ওয়েব ডেস্ক : নিজেদের ব্যবসায় বদল আনল উবের(Uber)। এবার কমিশন-বেড মডেল (Commission-based model) ছেড়ে সাবক্রিপশন-বেসড মডেলের (Subscription-based model) পথে হাঁটল ভারতের অন্যতম বৃহত্তম ক্যাব প্রদানকারী এই সংস্থা। এই পরিবর্তনের ফলে লাভবান হতে চলেছেন গাড়ির চালকরা। গাড়ি, বাইক অটো- সব ধরণের চালকরা এর ফলে সুবিধা পাবেন।
উবেরের (Uber) তরফে এই পরিবর্তন নিয়ে বলে হয়েছে, ‘পরিবর্তিত বাজার পদ্ধতির সঙ্গে সামঞ্জস্য রেখে, আমরা এখন গাড়ি, অটো এবং বাইক সহ সকল ধরণের ক্ষেত্রে সাবস্ক্রিপশন মডেল ব্যবহার করছি। পুরনো অপারেটিং মডেলে জিএসটি-র স্পষ্টতা না থাকায় এবং ইন্ডাস্ট্রি যেভাবে চলছে তার সঙ্গে সাযুজ্য রেখেই এই পরিবর্তন আনা হয়েছে।’
আরও খবর : অনিল অম্বানি ঘনিষ্ঠ, রিলায়েন্সের CFO অশোক পালকে গ্রেফতার ইডির
নিজেদের ব্যাবসায় যে নতুন বদল এনেছে উবের তা তাদের দুই প্রতিদ্বন্দ্বী র্যাপিডো ও ওলা আগেই করে ফেলেছে। তারাও ট্রিপ প্রতি কমিশন বেসড মডেল (Commission-based model) ছেড়ে সাবস্কিপশন বেসড মডেল (Subscription-based model) শুরু করেছে। যার ফলে সুবিধা পাবেন চালকরা।
প্রশ্ন হচ্ছে, এই কমিশন-বেড মডেল ও সাবক্রিপশন-বেসড মডেলটি কী?
কমিশন-বেড মডেলে (Commission-based model) হল এমন একটি পদ্ধতি, যেখানে রাইডের পর অর্থের একটা অংশ চালকদের কাছ থেকে নিত উবের (Uber)। ধরে নিন, কোনও চালক উবের রাইড শেষে গ্রাহকের কাছ থেকে ৫০০ টাকা পেলেন। কিন্তু এর পরেই উবেরের তরফে চালকের কাছ থেকে ১৫ থেকে ২০ শতাংশ টাকা কেটে নেওয়া হত। যার ফলে হাতে তুলনায় কম টাকা পেতেন চালকরা। কিন্তু সাবক্রিপশন-বেসড মডেলে (Subscription-based model), চালকদেরকে উবেরের কাছ থেকে দৈনিক ও মাসিক বিভিন্ন সময়ের জন্য সাবস্ক্রিপশন নিতে হবে। এর ফলে যেকোনও রাইডের পুরো টাকাই চালকের কাছে আসবে। যার কারণে লাভ হবে ড্রাইভারদেরই।
দেখুন অন্য খবর :