Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরWBBSE | শোকজের জবাবে ধর্মঘটী শিক্ষকরা ঢাক বাজিয়ে, নেচে নেচে এসআই অফিসে

WBBSE | শোকজের জবাবে ধর্মঘটী শিক্ষকরা ঢাক বাজিয়ে, নেচে নেচে এসআই অফিসে

Follow Us :

ফারাক্কা: ডিএ-র (DA) দাবিতে ধর্মঘট আন্দোলনে শামিল হয়ে স্কুলে অনুপস্থিত থাকায় মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের ৭৪ জন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাকে শোকজ করেছে জেলা শিক্ষা দফতর (District Education Department)। তারই প্রতিবাদ এবং শোকজের জবাব দিতে অভিনব কৌশল গ্রহণ করলেন শিক্ষকরা। সোমবার ঢাক, বাজনা নিয়ে নাচতে নাচতে এসআই অফিসে শোকজের জবাব দিতে আসেন ওই ৭৪ জন শিক্ষক-শিক্ষিকা। হাতে শোকজের লেটার ও তার উত্তর কপি নিয়ে কার্যত ফরাক্কা এসআই অফিসে চত্ত্বরে উদ্দীপনার সঙ্গে অভিনব প্রতিবাদের মাধ্যমে শোকজের জবাব দেন শিক্ষকেরা।

উল্লেখ্য, গত ১০ মার্চ ডিএ এর দাবিতে ধর্মঘটের জন্য ফরাক্কা সার্কেলের বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকা স্কুলে অনুউপস্থিত ছিলেন। কিন্তু ওই দিন অনুপস্থিত ছিলেন ৭৪ জন শিক্ষক-শিক্ষিকাকে সরকারের পক্ষ থেকে শোকজ নোটিশ ধরানো হয়। সেই শোকজের জবাব দিতে এদিন অভিনব উদ্যোগ নিলেন শিক্ষক-শিক্ষিকারা।

আরও পড়ুন: Calcutta Highcourt | মুর্শিদাবাদের স্কুলে বেনিয়ম নিয়ে সিআইডি তদন্তে রুষ্ট বিচারপতি

শিক্ষক মহল মনে করছে, ১০ মার্চ ধর্মঘট করেছিলেন শিক্ষক ও শিক্ষা কর্মীরা। মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক বোর্ড অনুপস্থিত থাকা কর্মীদের বিরুদ্ধে শোকজ লেটার দিয়েছিল। তা সাদরে গ্রহণ করেছেন তাঁরা। অনেকে বাঁধিয়ে রেখেছেন। সরকারের রক্তচক্ষুকে ভয় না পেয়ে তাঁরা যে কর্মবিরতিতে অংশ নিয়েছেন, শোকজে তা স্পষ্টভাষায় লেখা রয়েছে। সাত দিনের অনেক আগেই তাঁরা উত্তর দিয়েছেন। তাই মধ্যশিক্ষা পর্ষদ আজ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সরাসরি বোর্ডকে না দিলেও হবে। জেলার ডিআইকে দিলেই হবে। হার্ড কপি হোক বা সফট কপি হোক দিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে কোন আগের সেই তেজ নেই বলে দাবি শিক্ষক মহলের। এমনকী নতুন বিজ্ঞপ্তিতে পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়নি। প্রয়োজনে ডিআইয়ের কাছ থেকে উত্তর নিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, সংগ্রামী যৌথমঞ্চের ডাকা ধর্মঘটকে (Strike) সমর্থন করে ১০ মার্চ রাজ্যের বহু শিক্ষিক-শিক্ষিকা অনুপস্থিত ছিলেন। তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলেছিল রাজ্য সরকার (State Government)। সংগ্রামী যৌথ মঞ্চের ডাকা ধর্মঘটে কতজন শিক্ষক-শিক্ষিকা অনুপস্থিত ছিলেন তার তালিকা বিভিন্ন জেলা থেকে চেয়েছিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। প্রায় পাঁচ হাজার শিক্ষক-শিক্ষিকা অনুপস্থিত ছিলেন। সব থেকে বেশি অনুপস্থিত ছিলেন কোচবিহার (Cooch Behar) জেলায়। পাশাপাশি উত্তরবঙ্গের আলিপুরদুয়ার (Alipurduar) জেলাতেও লক্ষণীয়ভাবে অনুপস্থিতির সংখ্যা বেশি। 

এছাড়াও উত্তর ২৪ পরগনা (North 24 Parganas), দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) সহ কয়েকটি জেলাতে শিক্ষক-শিক্ষিকাদের অনুপস্থিতি লক্ষণীয় ভাবে ধরা পড়েছে। তাঁদের নাম সহ তালিকা তৈরি করে শিক্ষা দফতর। তৃণমূল জমানায় সরকারি হুমকি উপেক্ষা করে কলকাতা-সহ জেলায় জেলায় কর্মচারীরা কর্মবিরতিতে শামিল হয়েছিলেন। সরকারি অফিসের সামনে পিকেটিং, মিছিল, মিটিং চালিয়ে গিয়েছেন ধর্মঘটীরা। নবান্ন থেকে জারি করা নির্দেশিকায় হুমকি দেওয়া হয়েছিল, শুক্রবার কেউ ছুটি নিতে পারবেন না। কাজে অনুপস্থিত থাকলে শোকজ করা হবে। একদিনের জন্য চাকরি ছেদ করা হবে। কিন্তু ধর্মঘটীরা সেই নির্দেশিকাকে ধর্তব্যের মধ্যেই আনেননি। উল্টে সংগ্রামী যৌথ মঞ্চ ওই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে আইনি পথে যাবে বলে গতকালই জানিয়ে দিয়েছে। সিপিএম প্রভাবিত রাজ্য কোঅর্ডিনেশন কমিটিও এই কর্মবিরতির ডাককে সমর্থন করে পথে নেমেছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Sandeshkhali | ভোটের বাংলায় সন্দেশখালিতে বেনজির ছবি, অস্ত্র উদ্ধারের সব তথ্য কমিশনে জানাবে সিবিআই
06:20
Video thumbnail
Sandeshkhali | ভোটের বাংলায় সন্দেশখালিতে বিপুল অস্ত্রের খোঁজ !
02:43
Video thumbnail
Politics | পলিটিক্স (26 April, 2024)
13:28
Video thumbnail
CBI Raid At Sandeshkhali | আবু তালেবের খোঁজে তল্লাশি সিবিআইয়ের
03:09
Video thumbnail
Sandeshkhali | শাহজাহানের ডেরায় সিবিআই তল্লাশিতে পাওয়া গেল পুলিশের রিভলভার ও বিদেশি পিস্তল
07:01
Video thumbnail
Sandeshkhali | আবু তালেবের বাড়িতে কেন বিপুল অস্ত্র?
05:34
Video thumbnail
Debashis Dhar | বীরভূমের বিজেপি প্রার্থী দেবাশিস ধরের মনোনয়ন বাতিল
03:53
Video thumbnail
Raju Bista | ভোটের দিন মেজাজ হারালেন রাজু বিস্তা, চোপড়ার একাধিক বুথে ফের নির্বাচনের দাবি
03:55
Video thumbnail
Sandeshkhali | শাহজাহান-গড়ে CBI তল্লাশিতে দেশি-বিদেশি রিভলভার সহ বিপুল অস্ত্র উদ্ধারের দাবি
04:11
Video thumbnail
Sandeshkhali | আবু তালেবের বাড়িতে কেন বিপুল অস্ত্র? শাহজাহান সংক্রান্ত প্রচুর নথি উদ্ধার
03:55