কলকাতা টিভি ডিজিটাল ডেস্ক: হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড। সংক্ষেপে এইচইউএল। দেশের অন্যতম বড় ব্র্যান্ড এবার বিজ্ঞাপন জগত থেকে আংশিকভাবে পাততাড়ি গোটাতে চলেছে। আগামী বছরের পয়লা জানুয়ারি থেকে ষোলো বছরের কম বয়সিদের জন্য সংস্থা আর কোনও বিজ্ঞাপন বা প্রচার করবে না। কোয়ালিটি ওয়ালস আইসক্রিম, ম্যাগনামের চকো-বার, নর সুপ, কিসান জ্যাম জেলি, স্কোয়াস, কে’চাপ পন্য হিসেবে বাজারে বিক্রি হবে। কিন্তু হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এই সব পন্যের বিজ্ঞাপনে কম বয়সিদের আর টার্গেট করবে না।
বিজ্ঞাপনদাতা সংস্থাগুলির কাছেও এই তথ্য পৌঁছে দিয়েছে কর্পোরেট সংস্থা এইচএউএল। আগামী বছরের জন্য বিজ্ঞাপনদাতা এবং নির্মাতা সংস্থাগুলিও এখন থেকেই হিন্দুস্তান ইউনিলিভার লিমিটডের জন্য নতুন করে কৌশল তৈরি করছে।
ঠিক হয়েছে কমবয়েসিদের জন্য টার্গেট করা সমস্ত বিজ্ঞাপন সরিয়ে ফেলা হবে। নতুন করে কোনও প্রচার কৌশল আর করা হবে না। টেলিভিশন, প্রিন্ট, সোশাল মিডিয়া সমস্ত মাধ্যমেই আর কোনও ভাবে ষোল বছরের কমবয়সিদের টার্গেট করা হবে না। কিন্তু হঠাৎ করে কেন এই সিদ্ধান্ত?
আরও পড়ুন: Rice Water Sheet mask: এই গরমে ত্বকের সব সমস্যার সমাধান করবে রাইস ওয়াটার শিট মাস্ক
জাঙ্ক ফুড, ইনস্ট্যান্ট ফুড জাতীয় খাদ্যাভ্যাসের কারণে ওবেসিটি বা আরও কোনও জটিল রোগের শিকার হচ্ছে ছোটরা। বিশ্বব্যাপী এ নিয়ে সচেতনতা বাড়ছে। এই ধরনের খাদ্যের গুনগত মানের উপরেও বাড়ছে নজরদারি। শর্করার পরিমাণ, চর্বির পরিমাণ, লবণের পরিমাণ কতটা থাকলে তা বাচ্চাদের জন্য স্বাস্থ্যকর হবে তা নিয়ে একাধিক দেশ পরীক্ষানিরীক্ষা করছে। শুধু পরীক্ষানিরীক্ষাই না অনেক সময় পন্যের উপর বিধিসম্মত সতর্কীকরণ লিখে রাখতে হচ্ছে। এই সমস্ত দিকটি খতিয়ে দেখেই ছোটদের জন্য বিজ্ঞাপন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড।