২১ মে ২০২২, শনিবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
ফ্যাসিওলা হেফাটিকা নামে ৬টি কৃমি মিলল রোগীর দেহে
বিরল প্রজাতির কৃমি ধরা পড়ল কল্যাণীতে রোগীর দেহে
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • আপডেট সময় : ১৩-০৫-২০২২, ৬:২৯ অপরাহ্ন
বিরল প্রজাতির কৃমি ধরা পড়ল কল্যাণীতে রোগীর দেহে
ফ্যাসিওলা হেফাটিকা নামে ৬টি কৃমি মিলল রোগীর দেহে

কল্যাণী: বিরল প্রজাতির কৃমি মিলল এক রোগীর দেহে। ইউরোপ-সহ চিন, হংকংয়ে মানব শরীরে দেখা মেলে এই কৃমির। ফ্যাসিওলা হেফাটিকা নামে ৬টি কৃমি মিলল রোগীর দেহে।

নদিয়ার কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে অস্ত্রোপচার করে রোগীর শরীর থেকে বার করা হয় ওই কৃমি। যা ভারতবর্ষে বিরল, এমনটাই দাবি হাসপাতালের অধ্যক্ষ ও শল্য চিকিৎসক সুবিকাশ বিশ্বাসের।
গত ১১ এপ্রিল পিত্তনালির সমস্যা নিয়ে কল্যাণী হাসপাতালের শল্য বিভাগে ভর্তি হন নদিয়ার গয়েশপুরের বাসিন্দা বছর ৩৫-র এক মহিলা। শুক্রবার তিন সদস্যের চিকিৎসক দল প্রায় দু'ঘণ্টা ধরে অপারেশন করে। কোলেডকো ডিওডেনোস্টমি (
Choledocho - Duodenostomy) নামে অপারেশন হয় ওই রোগীর। মূলত পিত্তনালির সঙ্গে খাদ্যনালির যোগস্থাপন করার সময় কিছু সমস্যা দেখতে পান চিকিৎসকরা। সেই সময় ৬টি কৃমি পিত্তনালি থেকে বের করেন চিকিৎসকরা।

চিকিৎসকের দাবি, এই ধরনের কৃমি মূলত ইউরোপের দেশগুলি-সহ চীন ও হংকংয়ের মানব শরীরে দেখা যায়। পশ্চিমবঙ্গ বা ভারতবর্ষে এই ধরনের কৃমি বিরল বলে দাবি শল্য চিকিৎসক ও অধ্যক্ষ সুবিকাশ বিশ্বাসের। এই কৃমির ওষুধ একমাত্র ইউরোপের দেশগুলিতে পাওয়া যায়। যদিও চিকিৎসার জন্য বিকল্প ওষুধের ব্যবস্থা করে রোগীকে দেওয়া হচ্ছে। সরকারি হাসপাতালে বিনা ব্যয়ে চিকিৎসা পেয়ে খুশি রোগীর পরিবার।

Tags : Kalyani, Nadia

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.