Thursday, June 26, 2025
HomeScrollপ্রিমিয়াম পণ্যে ঝোঁক, আর্থিক শ্রীবৃদ্ধির নতুন দিগন্তের পথে ভারত!
India Economic Rise

প্রিমিয়াম পণ্যে ঝোঁক, আর্থিক শ্রীবৃদ্ধির নতুন দিগন্তের পথে ভারত!

মধ্যবিত্ত শ্রেণি আর এগুলো ‘বিলাসিতা’ বলে দূরে সরে যাচ্ছে না

Follow Us :

ওয়েব ডেস্ক: অর্থনৈতিক শ্রীবৃদ্ধির এক নতুন সরণিতে এসে পড়েছে ভারত। ২০৩০ সালের মধ্যে দেশের জিডিপি ছুঁতে পারে ৭.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে ৩.৯ ট্রিলিয়ন ডলারের যা প্রায় দ্বিগুণ। এই বৃদ্ধির ৬০ শতাংশ হতে চলেছে অভ্যন্তরীণ চাহিদার জেরে। এই চাহিদার নেপথ্যে শহুরে মধ্যবিত্ত শ্রেণির বেড়ে চলা আকাঙ্ক্ষা। চাহিদা এবং ক্রয়ক্ষমতার বৃদ্ধি কেবল সংখ্যায় নয়, গুণমানেও। ভারতীয়রা ক্রমশ নিজেদের রুচিবোধ, অভিজ্ঞতা এবং মূল্যবোধের ভিত্তিতে ক্রয় করছে যা তাদের উচ্চকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাচ্ছে।

লাক্সারি এবং প্রিমিয়াম পণ্যের প্রতি মানুষের আকর্ষণ বাড়ছে। এই আকর্ষণ এখন আর বড় শহরগুলোর বাসিন্দাদের মধ্যে সীমাবদ্ধ নেই, ছড়িয়ে পড়ছে ছোট শহর থেকে মফস্‌সলেও। শুধু বিলাসবহুল পণ্যের বাজারই ১০ বিলিয়ন মার্কিন ডলার থেকে তিনগুণ হয়ে ২০৩০ সালের মধ্যে ৩০ বিলিয়ন ডলারে পোঁছবে বলে মনে করা হচ্ছে। প্রিমিয়াম ব্র্যান্ড এখন মেট্রো সিটি ছাড়িয়ে পড়ছে ছোট অঞ্চলেও। তাতে সাহায্য করছে অনলাইন প্ল্যাটফর্মগুলো এবং মানুষের ক্রমশ ডিজিটাল শিক্ষায় শিক্ষিত হয়ে ওঠা। সব মিলিয়ে এমন অবস্থা যে মধ্যবিত্ত শ্রেণি আর এগুলো ‘বিলাসিতা’ বলে দূরে সরে যাচ্ছে না, বরং এটাকেই নিজের পরিচয় বলে জানান দিচ্ছে।

এই পরিবর্তনের কারণ কী?

আয়বৃদ্ধি এবং নগরায়ন: দেশে উচ্চ আয়সম্পন্ন (বার্ষিক ৩০ লক্ষ বা তার বেশি) পরিবারের সংখ্যা ২০৩০ সালের মধ্যে তিনগুণ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। বাড়ছে নগরায়ন, এই দশকের শেষের মধ্যে ৪০ শতাংশ ভারতীয় শহরের বাসিন্দা হয়ে উঠবেন। ২০২১ সালে যা ছিল ৩১ শতাংশ।

আরও পড়ুন: পাকিস্তানকে ফের ঝটকা, আর চাষের জল দেবে না ভারত

ডিজিটাল প্রভাব: ভারতে এখন স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ১১০ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন ৮৪ কোটি। তাঁদের দিনে গড় স্ক্রিন-টাইম ৩.৭ ঘণ্টা। তাই ক্রমশ সোশ্যাল মিডিয়া, কন্টেন্ট ক্রিয়েটর এবং বিশ্ব বাজারের গল্পে আসক্ত হয়ে পড়ছেন তাঁরা।

বয়সের কেরামতি: ভারতের অর্ধেক জনসংখ্যার বয়স ৩৫-এর কম। মিলেনিয়াল এবং জেন জি প্রজন্মের কাছে ব্র্যান্ড নিজেদের পরিচয় হয়ে উঠছে। প্রিমিয়াম পণ্য তাদের কাছে শুধু দামের হিসেবে নয়, এটা তাদের প্রয়োজন মেটাচ্ছে।

ক্রেডিট কার্ড: ভারতে ক্রেডিট কার্ডের সংখ্যা ২০৩০ সালের মধ্যে তিনগুণ হওয়ার কথা। ২০২৪ সালে যা ছিল ১০ কোটি তা ২৯ কোটিতে পৌঁছবে বলে মনে করা হচ্ছে, যত বেশি ক্রেডিট কার্ড, ক্রয়ক্ষমতা তত বেশি।

প্রিমিয়াম পণ্যের ক্রয়বৃদ্ধি: অটোমোবাইল, ফ্যাশন, টেকনোলজি এবং গ্যাজেট, পর্যটন, সমস্ত ক্ষেত্রেই প্রিমিয়াম পণ্য ক্রয় করার অনুপাত বেড়ে গিয়েছে। গত অর্থবর্ষে ৪০ লক্ষ বা তার বেশি দামের গাড়ির বিক্রি বেড়েছে। সাজগোজের ক্ষেত্রে আন্তর্জাতিক ব্র্যান্ডের প্রতি আকর্ষণ বেড়েছে, বেড়েছে দামি স্মার্টফোন কেনার ঝোঁক। পর্যটনেও একই ট্রেন্ড, গত বছর ভারতীয়রা ৩০ মিলিয়ন বা তিন কোটির উপর বিদেশ ভ্রমণ করেছে।

দেখুন অন্য খবর:

 

 

 

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Iran | মা/রের চোটে ছালচামড়া গুটিয়ে গেল ইজরায়েলের, পাশে নেই ট্রাম্প,মাথা খারাপ হয়ে গেল নেতানিয়াহুর?
03:59:35
Video thumbnail
Donald Trump | NATO বৈঠকে ট্রাম্পকে চাইছে ইউরোপ, বিশ্ব রাজনীতিতে এ কোন খেলা?
01:49:52
Video thumbnail
Donald Trump | রাশিয়ার সঙ্গে চুক্তিতে আগ্রহ ট্রাম্পের, আবার কোন ফন্দি?
02:17:50
Video thumbnail
Weather Update | প্রবল দুর্যোগের পূর্বাভাস, ভাসবে কোন কোন জেলা? দেখুন বড় আপডেট
01:49:00
Video thumbnail
Good Morning Kolkata | সকালের গুরুত্বপূর্ণ খবর, দেখুন একনজরে সরাসরি
03:16:04
Video thumbnail
Stadium Bulletin | দ্বিতীয় টেস্টে ভারতের কী করা উচিত?
00:51
Video thumbnail
Iran-Israel | চুলোয় যাক যু/দ্ধবিরতি, ইরানে আরও ভ/য়ঙ্কর হা/মলার ছক ইজরায়েলের, ট্রাম্পের মুখ চুন
02:52:25
Video thumbnail
Stadium Bulletin | ঋষভকে নিয়ে কেন মন্তব্য নয় গম্ভীরের?
00:31
Video thumbnail
Stadium Bulletin | 83-বাস্তবের সঙ্গে কোথায় মিল?
00:26
Video thumbnail
Bangla Bolche | Avro Sen | কালীগঞ্জ কি তৃণমূল মডেল?
01:05

Deprecated: Automatic conversion of false to array is deprecated in /var/www/ktv/wp-content/themes/techinfer-child/functions.php on line 39