Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকXi Jinping: আরও পাঁচ বছর প্রেসিডেন্ট জিনপিং, চীনা পার্লামেন্টের অনুমোদন

Xi Jinping: আরও পাঁচ বছর প্রেসিডেন্ট জিনপিং, চীনা পার্লামেন্টের অনুমোদন

Follow Us :

বেজিং: তৃতীয়বারের জন্য চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শি জিনপিং (President Xi Jinping)। ৬৯ বছর বয়সি জিনপিং আরও পাঁচ বছর ক্ষমতায় থাকছেন। শুক্রবার চীনের সংসদ (China’s Parliament) সর্বসম্মতিক্রমে (Unanimously) তৃতীয়বার পাঁচ বছরের মেয়াদে জিনপিংকে সেদেশের রাষ্ট্রপতি হিসেবে অনুমোদন দিয়েছে। গত অক্টোবরে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়না (Communist Party of China – CPC) জিনপিংকে কংগ্রেসের মাধ্যমে তাদের নেতা হিসেবে পুনর্নির্বাচিত করেছে। ফলে একটানা তিনবার শি-এর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ছিল শুধু সময়ের অপেক্ষা।  চীনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জেদং (Mao Zedong)-এর পর জিনপিং প্রথম কোনও ব্যক্তিত্ব যিনি একটানা তৃতীয়বার প্রেসিডেন্টের কুর্সিতে আসীন হলেন। 

আরও পড়ুন: Germany Shooting: জার্মানির গির্জায় বন্দুকবাজের হামলা, মৃতের ৭, জখম বেশ কয়েকজন 

চীনের আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেসকে (National People’s Congress – NPC) প্রায়শই রাবার স্ট্যাম্প পার্লামেন্ট (Rubber Stamp Parliament) হিসেবে বর্ণনা করা হয়। শি জিনপিং যে একটানা তৃতীয়বারের জন্য সেদেশের প্রেসিডেন্ট হতে চলেছেন, এটা জানাই ছিল। শুক্রবার এনপিসি প্রত্যাশা মতোই যান্ত্রিক এবং নিয়মিত অনুমোদন দিতে জিনপিংয়ের পক্ষেই ভোট দিয়েছে। 
শুধু চীন নয়, আন্তর্জাতিক মহলে এমন কথা প্রচলিত রয়েছে, জিনপিং আজীবন চীনের প্রেসিডেন্ট হিসেবেই ক্ষমতায় থাকবেন। এমনটাই প্রত্যাশা রয়েছে চীনা জনগণের মধ্যেও। আগেই বলা হয়েছে, গত অক্টোবরে তিনি সিপিসি’র জেনারেল সেক্রেটারি (General Secretary) হিসেবে নির্বাচিত হয়েছেন। পাশাপাশি দল তাদের শীর্ষ নীতি সংস্থাগুলির (Top Policy Bodies) জন্য একজন নতুন নেতাও নির্বাচিত করেছে। 

ন্যাশনাল পিপলস কংগ্রেসের এই বছরের বার্ষিক অধিবেশনকে তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তার কারণ হল, চীনা সরকারের নেতৃত্বে দশ বছরে একবার পরিবর্তন হয়, এর মধ্যে চীনের প্রধানমন্ত্রী (Chinese Premier) নির্বাচন সামিল থাকে। দেশের প্রধানমন্ত্রী স্টেট কাউন্সিল (State Council), সেন্ট্রাল ক্যাবিনেটের (Central Cabinet) সভাপতিত্ব করেন।

চীনের বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াং (Li Keqiang, Chinese Premier)-এর কার্যকালের মেয়াদ এবছরের এনপিসি অধিবেশনের মধ্য দিয়ে শেষ হবে। প্রত্যাশা রয়েছে, তাঁর উত্তরসূরি হতে চলেছেন লি কিয়াং (Li Qiang)। তিনি আবার প্রেসিডেন্ট জিনপিংয়ের অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচিত। আগামিকাল শনিবার চীনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কয়েক সপ্তাহ আগেই শি জিনপিংয়ের নেতৃত্বাধীন সিপিসি’র প্লেনাম (Plenum of the CPC) নতুন নেতৃত্বের সমস্ত নামে অনুমোদন দিয়েছে। এনপিসি অনুমোদন একটি নিয়মিত আনুষ্ঠানিকতা (Routine Formality)। চীনের নতুন প্রধানমন্ত্রী এই বছরের বার্ষিক এনপিসি অধিবেশনের শেষ দিন ১৩ মার্চ বার্ষিক সাংবাদিক সম্মেলনে (Annual Press Conference) ভাষণ দেবেন।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলার ৪২ | বিষ্ণুপুরে কোন দল এগিয়ে?
04:39
Video thumbnail
চতুর্থ স্তম্ভ | নির্বাচনের আগে আসুন একে একে মোদিজির জুমলাগুলো মনে করিয়ে দিই (পর্ব - ১)
11:47
Video thumbnail
আজকে (Aajke) | জিতলে ভাইপোকে জেলে পুরব, ২০২৫-এই ভোট করাব
07:52
Video thumbnail
Politics | পলিটিক্স (07 May, 2024)
12:28
Video thumbnail
Beyond Politics | ভাইরাল ভিডিওর সত্যি-মিথ্যে
07:50
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | এখনই বাতিল নয় ২৬ হাজার চাকরি, বেতন ফেরতের নির্দেশেও সুপ্রিম স্থগিতাদেশ
35:28
Video thumbnail
Loksabha Election 2024 | বেতন ফেরতের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
10:50
Video thumbnail
সেরা ১০ | আপাতত চাকরি বাতিলে অন্তর্বর্তী স্থগিতাদেশ, সুপ্রিম কোর্টের সংক্ষিপ্ত রায়ে বড় সিদ্ধান্ত
18:06
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | রেশন দিতে কত টাকা লাগে? : মমতা বন্দ্যোপাধ্যায়
04:34
Video thumbnail
SSC Scam | বেতন ফেরতের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
07:06