Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিWhatsApp | Edit Message | হোয়াটসঅ্যাপে মেসেজ এডিট করতে চান? এবার পারবেন...

WhatsApp | Edit Message | হোয়াটসঅ্যাপে মেসেজ এডিট করতে চান? এবার পারবেন…

Follow Us :

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস (Instant Messaging Service)। ২ বিলিয়নেরও (২০০ কোটি) বেশি ইউজার হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন। মেটা পরিচালিত এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশনে (Meta-owned Instant Messaging Application) নানা রকম ফিচার (Feature) উপলব্ধ থাকলেও, একটা ফিচার এখনও নেই হোয়াটসঅ্যাপে। আর সেটা হলো এডিট মেসেজ (Edit Message)। অর্থাৎ কোনও মেসেজ পাঠানোর পর, তা আর এডিট করা যায় না। তাড়াহুড়োতে কোনও মেসেজ পাঠানোর পর অনেক সময়তেই আমরা দেখি যে কিছু না কিছু ভুল (Mistake) রয়ে গিয়েছে, কিংবা সেখানে কোনও কথা অসাবধানবশত মিস (Miss) হয়ে গিয়েছে। কিন্তু সেই মেসেজ এডিট করার কোনও অপশন না থাকায় বাধ্য হয়ে আমাদের সঠিকটা কিংবা যে কথাটা মিস গিয়েছে, সেটা নীচে স্টার মার্কস (Star Marks) দিয়ে লিখতে হয় আমাদের, সবটাই মেসেজ রেসিপিয়েন্টকে (Message Recipient) বোঝানোর জন্য।  

আরও পড়ুন: IPL 2023 | Kolkata Knight Riders | কলকাতা নাইট রাইডার্সের নতুন অধিনায়ক নীতীশ রানা 

হোয়াটসঅ্যাপের পেরেন্ট কোম্পানি মেটার (Meta – WhatsApp Parent Company) প্রধান ও অন্যতম ডিজিটাল প্রোডাক্ট (Digital Product) তথা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকে (World’s Most Popular Social Media – Facebook) যে কোনও মেসেজ কিংবা কমেন্ট এডিট করার অপশন রয়েছে (Edit Option For Comment or Edit)। তবে মেটা পরিচালিত ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে (Photo Sharing Platform – Instagram) পোস্ট এডিট করার অপশন থাকলেও, কোনও কমেন্ট এডিট করার অপশন নেই। হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেই তাই। অনেক সময়তেই অসাবধানবশত কিংবা অটোকারেকশন (Auto-correction) অন থাকার কারণে কোনও শব্দ বিকৃতি হয়ে কিংবা ভিন্ন কথা চলে যায় হোয়াটসঅ্যাপে। তখন আমরা এডিট ফিচার মিস করি।

তবে এই সমস্যার সমাধান হতে চলেছে। হোয়াটসঅ্যাপ সংক্রান্ত লেটেস্ট আপডেট ও ইনফরমেশন শেয়ার করা ওয়েবসাইট ডব্লুএবিটাইনফো (WABetaInfo) জানিয়েছে, এডিট মেসেজ অপশন আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। খুব শীঘ্রই এই সংক্রান্ত ফিচার আপডেট আসতে চলেছে। তবে শুধুমাত্র আইওএস প্ল্যাটফর্মের (iOS Platform) জন্য, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে (Android Platform) কবে এই ফিচার আপডেট আসবে কোনও নির্দিষ্ট তথ্য নেই। আপাতত ডেভেলপিং পর্যায়ে (Developing Stage) রয়েছে এই ফিচার।

আইমেসেজের জন্য এডিট ফিচার (Edit Feature in iMessage ) অনেক দিন ধরেই উপলব্ধ রয়েছে আইফোনে (iPhone)। এবার আইওএসের এই বিশেষ ফিচার আসছে হোয়াটসঅ্যাপে। এই মুহূর্তে সিলেক্টেড বিটা টেস্টাররা (Selected Beta Testers) এই ফিচার আপডেট (Feature Update) পেয়েছেন। আগামী দিনে বিটা ইউজারদের (Beta Users) জন্যও এই ফিচার আসতে চলেছে। তারপর আইওএস প্ল্যাটফর্মে সকলের জন্য উপলব্ধ করা হয়ে এই ফিচার আপডেটের মাধ্যমে।

উল্লেখ্য, ২০২২ সালে দুর্দান্ত সব ফিচার আপডেট উপহার দিয়েছে হোয়াটসঅ্যাপ। চলতি বছরে একাধিক দুর্দান্ত ফিচার উপলব্ধ করা হয়েছে। আগামী দিনেও আরও অনেক ফিচার আপডেট আসতে চলেছে মেটা পরিচালিত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশনে (Meta-owned Instant Messaging Application)। 

RELATED ARTICLES

Most Popular