০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
বিপাকে পড়তে হল ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে
আইন অমান্য করায় বিপুল জরিমানা হোয়াটসঅ্যাপের
  • আপডেট সময় : সেপ্টেম্বর
আইন অমান্য করায় বিপুল জরিমানা হোয়াটসঅ্যাপের

বেলফাস্ট: অমান্য করা হয়েছে আইন। যার জন্য বিপাকে পড়তে হল ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে। জরিমানা বাবদ গুনতে হচ্ছে ২২৫ মিলিয়ন ইউরো। বৃহস্পতিবার এই শাস্তির কথা শুনিয়েছে আয়ারল্যান্ড।

বর্তমান সমাজের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সোশাল মিডিয়া। আর সেই সোশাল মিডিয়ায় সমগ্র বিশ্বের অন্যতম বড় প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। আর সেই ফেসবুকের অধীনে থাকা সংস্থা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কেবলমাত্র বার্তা আদান প্রদান করা হয়ে থাকে। আর সেই কারণেই বহু মানুষের অনেক গোপন তথ্য জমা হয় হোয়াটসঅ্যাপের সার্ভারে।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে তথ্য ফাঁস হচ্ছে বা হতে পারে- এই আতঙ্ক ছড়িয়েছে বিভিন্ন সময়ে। যদিও ওই সংস্থার পক্ষ থেকে বারবার দাবি করা হয়েছ যে সকল গ্রাহকের তথ্য সুরক্ষিত রয়েছে। ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই। গ্রাহকের তথ্যের নিরাপত্তা দিলেও সেই তথ্য নিয়ে থাকা নিয়মভঙ্গ করেছে হোয়াটসঅ্যাপ। সেই কারণেই শাস্তির মুখে পড়তে হয়েছ ওই সংস্থাকে।

আরও পড়ুন- হার্ট অ্যাটাক নাকি অন্য কিছু, কুপার হাসপাতালে সিদ্ধার্থ শুক্লার ময়নাতদন্ত

ইউরোপীয় ইউনিয়নের যে তথ্য গোপন আইন(Data Privacy Law) রয়েছে তা ভঙ্গ করেছে হোয়াটসঅ্যাপ। সেই অভিযোগে আয়ারল্যান্ড মোটা অঙ্কের জরিমানা করেছে ওই সংস্থাকে। ওই রাষ্ট্রের ডেটা প্রটেকশন কমিশন(Data Protection Commission) বা ডিপিসি জানিয়েছে যে ইউরোপীয় ইউনিয়নের যে তথ্য গোপন আইন(Data Privacy Law) অমান্য করার জন্য হোয়াটসঅ্যাপকে ২২৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন- ৬০ শতাংশ পেলেই স্কলারশিপ, কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে ঘোষণা মমতার

এই জরিমানার পরিমাণ ২৬৭ মার্কিন ডলারের সমতুল। জরিমানার অঙ্ক আগে এত ছিল না। শুরুতে আরও কম জরিমানা ধার্য করা হয়েছিল। পরে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন সদস্য রাষ্ট্রের পরামর্শে সেই জরিমানার পরিমাণ বড়িয়ে দেওয়া হয়। আয়ারল্যান্ডে ফেসবুকের ইউরোপের সদর দফতর অবস্থিত। পাশপাশি অ্যাপেল, গুগল এবং টুইটারের সদর দফতরও আয়ারল্যান্ডেই রয়েছে। সেই কারণে তথ্য গোপন আইন নিয়ে আয়ারল্যান্ডে কড়াকড়ি আছে।

Tags :

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.