০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
সাম্প্রদায়িক হিংসার ঘটনায় নিয়ে তোলপাড় বাংলাদেশ
'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না', বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসা নিয়ে মুখ খুললেন জয়া
  • আপডেট সময় : অক্টোবর
'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না', বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসা নিয়ে মুখ খুললেন জয়া
অভিনেত্রী জয়া আহসান

কলকাতা টিভি ওয়েব ডেস্ক : ভারতের মতই বাংলাদেশেও চলছিল উৎসবের আমেজ। তার মধ্যেই বাংলাদেশে দুর্গাপুজোয় চলেছে দুষ্কৃতী হামলা। যে সাম্প্রদায়িক হিংসার ঘটনায় নিয়ে তোলপাড় বাংলাদেশ। এবার এই ঘটনা নিয়ে মুখ খুললেন অভিনেত্রী জয়া আহসান।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন জয়া। যে ছবিতে দেখা যাচ্ছে আগুন জ্বলছে। ছবিটি রংপুরের সেটি উল্লেখ করে দিয়েছেন তিনি। সঙ্গে ক্যাপশন দিয়েছেন নবারুণ ভট্টাচার্যের কবিতার একটি অংশ।

তিনি লিখেছেন, 'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না/ এই জল্লাদের উল্লাসমঞ্চ আমার দেশ না/ এই বিস্তীর্ণ শ্মশান আমার দেশ না/এই রক্তস্নাত কসাইখানা আমার দেশ না।' এই কবিতার মাধ্যমে কবি নবারুণ ভট্টাচার্য তুলে ধরেছিলেন এক ভয়ঙ্কর অরাজগতার দৃশ্য। যেখানে বাবাও তাঁর নিজের ছেলেকে শনাক্ত করতে ভয় পাচ্ছেন।

আরও পড়ুন - হিন্দুদের উপর হামলা, চট্টগ্রামের রাজপথে প্রতিবাদে বাংলাদেশের মানুষ

নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে লেখা এই কবিতা। সেই সময়ে নবারুণ ভট্টাচার্যের এই কবিতা ছিল বাংলাদেশে আশির দশকের সামরিক শাসনবিরোধী আন্দোলনের এক অন্যতম প্রতিবাদী ভাষা। বর্তমান পরিস্থিতিকেও অভিনেত্রী জয়া আহসান সেই সময়ের অরাজগতার সঙ্গে তুলনা করেই নবারুণ ভট্টাচার্যের এই কবিতার অংশ তুলে ধরেছেন।

 

অভিনেত্রী জয়া আহসানের ফেসবুক পোস্ট

আরও পড়ুন - বাংলাদেশে ‘হিংসা’, শান্তির খোঁজে তৃণমূল কংগ্রেসের জাগোবাংলা

বেশ কিছুদিন ধরেই অশান্ত বাংলাদেশ। সংখ্যালঘুদের উপর হামলা, পুজো মণ্ডপে ভাঙচুরের মত ঘটনা ঘটে। সাম্প্রদায়িক এই হিংসায় এখনও প্রাণ হারিয়েছেন অনেকেই। এরপর অশান্তি আরও বাড়ে। বাংলাদেশের উত্তরের রংপুর জেলার পীরগঞ্জেও সংখ্যালঘুদের ২০টি বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যে ঘটনায় আরও উত্তপ্ত হয়েছে পরিস্থিতি।

কাজের সূত্রে দুই বাংলাতেই থাকেন অভিনেত্রী জয়া আহসান। তবে, বাংলাদেশেই তাঁর জন্ম। কাজেই বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁর এই প্রতিক্রিয়া আলাদা তাৎপর্য রাখবে তা নিয়ে সন্দেহের অবকাশ নেই।

Tags :

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.