Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিOnline Banking: অনলাইনে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে মাথায় হাত? জানুন ফিরে পেতে...

Online Banking: অনলাইনে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে মাথায় হাত? জানুন ফিরে পেতে কী করবেন

Follow Us :

অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টাকা লেনদেনের কাজ একদিকে যেমন অনেকটা সহজ হয়েছে। তেমনই আবার অনলাইনে এই টাকা লেনদেনে  বেড়েছে হাজারো ঝুঁকি। ইন্টারনেট জুড়ে এত রকমের ফাঁদ পাতা রয়েছে যে সামান্য অসতর্ক হলেই বিপত্তি। হাত ছাড়া হয়ে যেতে পারে অর্থ। তবে শুধু অনলাইন ফ্রড নয় কখনও ইন্টারনেট কানেকশনের গণ্ডগোল কখনও আবার অসতর্ক হয়ে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানোর ঘটনা আকছার ঘটছে। এই সব সমস্যার সমাধানে ব্যাকিং সার্ভিস আরও সহজ করতে বেশ কিছু গাইডলাইন চালু করেছে রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়া। তাই অনলাইন ট্র্যানজ্যকশনের সময় কখনও যদি ভুল অ্যাকাউন্টে টাকা চলে যায় তা হলে ঘাবড়াবেন না বরং মাথা ঠাণ্ডা রেখে পরপর এই কাজগুলো করুন-

কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন
অনলাইন টাকা ট্রন্সফারের পরেই টাকা যে আপানার অ্যাকাউন্টে থেকে ডিডাক্ট বা কাটা হয়েছে তার  মেইল এবং ম্যাসেজ আসে আপনার কাছে। এই মেসেজ বা মেল অবশ্যই প্রত্যেক ট্র্যানজ্যাকশনের পরে চেক করুন। যদি ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেন। সে ক্ষেত্রে ঘাবড়ে যাবে না বরং মাথা ঠাণ্ডা রেখে কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করুন এবং ভুল মানি ট্রান্সফার সংক্রান্ত বিষয়টি জানান।

ব্যাঙ্কের সাহায্য টাকা ফেরত পেয়ে যেতে পারেন
আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হলে সে টাকা ফেরত পেতে ব্যাঙ্কের সাহায্য নিন। তবে কোনও কারণে যদি ব্যাঙ্কে এই কাজে আপনার সঙ্গে সহযোগিতা না করে সেক্ষেত্রে ব্যাঙ্ক ওমবাডসম্যানে ব্যাকের বিরুদ্ধে নালিশ করতে পারেন।

টাকা ফেরত পেতে ব্যাঙ্কে দিতে হবে এই সব তথ্য
ভুল ট্র্যান্জ্যাকশন হলে যত ব্যঙ্ককে দ্রুত জানাতে হবে। এর পর ট্র্যানজ্যাকশন সংক্রান্ত ব্যাঙ্ক ডিটেল দিতে হবে। যে অ্যাকাউন্টে আপনার টাকা ট্রান্সফারের কথা ছিল সেই অ্যাকাউন্ট হোলডারের নাম দিতে হবে। নাম সহ ট্র্যানজ্যাকশনের যাবতীয় তথ্য মেল করে ব্যাঙ্ককে জানাতে হবে। যাতে ট্রানজ্যাকশন প্রক্রিয়াকে ট্র্যাক করা যায়।

ব্যাঙ্ক এই ভাবে আপনার সাহায্য করবে-
এক্ষেত্রে ব্যাঙ্ক ফেসিলিটেটরের কাজ করবে। যে অ্যাকাউন্টে ভুল করে আপনার টাকা গেছে সেই অ্যাকাউন্টের ব্রাঞ্চের নাম ও কন্ট্যাক্ট নাম্বারের যাবতীয় তথ্য আপনাকে দেওয়া হবে। এছাড়া ভুল অ্যাকাউন্ট এবং আপনার অ্যাকাউন্ট যদি একই ব্যাঙ্কের হয় তা হলে আপনার হয়ে বেনিফিসিয়ারির সঙ্গে কথা বলবে টাকা ফেরত পাঠানোর আর্জি জানাবে ব্যাঙ্ক।

বেনিফিসিয়ারি বা প্রাপক যদি টাকা ফেরত দিতে রাজি হয় তা হলে ৭ কর্ম দিবসের মধ্যে আপনি আপনার টাকা ফেরত পেয়ে যাবেন। তবে প্রাপক যদি অন্য ব্যাঙ্কের হন সেক্ষেত্রে কয়েকটা ব্যাঙ্কের ক্ষেত্রে সশরীরে ব্যাঙ্কে গিয়ে ম্যানেজারের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করতে হবে।
তবে এই ধরনের পরিস্থিতির মধ্যে যাতে আপনাকে পড়তে না হয় তার জন্য অনলাইনে টাকা পাঠানোর সময় বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। অ্যাকাউন্ট ডিটেলস ভর্তি করার আগে অবশ্যই ঠাণ্ডা মাথায় মনোযোগ সহ কাজ করুন এতে কোনোরকমের ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না।     

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Suvendu Adhikari | 'আগামী সপ্তাহে এমন বোম পড়বে, TMC বেসামাল হয়ে পড়বে : শুভেন্দু
05:21
Video thumbnail
KKR vs RCB | ইডেনে হাইভোল্টেজ সানডে, কেকেআর বনাম আরসিবির জমজমাট লড়াই
03:55
Video thumbnail
Jharkhali | তীব্র গরমে নাজেহাল পশুরাও, ঝড়খালিতে বাঘদের উপর বিশেষ নজর
01:14
Video thumbnail
Weather | চরম গরমে হাঁসফাঁস দক্ষিণবঙ্গ, দক্ষিণবঙ্গের ৬ জেলায় লাল সতর্কতা জারি
04:10
Video thumbnail
৪টেয় চারদিক | 'এবার বিজেপি ২০০ ভোটও পাবে না', মানিকচক থেকে হুংকার মমতার
44:53
Video thumbnail
ধর্মযুদ্ধে মুখোমুখি | মোদির উন্নয়নেই দার্জিলিঙে ভোট হবে: রাজু বিস্তা
10:02
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | উপাচার্য নিয়োগে রাজ্য-রাজ্যপাল সংঘাত আরও তুঙ্গে
16:35
Video thumbnail
Kolkata News | বেঙ্গল কেমিক্যালের সামনে গাড়ির ধাক্কায় মৃত্যু হল ১ শিশুর
02:55
Video thumbnail
Mithun Chakraborty | সুকান্ত মজুমদারের সমর্থনে গঙ্গারামপুরে রোড শো মিঠুন চক্রবর্তীর
04:00
Video thumbnail
BJP | রামনবমীর মিছিলে অস্ত্র হাতে বিজেপি প্রার্থী, রামপুরহাট থানার সামনে বিক্ষোভ
03:24