ওয়েব ডেস্ক: কলকাতায় গঙ্গার তলা দিয়ে ছুটছে মেট্রো (Kolkata Metro)। এবার ভারতে সমুদ্রের নীচ দিয়ে ছুটবে বুলেট ট্রেন (High-speed rail)। মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত ছুটবে বুলেট ট্রেন। ২০২০ সালে প্রকল্পের কাজ শুরু হয়েছে। সমুদ্রের নীচ দিয়ে প্রথম টানেল তৈরি করা হচ্ছে। শনিবার সেই টানেলের অগ্রগতি এবং কাজ পরিদর্শন করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)।
লোকসভায় রেলমন্ত্রী জানিয়েছেন, সমুদ্রের নিচ দিয়ে ২১ কিমি টানেলের কথা। ঘণ্টায় ৩২০ কিলোমিটার বেগে সমুদ্রের নীচ দিয়ে ছুটবে ট্রেন। আবার সমুদ্রের নীচে যখন দুটি ট্রেন থাকবে, তখন সর্বোচ্চ বেগ ২৫০ কিমিতেও ছুটতে পারবে। রেলের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স এবং শিল্পহাটার মধ্যে ২১ কিমির সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে। ১৬ কিমি অংশের কাজ করা হবে টানেল বোরিং মেশিনের মাধ্যমে। আর বাকি পাঁচ কিমি অংশের কাজ করা হবে ‘নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড’-র মাধ্যমে। থানে খাঁড়ির কাছে ওই ২১ কিমির মধ্যে সাত কিমি অংশ সমুদ্রের তলা দিয়ে গিয়েছে। মুম্বই-আমদাবাদ বুলেট ট্রেনের রুটের দৈর্ঘ্য হল ৫০৮ কিমি। আছে মোট ১২টি স্টেশন। চারটি পড়ে মহারাষ্ট্রে। বাকি আটটি স্টেশন আছে গুজরাটে। এই প্রকল্পের আনুমানিক ব্যয় ১.০৮ লাখ কোটি টাকা।
আরও পড়ুন: জাতীয় সফরে প্রথমবার লাদাখের বাইরে ছাত্র-ছাত্রীরা
শনিবার টানেলের কাজের অগ্রগতি কত দূর তা পরিদর্শনে গিয়েছিলেন রেলমন্ত্রী। রেলমন্ত্রী জানিয়েছেন, বুলেট ট্রেনের কাজ ভালোভাবে এগোচ্ছে। নদীর উপরে সেতু নির্মাণ এবং স্টেশনের পরিকাঠামোগত কাজ দ্রুতগতিতে হচ্ছে। সেইসঙ্গে তিনি জানিয়েছেন, এই রেলপথ যাত্রী পরিবহণের জন্য নয়, ভারতের প্রথম হাইস্পিড রেল করিডর অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে অর্থনৈতিক উন্নতির জন্য।
অন্য খবর দেখুন
