Placeholder canvas

Placeholder canvas
HomeদেশRiya Kumari: স্কুলে স্যানিটারি প্যাডের বক্স থাকা উচিত, ফের বিস্ফোরক পাটনার স্কুলছাত্রী

Riya Kumari: স্কুলে স্যানিটারি প্যাডের বক্স থাকা উচিত, ফের বিস্ফোরক পাটনার স্কুলছাত্রী

Follow Us :

পাটনা: প্রতিটি স্কুলেই স্যানিটারি প্যাডের বক্স থাকা উচিত, যাতে প্রয়োজনে ছাত্রীরা তা ব্যবহার করতে পারে। স্কুলছাত্রীদের জন্য এটা একটা গুরুতর চিন্তার বিষয় বলে মন্তব্য করেছে পাটনার স্কুলছাত্রী ১৯ বছরের রিয়া কুমারী। ক’দিন আগেই সরকারের কাছে প্রশ্ন রেখেছিল রিয়া, সরকার কেন স্কুলে স্যানিটারি প্যাডের বিষয়ে কোনও কিছু বন্দোবস্ত করে না? তার এই প্রশ্নের পর বিহারের নারী উন্নয়ন নিগমের চেয়ারপার্সন তথা ম্যানেজিং ডিরেক্টর হরজ্যোত কউর বামরা বলেন, এরপর তো তোমরা কন্ডোমও চাইবে। এতে দেশজুড়ে বিস্তর সমালোচনার ঝড় ওঠে। তবে এ বিষয়ে রিয়াকে অনেকেই সমর্থন করেছেন, পাশে দাঁড়িয়েছে সহপাঠীরাও। রিয়ার বক্তব্য, তার এই প্রশ্ন করার পিছনে একটাই কারণ। সে বা তার বন্ধুরা হাতে কোনও টাকা পায় না, তাই স্যানিটারি প্যাড কেনা তাদের কাছে দুঃসাধ্য। ফলে স্কুল যদি সেই বন্দোবস্ত রাখে, তাহলে স্কুলের ছাত্রীদের সুবিধা হবে।  

ডব্লুডিসি (WDC) এবং ইউনিসেফ (UNICEF) আয়োজিত মহিলা সশক্তিকরণ নিয়ে এক কর্মশালায় রিয়ার প্রশ্নের উত্তরে আইএএস আধিকারিক (IAS Officer) হরজ্যোত বলেছিলেন, আগামিকাল দেখা যাবে জিনস ও ভালো জুতোর দাবি জানানো হচ্ছে। এরপর তোমরা বিনামূল্যে কন্ডোমও চাইবে।

আরও পড়ুন: Congress President Vote 2022: ফের নাটক, মল্লিকার্জুনের প্রবেশে কং সভাপতি ভোটে মঞ্চত্যাগ দিগ্বিজয়ের 

একজন মহিলা আধিকারিকের মুখে এমন মন্তব্য শুনে বিস্তর সমালোচনা হয় দেশজুড়ে। হরজ্যোতকে লিখিত বিবৃতি দিয়ে ক্ষমাও চাইতে হয়। পাশাপাশি তিনি ওই বিবৃতিতে সরকার স্কুলছাত্রীদের জন্য কী কী করেছে তার একটি তালিকা দেন। সেখানে ষষ্ঠ ও উচ্চ শ্রেণিতে পড়া স্কুল ছাত্রীদের স্যানিটারি প্যাড (Sanitary Pad) কেনার জন্য প্রতিটি স্কুলছাত্রী পিছু ৩০০ টাকা দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে। কিন্তু, রিয়ার দাবি, সে কোনও টাকাই পায়নি।

উল্লেখ্য, স্কুলপড়ুয়া রিয়া পাটনাতে বিজেপি (BJP) এবং আরজেডি (RJD) অফিসের পিছনে এক বস্তিতে থাকে। অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান সে। রিয়ার বাবা পেশায় শ্রমিক ছিলেন, গত বছর তিনি অসুখে মারা গিয়েছেন। রিয়াই পরিবারের একমাত্র সদস্য যে দশম শ্রেণি পাশ করেছে। তার মন্তব্য ইতিমধ্যেই ঝড় তুলে দিয়েছে। বহু দিক থেকে তার প্রশংসা উড়ে আসছে। রাজ্য সরকার ওই আইএএস অফিসারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে।

RELATED ARTICLES

Most Popular