০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
Kali Puja 2022: কালীপুজোয় বিসর্জন নিয়ে ঘাটগুলিতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার নির্দেশ রাজ্য স্বরাষ্ট্র দফতরের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শুভেন্দু ঘোষ
  • আপডেট সময় : ২০-১০-২০২২, ২:৩৮ অপরাহ্ন
ফাইল ছবি

কলকাতা: একদিকে ঘূর্ণিঝড়ের চোখরাঙানি অন্যদিকে কালীপুজো, দেওয়ালি ও ছটপুজো। এই ত্রিফলা সঙ্কটে জেরবার রাজ্যের পুলিশ-প্রশাসন। সে কারণে অন্যান্যবারের চেয়ে খানিক অতিরিক্ত সতর্ক থাকতে চাইছে রাজ্য। মণ্ডপ শক্তপোক্ত করার নির্দেশ ছাড়াও নিষিদ্ধ বাজি ফাটানো এমনকী বিসর্জনে ডিজে বাজিয়ে উদ্দাম নাচ, সব কিছুতেই কঠোর চিন্তাভাবনা চলছে। তারই ফলশ্রুতি হিসেবে বেশ কিছু পদক্ষেপও নেওয়া হয়েছে। 

দুর্গাপুজোর বিসর্জনে মালবাজারে হড়পা বানে ৮ জনের মৃত্যু হয়েছিল। সামনে রয়েছে কালীপুজো এবং ছট পুজো। ফলে কোনওভাবেই যাতে মালবাজারের মতো ঘটনা না ঘটে, তার জন্য তৎপর রাজ্য সরকার। কালীপুজোয় প্রতিমা বিসর্জনের সময় প্রতিটি জেলাশাসক এবং পুলিশ সুপারদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর। একইসঙ্গে ২৫ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত চারদিন কালীপুজোর বিসর্জনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Bengaluru: ফের বন্যা পরিস্থিতি বেঙ্গালুরুতে, আগামী তিনদিন হলুদ সতর্কতা জারি

কালীপুজোর বিসর্জনে যাতে কোনওধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য প্রত্যেকটি জেলার এসপি, ডিআইজি এবং আইজি পদমর্যাদার আধিকারিকদের বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ঘাটে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র দফতর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঘূর্ণিঝড়ের সতর্কতার কথা মাথায় রেখে বিশেষভাবে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে জেলা আধিকারিকদের। নবান্ন সূত্রে জানা গিয়েছে, বিপর্যয় মোকাবিলা আধিকারিকদের সঙ্গে এনিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত মঙ্গলবার বলেছিলেন, বিসর্জনের সময় এবার ভালোভাবে খেয়াল রাখতে হবে। ছট পুজোতেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। মুখ্যমন্ত্রীর সেই নির্দেশের পরেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জেলাগুলিকে সতর্ক করা হয়েছে। সেচ দফতরের আধিকারিকদের কন্ট্রোল রুম খোলার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। যাতে অতিরিক্ত দুর্যোগেও নজরদারি চালানো যায় সে বিষয়ে সেচ দফতরকে সতর্ক করা হয়েছে।

সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিদ্যুৎ, ত্রাণ, দমকল, হাসপাতাল-অ্যাম্বুল্যান্স পরিষেবাগুলিকেও। সমুদ্র উপকূলবর্তী জেলাগুলিতে ত্রাণ শিবির প্রস্তুত রাখতে বলা হয়েছে। সেখানে যাতে পর্যাপ্ত খাদ্য, পানীয় জল, ওআরএস সহ অন্যান্য জরুরি ওষুধপত্র মজুত রাখা হয়, তারও নির্দেশ দেওয়া জেলা প্রশাসনকে।

Tags : Kali Puja 2022 Diwali 2022 Chat Puja 2022 Malbazar Flash Flood Nabanna state government

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.