HomeবিনোদনKIFF Netaji Durga Pujo Documentary: চলচ্চিত্র উৎসবে তথ্যচিত্র: ব্রিটিশ বিরোধী প্রচারে দুর্গা...

KIFF Netaji Durga Pujo Documentary: চলচ্চিত্র উৎসবে তথ্যচিত্র: ব্রিটিশ বিরোধী প্রচারে দুর্গা পুজোকে কাজে লাগিয়েছিলেন নেতাজি

Follow Us :

কলকাতা: ইতিহাসের পাতা থেকে জানা যায় নেতাজি সুভাষচন্দ্র বসুর(Netaji Subhas Chandra Bose) উদ্যোগে বাংলায় দুর্গাপূজো(Durga Pujo) সংঘটিত হয়েছিল ব্রিটিশ বিরোধী প্রচারের জন্য। সমিতি বাগবাজার সার্বজনীন এবং অনুশীলন সমিতি বিপ্লবীদের(Freedom Fighter) আশ্রয় দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণও দিয়েছিল। তখনই সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে দুর্গাপুজোকে বহু মানুষের হৃদয় দেশপ্রেমের(Patriotism) শিখা জ্বালানোর কাজে ব্যবহার করা হয়েছিল। এভাবেই দুর্গাপুজোর আড়ালে বিপ্লবী তৈরীর কারিগর হিসেবে নেতাজিকে পেয়েছিল বাঙালিরা। বাঙালির মহান প্রিয় উৎসব দুর্গাপুজোকে সর্বজনীন করে তোলার পিছনে তাই নেতাজীর ভূমিকা অবিস্মরণীয়।

আরো পড়ুন:Kaushik Aparajita Kathamrita Awards: কৌশিক-অপরাজিতার ‘কথামৃত’ পেল চারটি পুরস্কার 

এই বিষয় নিয়েই অবন্তী সিনহা(Abanti Sinha) পরিচালিত একটি তথ্যচিত্র(Documentary Film) ‘ওয়ার অ্যান্ড ওয়ারশিপ'(War and Worship) এবার প্রদর্শিত হবে কলকাতা চলচ্চিত্র উৎসবে। অবন্তীর এটি তৃতীয় তথ্য চিত্র। এর আগে তিনি লুপ্তপ্রায় ছৌ-নাচ নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন। যেটির নাম ছিল ‘পরভা’। এছাড়াও সিকিমের বৌদ্ধ জল সংরক্ষণ আচার বিষয়ক তথ্যচিত্র ‘ভূমচু’ তৈরি করেছিলেন। তিনি। তথ্যচিত্র দুটি বিভিন্ন আন্তর্জাতিক ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল। এই ছিল পুরস্কার।


অবন্তীর কথায় ‘ওয়ার এন্ড ওয়ারশিপ’ ছবিটি তৈরি করার আগে গবেষণা করতে গিয়ে তিনি দেখতে পান দেশের একাধিক জেলে থাকার সময় সেখানে দুর্গাপুজো করার উদ্যোগ নিয়েছিলেন নেতাজি। আসলে এই পুজোর আড়ালে বিপ্লবীদের একত্র করার পরিকল্পনা ছিল তাঁর মাথায়। মহিলাদের দেশের কাজে লাগানোর পাশাপাশি তাঁদেরকে স্বাবলম্বী করার চেষ্টা কিভাবে নেতাজি করেছিলেন সেটিও এই তথ্যচিত্রে দেখানো হবে। শুধু স্বাধীনতা লাভ করাটাই নেতাজির লক্ষ্য ছিল না সেই সঙ্গে তিনি দেশবাসীকে আত্মবিশ্বাসী করে তুলতে চেয়েছিলেন। দেশপ্রেমী তরুণদের একত্র করে ট্রেনিং দেওয়া– লাঠিখেলা কুস্তি ছড়ি খেলার প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলেন তিনি। এভাবেই দুর্গাপুজোকে সামনে রেখে পর্দার আড়ালে সশস্ত্র বাহিনী তৈরি করার কাজে ব্রতী হয়েছিলেন নেতাজি।

আরো পড়ুন: KIFF Crowd: জমজমাট ভিড় চলচ্চিত্র উৎসবে,আজ কোন ছবি দেখবেন

নেতাজির এই স্বাধীনতা সংগ্রামের এক অন্য অধ্যায় নিয়েই তৈরি হয়েছে অবন্তীর ২৮ মিনিটের তথ্যচিত্র। ফিল্মস ডিভিশন উদ্যোগ ে তৈরি তথ্যচিত্র ওয়ার এন্ড ওয়ারডশিপ প্রথমবার প্রদর্শিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আগামী ১৮ ডিসেম্বর দুপুর ১.৩০ মিনিটে। সেদিন ছবিটি দেখানো হবে শিশির মঞ্চে। পরে ২০ ডিসেম্বর দুপুর ২ টোয় ‘নন্দন ৩’ পুনরায় প্রদর্শিত হবে তথ্যচিত্রটি

RELATED ARTICLES

Most Popular