ওয়েব ডেস্ক: লক্ষ লক্ষ যাত্রীর নিত্যদিনের যাতায়াতের সঙ্গী রেল (Indian Railways)। স্বাচ্ছন্দ্য যাত্রা নিশ্চিত করতে সদা তৎপর কেন্দ্র। যাত্রী নিরাপত্তায় কোনও ফাঁক নারাজ সরকার। তাই এবার যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল মন্ত্রক। এবার ভারতীয় রেলে আগমন ঘটতে চলেছে ‘কবচ’ (Kavach) নামের এক নয়া প্রযুক্তির। ১০২ কিমি দীর্ঘ বিরলানগর-উদিমর রেল সেকশন (Birlanagar- Udimorh Rail Section) থেকে এই কবচ বসানোর কাজ শুরু হবে। নতুন এই প্রযুক্তি আপাতত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের ১৪টি রুটে বসানো হবে বলে রেল সূত্রে খবর মিলেছে। রেলবোর্ড এই প্রকল্পের জন্য ৩০৯.২৬ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে।
এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে এই কবচ কী? কী বা এটির কাজ ? ‘কবচ’ হল একটি অটোমেটিক ট্রেন প্রোটেকশন (ATP) সিস্টেম, যা দুর্ঘটনা রুখতে ট্রেনের গতিবেগ নিয়ন্ত্রণ করে এবং ট্রেন চালকদের রিয়েল-টাইম সতর্কতা প্রদান করে। এই প্রযুক্তি শুধু গতি নিয়ন্ত্রণেই নয়। ঘন কুয়াশা বা প্রযুক্তিগত ত্রুটির সময়েও ট্রেন চলাচলের নিরাপত্তা বাড়ায়।
আরও পড়ুন: আজ জয়েন্টের ফলপ্রকাশ করা যাবে না, নির্দেশ হাইকোর্টের
রেল সূত্রে খবর, এই প্রযুক্তির কাজ খুব শীঘ্রই শুরু হবে। আগামী ছয় বছরের মধ্যে দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ রেল সেকশনেই এই নিরাপত্তা প্রযুক্তি বসানো হবে। এমনটাই লক্ষ্য রেল মন্ত্রকের। ইতিমধ্যেই দিল্লি-মুম্বই রুটের মথুরা-কোটা সেকশনে দেশীয় পদ্ধতিতে নির্মিত কবচ ৪.০ প্রযুক্তি চালু হয়ে গিয়েছে। প্রয়াগরাজ, ঝাঁসি ও আগ্রা রেল ডিভিশনের গুরুত্বপূর্ণ রুটগুলিতে এই কবচ বসানো হবে বলে জানা গিয়েছে।
রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, “মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ গঠনের ভাবনা থেকে অনুপ্রাণিত হয়ে ভারতীয় রেল কবচ অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম ডিজাইন করেছে। এটি গত বছরের জুলাই মাসে রিসার্চ ডিজাইন ও স্ট্যান্ডার্ড সংস্থার (RDSO) দ্বারা অনুমোদিত হয়েছে। বহু উন্নত দেশের এই ধরনের ট্রেন প্রোটেকশন সিস্টেম তৈরি করে বসাতে ২০-৩০ বছর সময় লেগেছে। তবে কোটা-মথুরা সেকশনে খুব কম সময়ের মধ্যেই কবচ বসানো সম্ভব হয়েছে। যা নিঃসন্দেহে রেল দুর্ঘটনা রোধে দেশের এক বিরাট সাফল্য।
দেখুন অন্য খবর