা হবে। অর্থাৎ প্রতি গ্রুপে তিনটি করে দল। সেখান থেকে পরের পর্বে যাবে দুটি করে দল। অর্থাৎ ১৬টি দেশ মাত্র দুটি করে ম্যাচ খেলেই বিদায় নেবে। 

তবে উত্তেজনা বাড়বে ২০২৬ বিশ্বকাপে। কারণ এখন যেমন শেষ ষোলো থেকে নক আউট, পরের বার শেষ ৩২ থেকেই নক আউট পর্যায় শুরু হবে। ফলে আগেভাগে বিদায় নিতে হবে ১৬টি বড় দলকে। বিশ্বকাপের এখনকার ফর্ম্যাটে মোট ৬৪টি ম্যাচ খেলা হয়। পরের বার হবে ৮০টি। অর্থাৎ বড় হবে বিশ্বকাপ। 

Tags : Qatar World Cup FIFA World Cup 2026 USA Canada Mexico কাতার বিশ্বকাপ ফিফা ২০২৬ বিশ্বকাপ আমেরিকা কানাডা মেক্সিকো

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.