Tuesday, November 4, 2025
HomeScrollগ্রিন লাইনে ‘লো-রিডারশিপ’, স্টাডি শুরু করল মেট্রো
Kolkata Metro

গ্রিন লাইনে ‘লো-রিডারশিপ’, স্টাডি শুরু করল মেট্রো

যাত্রী সংখ্যা অনেক কম, তদন্তে কর্তৃপক্ষ

কলকাতা: কলকাতা মেট্রোর (Kolkata Metro) নতুন গ্রিন লাইন (ইস্ট–ওয়েস্ট মেট্রো) প্রত্যাশিত সংখ্যার তুলনায় অনেক কম যাত্রী বহন করছে। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রকল্পের মূল পরিকল্পনা অনুযায়ী ২০২৫ সালের মধ্যে প্রতিদিন প্রায় ৮.০৮ লক্ষ যাত্রী এই লাইনে যাতায়াত করবেন বলে অনুমান করা হয়েছিল। পরবর্তীতে সেই সংখ্যা সংশোধন করে ৭ লক্ষ ধরা হয়। কিন্তু আগস্ট ২০২৫-এ সেক্টর ফাইভ (Sector V) থেকে হাওড়া ময়দান (Howrah Maidan) পর্যন্ত সম্পূর্ণ রুট চালু হওয়ার পরও প্রতিদিন গড়ে মাত্র ২ লক্ষ যাত্রী এই মেট্রো ব্যবহার করছেন। ফলে অনুমানের তুলনায় যাত্রী সংখ্যা প্রায় এক-তৃতীয়াংশেই সীমিত।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীসংখ্যা কমে যাওয়ার কারণ অনুসন্ধানে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে। প্রাথমিকভাবে কিছু কারণ চিহ্নিত করা হয়েছে,
* দীর্ঘদিন ধরে বিভিন্ন অংশে কাজ বিলম্বিত হওয়ায় পুরো রুটের ব্যবহারযোগ্যতা আগে থেকেই সীমিত ছিল।
* বৌবাজারে মাটি ধসের কারণে শিয়ালদহ–এসপ্যানেড অংশের নির্মাণ অনেকটা পিছিয়ে যায়।
* যদিও এখন হাওড়া থেকে সল্টলেক পৌঁছাতে সময় অনেকটাই বাঁচছে, তবুও প্রত্যাশিত সংখ্যক মানুষ এখনও এই লাইন ব্যবহার করছেন না।
* কিছু স্টেশন যেমন ফুলবাগান ও হাওড়ায় যাত্রী সংখ্যা দ্বিগুণ হলেও সামগ্রিকভাবে তা পর্যাপ্ত নয়।

আরও পড়ুন: বৃষ্টি বিপর্যয় কাটিয়ে নতুন আশায় ‘ভিজে বইয়ের বইমেলা’

কর্তৃপক্ষ মনে করছে, গ্রিন লাইনকে আরও জনপ্রিয় করতে হলে পরিষেবার সময় বাড়ানো, ফ্রিকোয়েন্সি বৃদ্ধি এবং সংযোগ ব্যবস্থার উন্নতি জরুরি। পাশাপাশি, অন্য মেট্রো রুটগুলোর সঙ্গে সংযোগ গড়ে উঠলে (বিশেষ করে নিউ গড়িয়া–বিমানবন্দর অর্থাৎ অরেঞ্জ লাইন, যা ২০২৬ সালে সেক্টর ফাইভের সঙ্গে যুক্ত হবে) যাত্রীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে।

মেট্রোর এক কর্মকর্তা জানান, “যাত্রী সংখ্যা এখনও প্রত্যাশিত নয়, তবে নতুন সংযোগ ও পরিষেবা উন্নতির পর মানুষ ধীরে ধীরে গ্রিন লাইন ব্যবহার শুরু করবেন বলে আমরা আশা করছি।” অন্যদিকে পরিবহন বিশেষজ্ঞদের মতে, পূর্বাভাসের সময় যাত্রী চাহিদা কিছুটা অতিরিক্তভাবে ধরা হয়েছিল। এছাড়া শেষ মাইল সংযোগ, অফিস যাতায়াতের সময়সূচি এবং প্রচারের অভাবও কম যাত্রীর একটি বড় কারণ হতে পারে। বর্তমানে মেট্রো কর্তৃপক্ষ তথ্য বিশ্লেষণ ও যাত্রী মতামতের ওপর ভিত্তি করে ভবিষ্যৎ পরিকল্পনা পুনর্মূল্যায়ন করছে।

দেখুন আরও খবর:

Read More

Latest News