Placeholder canvas

Placeholder canvas
HomeদেশConrad Sangma Sworn-in As Meghalaya CM: মেঘালয়ে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ সাংমার,...

Conrad Sangma Sworn-in As Meghalaya CM: মেঘালয়ে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ সাংমার, বিজেপি পেল মন্ত্রী

Follow Us :

শিলং: দ্বিতীয়বার মেঘালয়ের (Meghalaya) মুখ্যমন্ত্রী হিসেবে শপথ (Sworn In) নিলেন কনরাড সাংমা (CM Conrad Sangma)। মঙ্গলবার তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান (Governer Phagu Chauhan)। একইসঙ্গে এদিন শপথ নেন দুই উপমুখ্যমন্ত্রী প্রিস্টন তিংসং এবং স্নিয়াওভাল্যান্ড ধার ও ৯ অন্যান্য মন্ত্রী। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi), বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রয়াত কংগ্রেস ও পরবর্তীতে এনসিপির নেতা তথা লোকসভার স্পিকার পি এ সাংমার পুত্র কনরাডের নতুন মন্ত্রিসভা পরিচিত হবে মেঘালয় ডেমোক্র্যাটিক জোট ২ (Meghalaya Democratic Alliance 2.0) নামে। মন্ত্রিসভায় এই প্রথমবার একজন মহিলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি হলেন এম আমপারিন লিংডো। অন্য যাঁদের ক্যাবিনেট মন্ত্রী করা হচ্ছে তাঁরা হলেন, রাক্কাম এ সাংমা, মার্কুইস এম মারাক, এটি মণ্ডল এবং কমিঙ্গোনে ইমবোন। এঁরা সকলেই কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টির সদস্য (NPP)।

আরও পড়ুন: Firhad Hakim : আদালতেই সঠিক বিচার পাবেন অনুব্রত, দাবি ফিরহাদের

ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টির পল লিংডো এবং কিরমেন শিইলাকে মন্ত্রী করা হয়েছে। অন্যদিকে, মাত্র ২টি আসনে জেতা বিজেপির (BJP) এএল হেক এবং হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির শাকলিয়র ওয়ারজি মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন। বিজেপি এবং এনপিপি ভোটে আলাদা লড়লেও ফল পরবর্তী জোটে গিয়ে সরকার গঠন করল। এর আগেও মিলিজুলি সরকার ছিল উত্তর-পূর্বের এই পার্বত্য রাজ্যে।

এবার ভোটে এনপিপি ২৫টি আসনে জিতেছে। কিন্তু, ৬০ সদস্য বিশিষ্ট বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ৩১টি আসন। তাই একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এনপিপি সরকার গঠনের দাবি জানানোর সঙ্গেই অন্য দলগুলিকে জোটে নিয়ে বিধানসভায় শক্তি প্রদর্শনের পথ মসৃণ করে। পাশাপাশি তৃণমূল কংগ্রেস নেতা মুকুল সাংমা হঠাৎ করে সরকার গঠনের হাওয়া তুললেও তা কয়েক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায়।

শপথের জন্য প্রধানমন্ত্রী এদিন আগেই মেঘালয়ে এসে পৌঁছে যান। দুদিনের উত্তর-পূর্ব ভারত সফরে গুয়াহাটি থেকে এখানে আসেন মোদি। শিলং থেকে তিনি চলে গিয়েছেন কোহিমা। সেখানে এদিনই নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নেইফিউ রিও। এ নিয়ে পরপর পাঁচবার মুখ্যমন্ত্রী হতে চলেছেন রিও। রিওর ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি এবং জোটসঙ্গী বিজেপি মিলে ৩৭টি আসনে জয় পেয়েছে। নাগাল্যান্ডেও বিধানসভার মোট আসন ৬০। তাই এখানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে জোটের।

নাগাল্যান্ড থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলে যাবেন আগরতলায়। ত্রিপুরায় আগামিকাল শপথ। সেই অনুষ্ঠানেও হাজির থাকবেন মোদি। সোমবারই বিজেপি ত্রিপুরায় সরকার গঠনের দাবি জানিয়ে এসেছে। মানিক সাহা ফের বিজেপির দলনেতা নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হতে চলেছেন তিনি।

আগরতলায় শপথ অনুষ্ঠানের শেষেই মোদি ফের চলে আসবেন গুয়াহাটিতে। সেখানে মন্ত্রিগোষ্ঠীর সঙ্গে এক বৈঠক করবেন। অসমের বিভিন্ন উন্নয়ন ও সামাজিক সুরক্ষা প্রকল্প নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। শেষে নয়াদিল্লি ফিরে যাবেন প্রধানমন্ত্রী।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলার ৪২ | বিষ্ণুপুরে কোন দল এগিয়ে?
04:39
Video thumbnail
চতুর্থ স্তম্ভ | নির্বাচনের আগে আসুন একে একে মোদিজির জুমলাগুলো মনে করিয়ে দিই (পর্ব - ১)
11:47
Video thumbnail
আজকে (Aajke) | জিতলে ভাইপোকে জেলে পুরব, ২০২৫-এই ভোট করাব
07:52
Video thumbnail
Politics | পলিটিক্স (07 May, 2024)
12:28
Video thumbnail
Beyond Politics | ভাইরাল ভিডিওর সত্যি-মিথ্যে
07:50
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | এখনই বাতিল নয় ২৬ হাজার চাকরি, বেতন ফেরতের নির্দেশেও সুপ্রিম স্থগিতাদেশ
35:28
Video thumbnail
Loksabha Election 2024 | বেতন ফেরতের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
10:50
Video thumbnail
সেরা ১০ | আপাতত চাকরি বাতিলে অন্তর্বর্তী স্থগিতাদেশ, সুপ্রিম কোর্টের সংক্ষিপ্ত রায়ে বড় সিদ্ধান্ত
18:06
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | রেশন দিতে কত টাকা লাগে? : মমতা বন্দ্যোপাধ্যায়
04:34
Video thumbnail
SSC Scam | বেতন ফেরতের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
07:06