ওয়েবডেস্ক- গত বছরের মতো এবারেও দূষণে নাজেহাল হতে চলেছে দিল্লি (Delhi)। এবছর দীপাবলিতে নির্দিষ্ট সময় মেনে সবুজ আতশবাজি পোড়ানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court) । কিন্তু দূষণের (Pollution) মাত্রা কমছে না। দিল্লিতে বাতাসের মান ‘অত্যন্ত খারাপ’ ক্যাটাগরিতে রয়েছে।
মঙ্গলবার, ২৮ অক্টোবর, কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM) ১ নভেম্বর থেকে জাতীয় রাজধানী অঞ্চলে (NCT) BS-VI-বহির্ভূত বাণিজ্যিক পণ্যবাহী যানবাহনের প্রবেশ নিষিদ্ধ করেছে। তবে স্থানীয়ভাবে রেজিস্টার করা BS-IV বাণিজ্যিক পণ্যবাহী যানবাহনগুলিকে ৩১ অক্টোবর, ২০২৬ পর্যন্ত সীমিত সময়ের জন্য NCT-তে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ যে সমস্ত বাণিজ্যিক যানবাহনগুলি BS-VI মান মেনে চলে না, সেগুলির প্রবেশ নিষিদ্ধ।
যেসব যানবাহন BS-VI মানের নিচে, যেমন BS-IV ডিজেল, সেগুলি নিষিদ্ধ করা হবে। অনুমোদিত পরিবহনের মধ্যে থাকবে CNG, LNG, বা বিদ্যুৎচালিত যানবাহন। এগুলি দূষণ নিয়ন্ত্রণ করবে। কিছু কিছু ক্ষেত্রে প্রয়োজনীয় পণ্য পরিবহবনের জন্য কিছু পুরনো বাণিজ্যিক যানকে অনুমতি দেওয়া হতে পারে। অল-ইন্ডিয়া ট্যুরিস্ট পারমিট বাসগুলি, যা BS-VI নিয়ম পূরণ করে না, তাদেরও ছাড় দেওয়া হতে পারে।
ভারী যানবাহন (Heavy vehicles) থেকে নির্গমনের কারণে জাতীয় রাজধানীতে ক্রমবর্ধমান বায়ু দূষণ রোধ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লিতে নিষিদ্ধ বাণিজ্যিক যানবাহনগুলি হল – হালকা পণ্যবাহী যানবাহন (LGV), মাঝারি পণ্যবাহী যানবাহন (MGV), এবং ভারী পণ্যবাহী যানবাহন (HGV)।
আরও পড়ুন- অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কী বললেন কৈলাস বিজয়বর্গীয়
ভারী যানবাহন থেকে নির্গত ধোঁয়া দিল্লিতে বায়ুদূষণের মাত্রাকে আরও বাড়িয়ে তুলছে। ফলে দিল্লিতে নিষিদ্ধ বাণিজ্যিক যানবাহনগুলি হল – হালকা পণ্যবাহী যানবাহন (LGV), মাঝারি পণ্যবাহী যানবাহন (MGV), এবং ভারী পণ্যবাহী যানবাহন (HGV)। কমপক্ষে BS-III মান পূরণকারী সমস্ত স্থানীয় যানবাহনকে চলাচলের অনুমতি দিয়েছে NCT। গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) পর্যায়-II ব্যবস্থার সঙ্গে এই নিয়মগুলি অনুমোদিতে হয়েছে।
মঙ্গলবার বায়ুর মান ‘খুব খারাপ’ বিভাগে ৩০৫-এ রয়ে গেছে, তথ্যে দেখা গেছে। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (CPCB) তথ্য অনুসারে, সোমবার বিকেল ৪টায় দিল্লির ২৪ ঘন্টার গড় বায়ুর মান সূচক (AQI) ৩০১ ছিল।
দেখুন আরও খবর-






