Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলTulsi & hair care: পাকা চুল থেকে চুল পড়া চুলের হাজারো সমস্যার...

Tulsi & hair care: পাকা চুল থেকে চুল পড়া চুলের হাজারো সমস্যার সহজ সমাধান করবে তুলসী পাতা

Follow Us :

চুলের ক্ষেত্রেও দারুণ কাজের তুলসী পাতা। তুলসীর অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান থাকায় এটা চুল পড়ার সমস্যা সহ চুলের একাধিক সমস্যার সমাধান করে। যেমন-

কিভাবে ব্যবহার করবেন?

একটি পাত্রে দুই বড় চামচ নারকেল তেল নিয়ে খানিকটা তুলসী পাতা বাটা মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এই মিশ্রণ মাথায় ৩০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে চুলের গোড়া মজবুত হবে, স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে ও চুল পড়ার সমস্যা আসতে আসতে অনেকটা কম হবে।

খুশকি দূর করে তুলসী পাতা

তুলসীর অ্যান্টি ফাঙ্গাল কার্যকারিতা রয়েছে তাই এই গরমে চুলে ঘাম বসে ও ধুলো ময়লা মিশে জীবাণুর সংক্রমণ ও সেখান থেকে খুশকির সমস্যা হয় অনেকের। আবার অনেক সময় স্ক্যাল্প শুষ্ক হয়ে গেলও এই সমস্যা দেখা যায়।  এই সব ক্ষেত্রে সমস্যার সমাধানে তুলসীর পাতা বেশ কার্যকরী।

কিভাবে ব্যবহার করবেন?

মাথায় মাখার তেলের সঙ্গে তুলসী পাতার রস মিশিয়ে ভালো করে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এতে স্ক্যাল্পের শুষ্ক ভাব দূর হয় ও খুশকি হওয়া রোধ করা যায়। এমনকি, মাথায় চুলকুনি হলেও তা কমে যায়। চুলের খুশকি দূর করার পাশাপাশি চুলের রুক্ষভাব কমিয়ে আনে এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

পাকা চুলের সমস্যায় তুলসী

পাকা চুলের সমস্যা দূর করতেও তুলসীর পাতা বেশ কার্যকরী।

কিভাবে ব্যবহার করবেন?

কয়েকটি তুলসী সারারাত জলে ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে এই তুলসীর এই পাতাগুলি বেটে একটি পাত্রে রাখুন। এবার এর মধ্যে আমলকির গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ চুলে ভালো করে গোড়া থেকে লাগিয়ে নিন। চাইলে এই মিশ্রণ সারারাত মাথায় লাগিয়ে রাখতে পারেন। তারপর সকালে উঠে ভালো করে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই পদ্ধতি খুব সহজেই পাকা চুলের সমস্যা দূর করবে।

এছাড়া চাইলে চুলের যত্ন নিতে বাজার থেকে উপাদান হিসেবে তুলসী রয়েছে এমন সব প্রসাধনী সামগ্রী কিনতে পারেন। তবে বলা বাহুল্য এক্ষেত্রে পাতার নির্যাসের পাশাপাশি বেশ কয়েকটি রাসায়নিকও থাকবে যা চুলের স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করতে পারে।

 

RELATED ARTICLES

Most Popular