নয়াদিল্লি: শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত সিনেমা জওয়ান (Jawan) দেশজুড়ে ঝড় তুলেছে। এবার জনপ্রিয় সেই সিনেমাকে ট্রাফিক সচেতনতায় কাজে লাগাতে উদ্যোগ নিল একাধিক রাজ্য। দিল্লি পুলিশ সচেতনতা (Awareness) ছড়িয়ে দেওয়ার উদ্ভাবনী এবং আকর্ষক পদ্ধতির জন্য বিখ্যাত। আবারও দুর্দান্ত সৃজনশীলতার সঙ্গে ইন্টারনেটের (Internet) দৃষ্টি আকর্ষণ করেছে। তারা একটি অনন্য পথ নিরাপত্তা সংক্রান্ত বিজ্ঞাপন তৈরি করেছে। যা শাহরুখ খানের সাম্প্রতিক চলচ্চিত্র জওয়ান থেকে রেফারেন্স নিয়েছে।
দিল্লিতে (Delhi) টুইটারে শেয়ার করা পরামর্শটি হিন্দিতে লেখা, “বাচ্চা, বড় ইয়া জওয়ান, হেলমেট বাঁচা সক্তা হ্যায় জান!” যার অনুবাদ হল “শিশু, বৃদ্ধ বা যুবক, একটি হেলমেট একটি জীবন বাঁচাতে পারে!” এই সৃজনশীল দৃষ্টিভঙ্গি শুধুমাত্র মনোযোগ আকর্ষণ করে না বরং কার্যকরভাবে সড়ক নিরাপত্তার গুরুত্বও বাড়িয়ে দেয়।
আরও পড়ুন: ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর উপকূল, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৪
একইভাবে, উত্তরপ্রদেশ (Uttarpradesh) পুলিশও রাস্তার নিরাপত্তার প্রচারে জনপ্রিয় সংস্কৃতির প্রভাবকে কাজে লাগিয়েছে। তারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি পোস্ট শেয়ার করেছে। যেখানে সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘জওয়ান’ থেকে শাহরুখ খানের চরিত্রের একটি ছবি রয়েছে। হিন্দিতে লেখা বার্তাটিতে বয়স নির্বিশেষে সকলকে টু-হুইলারে চড়ার আগে সর্বদা হেলমেট পরার আহ্বান জানিয়েছে। ছবিটিতে খানের চরিত্রকে তার মাথা এবং তার মুখের অর্ধেক ব্যান্ডেজে ঢেকে দেখানো হয়েছে।
দিল্লি এবং উত্তরপ্রদেশ পুলিশের এই উদ্ভাবনী প্রচারগুলি জননিরাপত্তা সম্পর্কে গুরুত্বপূর্ণ বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য জনপ্রিয় সংস্কৃতি এবং সামাজিক মিডিয়ার কার্যকর ব্যবহারের উদাহরণ। তাদের বাছাই করা মজাদার বিষয়বস্তু শুধুমাত্র নেটিজেনদের সঙ্গেই অনুরণিত হয় না বরং নিরাপত্তার নিয়ম মেনে চলার গুরুত্বকে বোঝায়।