কলকাতা: শহরে ঐতিহ্যবাহী ট্রাম রুটে আবারও ট্রাম চলার আশা কার্যত শেষ হয়ে যাচ্ছে। কারণ কার্জন পার্কে পুরনো ট্রাম লুপ ট্র্যাকের উপরে সরাসরি কংক্রিট ঢেলে বাস শেল্টার নির্মাণ শুরু করেছে রাজ্য পরিবহণ দফতর (WBTC buries tram heritage loop tracks under concrete)। যে ট্রাম লাইন মাত্র চার বছর আগেই নতুন করে পুনর্নির্মাণ করা হয়েছিল, সেই পথই এখন ঢেকে দেওয়া হচ্ছে কংক্রিটের নিচে।
এই ঘটনা ঘটল এমন এক সময়ে যখন কলকাতার ট্রাম পরিষেবা উদযাপন করছে ১৫০তম বর্ষ। শতবর্ষের বেশি সময় ধরে শহরের অনন্য পরিচয় বহনকারী ট্রামের অস্তিত্ব রক্ষার দাবি যখন ক্রমেই জোরালো হচ্ছে, তখন সরকারের এই পদক্ষেপে প্রশ্ন তুলছেন শহরবাসী, ঐতিহ্য সংরক্ষণবিদ এবং পরিবহণপ্রেমীরা।
আরও পড়ুন: এক ধাক্কায় সব জেলায় পারদ পতন, শীতের কামড় বেশি বীরভূমে
ট্র্যাকের উপর কংক্রিট ঢালার সিদ্ধান্ত সরাসরি সাংঘর্ষিক পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর আগের আশ্বাসের সঙ্গে। তিনি বহুবার প্রকাশ্যে বলেছিলেন যে কলকাতার ট্রামপথের একটি অংশকে ‘হেরিটেজ করিডর’ হিসেবে সংরক্ষণ করা হবে। কিন্তু বাস্তবে সেই উত্তরাধিকার রক্ষার দায়িত্বপ্রাপ্ত ট্র্যাকই এখন কংক্রিটের স্তরের নীচে চাপা পড়ছে।
- ট্রামপথ নষ্ট হওয়ার এই ঘটনা সামনে আসতেই উঠছে একাধিক প্রশ্ন,
- হেরিটেজ ঘোষণা নিয়ে দফতরের বাস্তব অভিপ্রায় কী?
- পরিকাঠামো তৈরির নামে কি ইচ্ছে করেই ট্রাম ব্যবস্থাকে শহর থেকে তুলে দেওয়ার চেষ্টা চলছে?
- পরিবহণ উন্নয়নের অজুহাতে কি ঐতিহাসিক স্থাপত্য ও শহরের স্বাক্ষর ঝুঁকির মুখে?
কলকাতা ট্রামের ভবিষ্যৎ নিয়ে যখন বিতর্ক ও ক্ষোভ তুঙ্গে, তখন কার্জন পার্কে এই নির্মাণ কাজ নিঃসন্দেহে শহরের পরিকাঠামো বনাম ঐতিহ্য সংরক্ষণের সংঘাতকে আরও তীব্র করেছে। শহরবাসীর দাবি একটাই, আধুনিক পরিবহণ ব্যবস্থা গড়া জরুরি, কিন্তু তার সঙ্গে সঙ্গে কলকাতার ১৫০ বছরের পরিবহণ ঐতিহ্যকে মুছে ফেলা নয়, সংরক্ষণই হওয়া উচিত মূল লক্ষ্য।
দেখুন আরও খবর:







