Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAndroid Smartphones: শুধুমাত্র ভারতীয় ইউজারদের জন্যই, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে শীঘ্রই বড় বদল

Android Smartphones: শুধুমাত্র ভারতীয় ইউজারদের জন্যই, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে শীঘ্রই বড় বদল

Follow Us :

ভারতে স্মার্টফোন ইউজারের (Smartphone Users in India) সংখ্যা এই মুহূর্তে ৬০০ মিলিয়ন (৬০ কোটি), এর মধ্যে ৯৭ শতাংশই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Google Android OS) পরিচালিত। জনপ্রিয়তা ও তুলনায় দামে সস্তা হওয়ার কারণে অ্যান্ড্রয়েড পরিচালিত স্মার্টফোনই (Android Run Smartphone) বেছে নেন বেশিরভাগ ইউজার (Users)। শুধু ভারত নয়, গোটা বিশ্বেই এই ট্রেন্ড চলে আসছে। তবে ভারতে শীঘ্রই বড় বদল আসতে চলেছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে। অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম (Android Operating System) এবং গুগল প্লে অ্যাপ স্টোর (Google Play App Store) ব্যবহারের ক্ষেত্রে শীঘ্রই এই বদল দেখতে পাবেন ইউজাররা। 

আরও পড়ুন: History Of Khelo India Youth Games: খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে কোন রাজ্য ফেভারিট? জানতে পড়ুন 

২০২২ সালের অক্টোবরে এদেশে বড় অঙ্কের জরিমানা কবলে পড়েছিল মার্কিন টেক জায়ান্ট গুগল (US Tech Giant Google)। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (Competition Commission of India – CCI) ৯৩৬ কোটি টাকার জরিমানা (Penalty) আরোপ করেছিল গুগলকে। গুগলের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ছিল, বাজারে প্রতিদ্বন্দ্বী সংস্থা না থাকায় নিজের একাধিপত্যের (Monopoly) ফায়দা ওঠাচ্ছে তারা। এছাড়া, সেটিংস সংক্রান্ত বিকল্প বেছে নেওয়ার সুবিধা দেওয়া হলেও, তার প্রক্রিয়া এতটাই জটিল যে ইউজার তা খুঁজেই পান না, আর নাহলে তা এড়িয়ে যান। সেই কারণে ভারতে জরিমানার কবলে পড়তে হয়েছিল গুগলকে। তাই গুগল বদলে আনছে তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। 

গুগল তাদের পলিসিতে পরিবর্তন আনতে চলার ফলে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপাররা (Android App Developrs) যেমন উপকৃত হবেন, তেমনই লাভ ওঠাতে পারবেন ইউজাররাও। একাধিক বিকল্প উপলব্ধ হতে চলেছে অ্যান্ড্রয়েডে। ডিফল্ট ওয়েব ব্রাউজারের (Default Web Browser) ক্ষেত্রে গুগল ক্রোম (Google Chrome) নির্ভরতা দূর হবে। ইউজার চাইলে নিজের পছন্দের ব্রাউজার ব্যবহার করতে পারবেন। পাশাপাশি অ্যাপ ডেভেলপাররা গুগল পেমেন্ট সিস্টেম (Google Payment System) ছাড়াও বিকল্প পেমেন্ট মেথড (Alternative Payment Methods) ব্যবহার করতে পারবেন।

গুগল একটি প্রেস বিজ্ঞপ্তিতে (Press Release) জানিয়েছে, তারা ভারতের সরকারের (Govt of India) স্থানীয় আইন-কানুন মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা যে নির্দেশ দিয়েছে, তা বাস্তবায়নের জন্য উল্লেখযোগ্যভাবে কাজ করতে হবে। প্রথমত, এবার থেকে অরিজিনাল ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (Original Equipment Manufacturers – OEM) প্রতিটি গুগল অ্যাপ প্রি-ইনস্টলেশনের (Google App Pre-Installation) জন্য আলাদা আলাদা করে লাইসেন্স (Licensence) করাতে পারবে। এতদিন অ্যান্ড্রয়েড লাইসেন্স চুক্তি (Android Licensing Agreement) অনুযায়ী জিমেইল (Gmail), ইউটিউব (YouTUbe), গুগল মিট (Google Meet) ইত্যাদির মতো গুগলের তৈরি অ্যাপ প্রি-ইনস্টল থাকত। দ্বিতীয়ত, ইউজারকে এবার থেকে নিজের পছন্দ অনুযায়ী ডিফল্ট অ্যাপ সেট করে নিতে হবে অ্যান্ড্রয়েড পরিচালিত স্মার্টফোন কিংবা ট্যাবে (Smartphone or Tablet)। 

RELATED ARTICLES

Most Popular