ওয়েব ডেস্ক: একের পর বাতিল হয়েছিল বিমান, চরম ভোগান্তিতে পরতে হয়েছিল যাত্রীদের। ইন্ডিগোর পরিষেবা (Indigo Flight) বিপর্যয়ের পর কঠোর পদক্ষেপ করল বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA)। ফ্লাইট বাতিল এবং যাত্রীদের দুর্ভোগের জন্য যে বা যাঁরা দায়ী, তাঁদের কাউকে রেয়াত করা হবে না বলে বার্তা দিয়েছিলেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী কে রামমোহন নায়ডু। এই পরিস্থিতিতে এ বার চার জন ‘ফ্লাইট অপারেশন ইন্সপেক্টর’-কে বরখাস্ত করল ডিজিসিএ। ইন্ডিগো ফ্লাইট অপারেশনে নজরদারি সংক্রান্ত দায়িত্ব ছিল এই চার জনের উপরে। সূত্রের খবর, দায়িত্বে গাফিলতির প্রমাণ পাওয়া গিয়েছে তাঁদের বিরুদ্ধে।
গত সপ্তাহে এক দিনে হাজারেরও বেশি ফ্লাইট বাতিল (Indigo Flight Cancelled)। কয়েক লক্ষ যাত্রী বিমানবন্দরে (Indigo Flight Delay) ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে। দেশের বাজারে প্রায় ৬৫ শতাংশ শেয়ার থাকা ইন্ডিগো আচমকা স্তব্ধ।বিপর্যয়ের পর শেষমেশ কঠোর পদক্ষেপ করল DGCA। সংস্থার চারজন ফ্লাইট অপারেশন ইন্সপেক্টরকে (Flight Operation Inspector) বরখাস্ত করা হয়েছে। এঁরাই ছিলেন দেশের সবচেয়ে বড় এয়ারলাইন ইন্ডিগোর (Indigo News) কার্যকারিতা ও নিরাপত্তা মানদণ্ড তদারকির দায়িত্বে। যদিও কেন তাঁদের সরানো হল, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও কারণ জানায়নি ডিজিসিএ। এ দিনই ইন্ডিগোর সিইও পিটাস এলবার্সকে তলব করেছে ডিজিসিএ। ইন্ডিগোর ফ্লাইট পরিষেবা পুনরায় স্বাভাবিক করা থেকে শুরু করে কর্মীদের নিয়োগ করা নিয়ে তাঁকে প্রশ্ন করা হতে পারে বলে জানা যাচ্ছে।
আরও পড়ুন: চিংড়িঘাটা মেট্রোর জট কাটাতে বৈঠকের দিনক্ষণ বেঁধে দিল হাইকোর্ট
ইন্ডিগোর সদর দফতরে বসে ডিজিসিএ এখন প্রতিদিন নজরদারি চালাচ্ছে, কত ফ্লাইট উড়ছে, কত বাতিল হচ্ছে, ক্ষতিগ্রস্ত যাত্রীদের টাকা ফেরত দেওয়া হচ্ছে কি না। সংশ্লিষ্ট আধিকারিকদের প্রতিদিনের রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে।কেন্দ্র ইতিমধ্যেই ইন্ডিগোকে সাময়িকভাবে ফ্লাইট সংখ্যা (Flight Numbers) ১০ শতাংশ কমাতে বলেছে, যাতে সংস্থা ধীরে ধীরে ছন্দে ফিরতে পারে।
দেখুন ভিডিও







