Placeholder canvas

Placeholder canvas
Homeপ্রযুক্তিMicrosoft | Search Engines | মাইক্রোসফটের হুঁশিয়ারি, বিং ডেটা ব্যবহার করে কৃত্রিম...

Microsoft | Search Engines | মাইক্রোসফটের হুঁশিয়ারি, বিং ডেটা ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করলে, প্রতিদ্বন্দ্বীদের লাইসেন্স বাতিল

Follow Us :

ক্যালিফোর্নিয়া: কৃত্রিম বুদ্ধিমত্তায় গোটা দুনিয়া এখন মজে। আর্টিফিসিয়ালি ইন্টেলিজেন্ট (Artificially Intelligent ChatBot) চ্যাটজিপিটি (ChatGPT) গত নভেম্বরে লঞ্চ হয়েছে। তারপর নতুন বছরে চ্যাটজিপিটিকে সারা বিশ্বের ইউজারদের জন্য উপলব্ধ করেছে ওপেনএআই (OpenAI)। মাইক্রোসফট তাদের নিজস্ব এজ ওয়েব ব্রাউজারে (Edge Web Browser) চ্যাটজিপিটিকে অন্তর্ভুক্ত করেছে। বিং সার্চ ইঞ্জিনও (Bing Search Engine) এখন কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন। বিং সার্চ ইঞ্জিন কিংবা এজ ব্রাউজারে এসে আপনি যে কোনও কিছু জিজ্ঞাসা করতে পারবেন, এআই চ্যাটবট (AI ChatBot) আপনাকে সব উত্তরই দিয়ে দেবে প্রায়। শোনা যাচ্ছে, মাইক্রোসফটের উপলব্ধ করা এই সুবিধাকে কাজে লাগিয়ে অন্যান্য সংস্থারা নিজস্ব এআই চ্যাটবট তৈরি করছে। খবর পাওয়া মাত্রই দুই কোম্পানির উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করেছে মাইক্রোসফট (Microsoft)। সংশ্লিষ্ট দুই কোম্পানি এবং অন্যান্যদের উদ্দেশ্যে মার্কিন টেক জায়ান্টের বার্তা, যদি বিং সার্চ ইঞ্জিনের ডেটা (Bing Search Engine Data) ব্যবহার করে, তারা নিজস্ব এইআই চ্যাট প্রোডাক্ট ডেভেলপ করে, তাহলে চুক্তি ভঙ্গ করার সমান হবে তা। মাইক্রোসফটে তাহলে কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে সংশ্লিষ্ট সংস্থার উদ্দেশ্যে। বিং সার্চ ইঞ্জিন ডেটা অ্যাক্সেস বাতিল করে দেওয়া হবে তাদের। বিং সার্চ ইনডেক্স (Bing Search Index)-এর অ্যাক্সেস রয়েছে এরকম দুই গ্রাহক অর্থাৎ কাস্টোমারকে মাইক্রোসফট বলেছে, এআই চ্যাট টুলস (AI Chat Tools) তৈরির করার জন্য এজ ব্রাউজারের রিয়েল-টাইম ম্যাপ (Real-time Map) ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন: Lionel Andrés Messi | মেসির নামে মাঠ আর্জেন্টিনায়, নিজেই সেই স্টেডিয়ামের উদ্বোধন করলেন লিও 

খবরে প্রকাশ, মাইক্রোসফট হুঁশিয়ারি জারি করলেও, তারা এটা জানে না যে কোন কোন সার্চ ইঞ্জিন বিং সার্চ ইনডেক্স (Bing Search Index) ব্যবহার করে নিজস্ব এআই প্রোডাক্ট (AI Product) তৈরি করছে। মাইক্রোসফট গত ফেব্রুয়ারিতে ঘোষণা করেছিল, বিং সার্চ ইঞ্জিনকে আপগ্রেড করা হচ্ছে। এজ ওয়েব ব্রাউজারে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স যুক্ত হচ্ছে। গত মাসেই সর্বসাধারণের জন্য বিং সার্চ ইঞ্জিনে এআই চ্যাটবট সহ আপডেট রোল আউট (Update Roll Out) হয়েছে। বিগত একমাসে বিং সার্চ ইঞ্জিন খবরের মধ্যেই রয়েছে। এবার মাইক্রোসফট সার্চ ইন্ডেক্স ডেটা নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে। 

প্রকাশিত রিপোর্ট বলছে, বিশ্বের অন্যতম অগ্রণী টেক সংস্থা মাইক্রোসফট বিং সার্চ ইঞ্জিন ডেটার জন্য ওয়েব সার্চ পরিষেবা (Web Search Services) প্রদানকারী অন্যান্য কোম্পানিকে লাইসেন্স (License) দিচ্ছে। রিয়েল-টাইম ম্যাপ অব দ্য ইন্টারনেট (Real-time Map of the Internet) ডেটা খুব সহজেই স্ক্যান করা যায়। অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্টের (Apollo Global Management) মালিকানাধীন ইয়াহু (Yahoo) এবং ডাকডাকগো (DuckDuckGo), এই দুই সার্চ ইঞ্জিনের কাছেও মাইক্রোসফটের লাইসেন্স রয়েছে রিয়েল-টাইম ম্যাপ অব দ্য ইন্টারনেট ডেটার অ্যাক্সেস সংক্রান্ত। 

RELATED ARTICLES

Most Popular