Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলWinter and herbs: শীতে শরীর ভাল রাখতে বাগানে লাগান এই সব...

Winter and herbs: শীতে শরীর ভাল রাখতে বাগানে লাগান এই সব ভেষজ গাছ

Follow Us :

শীতকালে বাগান সাজাতে মরসুমি ফুল গাছের পাশাপাশি বাড়ির বাগান লাগান এই সব ভেষজ গাছ। এর ফলে যেমন বাড়ির সৌন্দর্য বাড়বে তেমনি আবার রূপচর্চা থেকে শুরু করে শরীরের নানান সমস্যায় কিংবা রান্নাতে ব্যবহার করতে পারেন এই  সব ভেষজ গাছ। যেমন-   

  • রোজমেরি

 শরীরে রক্ত সঞ্চালনা বাড়িয়ে তুলতে দারুন কার্যকরী রোজমেরি। পাশাপাশি এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য খুবই কার্যকরী। এখানেই শেষ নয় এই রোজমেরি না কী কগনিটিভ স্টিমুল্যান্টের কাজ করে। পাচনক্রিয়ায় সাহায্য করে। স্মৃতিশক্তি বাড়ায়। কন্টিনেন্টাল প্রায় সব খাবারেই রোজমেরির ব্যবহার দেখা যায়। তাই আপনিও কোনও কন্টিনেন্টাল ডিশ বানালে এই গাছ খুবই উপকারী।

আরও পড়ুন:  অন্দরসজ্জায় আনবে চমক সঙ্গে ভাগ্য ফেরাবে ব্যাম্বু প্ল্যান্ট

  • অরেগ্যানো

শুধু পিত্জার সঙ্গে অরেগানো খাওয়া যায় তা নয়। পিত্জার স্বাদ বাড়ানোর পাশাপাশি অরেগ্যানো শরীরের পক্ষেও খুবই উপকারী। অরেগ্যানোর অ্যান্টিব্যক্টেরিয়াল কার্যকারিতা রয়েছে। বডি সেলস ক্ষয়ের হাত থেকে বাঁচায়। এমনকি মাংসপেশীর সমস্যাতেও বেশ কার্যকর এই ভেষজ গাছ। অরেগ্যানোর পাতার কটু স্বাদের জন্য অনেকেই এইগুলো কাঁচা খেতে পারেন না তাই এই পাতা ভাল করে ধুয়ে রান্না করে খেতে পারেন।  

  • লেমনগ্রাস

লেমনগ্রাসের সুবাস মন মুদ্ধ করে। খানিকটা পাতিলেবুর গন্ধের মত তবে    বেশ হালকা। সকালে উঠে লেমনগ্রাসের এই সুগন্ধ মুহূর্তে মন প্রাণ  একেবারে চাঙ্গা করে দেয়। এই শীতে সারাদিনের ধকলের শেষে চুমুক দিন এক কাপ লেমনগ্রাস চায়।  ক্লান্তি মুছে গিয়ে একেবারে চনমনে হয়ে ওঠবে শরীর। এছাড়াও উদ্বেগ বা অবসাদ কম করে মন ভাল রাখতে পারে লেমনগ্রাস।

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments