০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্ত
  • আপডেট সময় : অক্টোবর
ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্ত

কলকাতা টিভি ওয়েব ডেস্ক : ক্যানসার গবেষণায় নতুন দিগন্ত। হিমালয়ান ছত্রাক থেকে ক্যানসারের ওষুধ আবিষ্কার। করডিসেপ সিনেনসিস নামে ওই ছত্রাক থেকে ক্যানসারের ওষুধ নিয়ে জোরদার গবেষণা চলছে। এই ওষুধটি ক্যানসার সেলকে মেরে ফেলতে সাহায্য করে। এটি কেমোথেরাপির জন্য ব্যবহার করা হচ্ছে।
গবেষণা বলছে, এটি অন্যান্য ওষুধের তুলনায় ৪০ শতাংশ বেশি কাজ করে ক্যানসারের ক্ষেত্রে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা ওই হিমালয়ান ছত্রাকের মধ্যে একটি মলিকুলার খুঁজে পেয়েছেন। এই মলিকুলার কেমোথেরাপিতে একটি শক্তিশালী ক্যান্সার প্রতিরোধক হিসেবে ব্যবহার করা যেতে পারে। এনইউসি-৭৭৩৮-এর এখন ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

এই মলিকুলের সক্রিয় উপাদান কর্ডিসেপিন। যা দীর্ঘদিন ধরেই চীনা ওষুধ তৈরিতে ব্যাবহার করা হয়। অপরদিকে কর্ডিসেপিন শুঁয়োপোকা ছত্রাক নামেও পরিচিত। কারণ, এটি মথের লার্ভাকে মেরে ফেলে মমি তৈরি করে। গবেষকরা বলছেন, ক্লিনিক্যাল ট্রায়ালে ভালোই ফল মিলছে। ক্যানসার রোগীদের ক্ষেত্রে ওষুধটি প্রয়োগ করে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক কম। আগামী দিনে এই ওষুধটি ক্যানসার চিকিৎসায় ব্যাপক উন্নতি ঘটাবে বলে আশাবাদী চিকিৎসক এবং গবেষকরা।

Tags :

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.