Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাEmiliano Martinez | কলকাতা ময়দানের ঘাসে বিশ্বকাপ জয়ীদের পায়ের ছাপ...

Emiliano Martinez | কলকাতা ময়দানের ঘাসে বিশ্বকাপ জয়ীদের পায়ের ছাপ…

Follow Us :

কলকাতা: নীল-সাদা জার্সি আর বিশ্বকাপ হাতে মারাদোনা, সে তো টিভিতে দেখা গিয়েছিল। পরে মেসিকেও বিশ্বকাপ হাতে দেখে বাঙালি চোখের জল ধরে রাখতে পারেনি। আবার হলুদ জার্সিতে বিশ্বকাপ হাতে নেওয়া পেলেকেও দেখেছেন তাঁরা। কিন্তু বিশ্বকাপ পাওয়ার পর পেলে, মারাদোনাকে চোখের সামনে দেখেছে ফুটবল পাগল ১০ কোটির বাঙালি। কেউ কাছ থেকে কেউ বা চেনা শহরে টিভির পর্দায়। কারণ, কলকাতায় মাঠে তাঁদের ফুটবল জাদু ছড়িয়ে পড়েছিল একাধিকবার। এবারও সেরকম একটা মুহূর্তের অপেক্ষায় বাঙালি। কারণ, আসছেন মার্টিনেজ…নাম তো শুনা হোগা!!! এবার তাহলে একটু পিছনে তাকানো যাক…ভালো স্মৃতি আর মুহূর্তের জন্য বারবার পিছনে তাকাতে ভালোই লাগে….

সালটা ১৯৭৭, ২৪ সেপ্টেম্বর। বৃষ্টিস্নাত বিকেলে ইডেনে গার্ডেন্সে তৈরি হয়েছিল ইতিহাস। সেটাই তো স্বাভাবিক, ফুটবল সম্রাট পেলে ভারতের মাটিতে প্রথমবার সেদিন খেলতে নেমেছিলেন। আর বিপক্ষ টিম ছিল ইংরেজদের বিরুদ্ধে লড়াই করা সেই মোহনবাগান। সে এক তৃপ্তির সন্ধ্যা। বৃষ্টি হলেও সেই দিন উপচে পড়া ভিড় দেখা গিয়েছিল ইডেনের মাঠে। কসমসের হয়ে সেই ম্যাচ খেলেছিলেন পেলে। ২০১৫ সালে ফের কলকাতায় এসেছিলেন তিনি। 

আরও পড়ুন: IPL 2023 | Shubman Gill | Virat Kohli | শুভমান গিলকেই পরবর্তী নেতা বাছলেন কিং কোহলি!   

শুধু পেলে নন তিলোত্তমা সাক্ষী থেকেছে আরও এক কিংবদন্তি ফুটবলারের। যাঁকে আমরা ফুটবলের রাজপুত্র বলি। ঠিক ধরেছেন তিনি আর কেউ নন, দ্য ওয়ান অ্যান্ড ওনলি দিয়েগো আর্মান্দো মারাদোনা। ২০০৮ সালে সল্টলেক স্টেডিয়ামে দর্শকরা তাঁর জাদু দেখেছিলেন। সেই দিন চিৎকার করে দিয়েগো বলেছিলেন,…. ফুটবলের টানেই কলকাতায় এসেছি। 

এরপর তিলত্তমার সবুজ ঘাসে বাঁ পায়ের জাদু দেখিয়ে গিয়েছেন মারাদোনার উত্তরসূরি লিওনেল মেসিও। ২ সেপ্টেম্বর, ২০১১ সালে যুবভারতী স্টেডিয়াম সেই স্মৃতির সাক্ষী থেকেছে। ভেনেজুয়েলার বিরুদ্ধে সেই ম্যাচে তিনি নিজে গোল না করলেও, প্রতিভার ঝলক দেখিয়েছিলেন। তাঁরই বাঁক খাওয়ানো কর্নার থেকে গোল করে আর্জেন্টিনাকে জিতিয়েছিলেন বিশ্বচ্যাম্পিয়ন দলের রক্ষণের স্তম্ভ নিকোলাস ওটামেন্ডি। 

বিশ্বকাপ জয়ী আরও এক অধিনায়কও এসেছিলেন এই শহরে। ব্রাজিলের প্রাক্তন তারকা ফুটবলার কাফু। কাতার বিশ্বকাপের আগে ৬ নভেম্বর কলকাতা বিমানবন্দরে নামেন তিনি। এরপর টানা কর্মসূচি ছিল তাঁর।

পেলে, মারাদোনা, মেসির পর এবার কলকাতায় পা রাখতে চলেছেন বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আগামী ৪ জুলাই মোহনবাগান ক্লাবে আসছেন তিনি। অন্তত এমনটাই জানা গিয়েছে উদ্যোক্তার থেকে। খুব বড় কিছু না হলে তারিখ পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে তিনি যবেই আসুন না কেন মার্টিনেজ ফিভার শুরু হয়ে গিয়েছে কলকাতায়। মোহনবাগান ক্লাবের তরফ থেকে জানানো হয়েছে, জুলাইতেই তাদের ক্লাবে আসবেন বর্তমান আর্জেন্টাইন তারকা এমি। সবুজ-মেরুন জার্সি হাতে ইতিমধ্যে মার্টিনেজের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তাই বলাই চলে, পেলে-মারাদোনা-কাফুর পর আরও বিশ্বকাপ জয়ী ফুটবলারকে সামনে থেকে দেখতে দিন গুণছে কলকাতাবাসী। আপনারাও কি একই অবস্থা?

RELATED ARTICLES

Most Popular