Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরমৎস্যজীবীদের জালে ধরা পড়ল গ্যাঞ্জিটিক ডলফিন

মৎস্যজীবীদের জালে ধরা পড়ল গ্যাঞ্জিটিক ডলফিন

Follow Us :

মালদহ : ডলফিনের মত বিরল প্রজাতির বিশাল আকৃতির প্রাণী উদ্ধার হল কালিন্দ্রী নদীতে। মালদহের মানিকচক ও পুখুরিয়া থানার অর্ন্তবর্তী নদীতে মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে এই প্রাণী। বিরল প্রজাতির প্রাণী দেখতে সকাল থেকে নদীঘাটে ভিড় গ্রামবাসীদের। ঘটনায় খবর পেয়ে  বনদফতরের কর্মীরা প্রাণীটিকে এসে উদ্ধার করে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকার বেশ কিছু মৎস্যজীবী মাছ ধরার সময় জাল টানছিলেন। সেই সময় তাঁরা এই বিশাল আকৃতির প্রাণীটিকে দেখতে পান। দীর্ঘক্ষণ চেষ্টা করার পর প্রাণীটিকে মৃত অবস্থায় উদ্ধার করেন তাঁরা। ঘটনার খবর গ্রামের মধ্যে পৌঁছতেই বহু উৎসাহী মানুষ এই বিরল প্রজাতির প্রাণীটিকে দেখার জন্য আসতে শুরু করে। খবর দেওয়া হয় বনদফতরকে। বন দফতরের কর্মীরা এসে প্রাণীটিকে উদ্ধার করে নিয়ে যায়। স্থানীয় গ্রামের বাসিন্দা মহম্মদ সেরোয়ার জানান, গঙ্গা ও কালিন্দ্রীর মধ্যে যোগাযোগ রয়েছে। আর সেই কারণেই বেশ কয়েক দিন ধরে নদীতে জল বৃদ্ধি পেয়েছে। যার ফলে ওই বিরল প্রজাতির প্রাণী কালিন্দ্রী নদীতে ঢুকে পড়েছে বলে মনে করছেন তাঁরা।

বন দফতরের আধিকারী প্রদীপ গোস্বামী জানান, “এটা হচ্ছে শুশুক (গ্যাঞ্জিটিক ডলফিন)। সাধারণত এদের গঙ্গা নদীতে দেখা যায়। কালিন্দ্রী নদীতে দেখতে পাওয়ার রেকর্ড খুব কম। এই ধরনের প্রাণীদেরকে বাঁচানোর জন্য মানুষদের মধ্যে সচেতনতা দেখা দিয়েছে।” বন দফতর এই শুশুক উদ্ধারের বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে বলে জানান তিনি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments