Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরPathashree Prakalpa | ২৮ মার্চ সিঙ্গুর থেকে 'পথশ্রী’ প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী

Pathashree Prakalpa | ২৮ মার্চ সিঙ্গুর থেকে ‘পথশ্রী’ প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী

Follow Us :

কলকাতা: গোটা রাজ্য জুড়ে ‘পথশ্রী’ প্রকল্পের (Pathashree Prakalpa) সূচনা হবে ২৮ মার্চ। মঙ্গলবার সিঙ্গুর (Singur) বিধানসভার রতনপুর মাঠে ‘পথশ্রী’ প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই প্রকল্পে রাজ্যের বিভিন্ন জেলায় ১২ হাজার কিলোমিটার গ্ৰামীণ রাস্তা নতুন করে তৈরি করা হবে। সরকারি প্রকল্পের উদ্বোধনে মঙ্গলবার সিঙ্গুরে যাবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই ‘পথশ্রী’ প্রকল্পের সূচনা করেবেন তিনি। এই প্রকল্পে কয়েক হাজার কিলোমিটার রাস্তা তৈরি করা হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে আগামী বুধবার কলকাতার রাজপথে ধরনা প্রতিবাদ কর্মসূচী করবেন মমতা। তার আগেরদিন অর্থাৎ মঙ্গলবার সিঙ্গুরে সরকারি প্রকল্পের উদ্ধোধনী মঞ্চ থেকে নতুন কি বার্তা দেন সে দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

২০১১ সালে রাজনৈতিক পালাবদল ঘটেছিল সিঙ্গুর থেকেই। ৩৪ বছরের বাম সরকারের অবসান ঘটিয়ে তৎকালীন বিরোধী দলনেত্রী মুখ্যমন্ত্রী হন। এবার পঞ্চায়েত ভোটের আগে সেই সিঙ্গুরেই ফের আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিঙ্গুরের রতনপুর থেকেই রাজ্যের ৩৩৪২টি গ্রাম পঞ্চায়েতের ১২০০০ কিলোমিটার ‘পথশ্রী’ ও ‘রাস্তাশ্রী’ প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে মঞ্চ বাঁধার কাজ। ফ্লেক্স, ব্যানার, হোর্ডিংয়ে সেজে উঠতে শুরু করেছে একদা বাংলার সাড়া জাগানো জমি আন্দোলনের ভূমি, সিঙ্গুরের রতনপুর চৌমাথা। জোর কদমে চলছে তার শেষ মুহূর্তের প্রস্তুতিও। রবিবার বেলা  সভাস্থল পরিদর্শন করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার , সিঙ্গুরের বিধায়ক তথা কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না, জেলাশাসক পি দীপাপ প্রিয়া, হুগলি জেলা গ্ৰামীন পুলিশ সুপার আমন দীপ সহ জেলার একাধিক উচ্চ পদস্থ কর্মকর্তারা। উল্লেখ্য,গত দশ মাস আগে সিঙ্গুর থানার বাজেমেলিয়ায় এসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে সন্তোষী মায়ের মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি কামারকুন্ডু উড়ালপুলেরও উদ্বোধন করেছিলেন তিনি।

আরও পড়ুন:Weather Update | দক্ষিনবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা , দুর্যোগের সতর্কতা একাধিক জেলায়

কোথাও বেহাল রাস্তা সাড়াইয়ের দাবি, কোথাও আবার পাকা রাস্তা তৈরির দাবি, সাম্প্রতিককালে রাজ্যের নানা প্রান্ত থেকে প্রায়শই সামনে এসেছে এই অভিযোগ। যদিও রাজ্যের দাবি, বিভিন্ন গ্রামোন্নয়ন প্রকল্পের টাকা কেন্দ্র আটকে রেখেছে। সে কারণেই এবার নিজেদের তহবিল থেকে রাস্তা সারাইয়ে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। গ্রামীণ এলাকায় রাস্তার সমস্যা সমাধানের পথ দেখাবে রাজ্য সরকারের এই ‘পথশ্রী’ প্রকল্প।এই প্রকল্পে তৈরি করা হবে প্রায় ১২ হাজার কিলোমিটার রাস্তা। এদিকে পঞ্চায়েত ভোটের আগেই গ্রামীণ রাস্তাগুলির হাল ফিরলে তার ছাপ শাসকদলের ভোটবাক্সে পড়ে কিনা এখন সেটাই দেখার। যদিও এই উদ্যোগে তৃণমূল কর্মীদের তৃণমূল স্তরে জনসংযোগের সুযোগ আরও বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments