নয়াদিল্লি: একের পর এক দুর্ঘটনার কবলে পড়ায় স্পাইসজেটের পরিষেবা নিয়ে গুরুতর প্রশ্ন উঠেছিল৷ এবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ৫০ শতাংশ উড়ান নিয়ে স্পাইসজেট সংস্থাকে পরিষেবা চালু রাখার নির্দেশ দিল৷ বুধবার মন্ত্রকের তরফে নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়, আগামী আট সপ্তাহ পর্যন্ত স্পাইসজেটকে ৫০ শতাংশ উড়ান নিয়ে যাত্রী পরিষেবা দিতে হবে৷ পরিষেবার মানোন্নয়নে এবং নজরদারির ক্ষেত্রে এই সময়কে স্পাইসজেট কাজে লাগাতে পারবে বলে আশাবাদী মন্ত্রক৷ যদিও সরকারের এই সিদ্ধান্তে স্পাইসজেটের যাত্রী পরিষেবা ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে৷ তবে যাত্রীদের আশ্বস্ত করে উড়ান সংস্থাটি জানিয়েছে, এর প্রভাব তাদের পরিষেবায় পড়বে না৷ বাতিল হবে না কোনও উড়ানও৷
অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এই নির্দেশিকাকে স্পাইসজেটের উপর শাস্তির খাঁড়া বলেই মনে করছে যাত্রীদের একাংশ৷ তাঁদের মতে, সাম্প্রতিক সময়ে কোনও উড়ান সংস্থার বিরুদ্ধে এমন কড়া পদক্ষেপ করতে কেন্দ্রকে দেখা যায়নি৷ গত তিন সপ্তাহে যান্ত্রিক গোলযোগের কারণে বারবার বিঘ্নিত হয়েছে স্পাইসজেটের পরিষেবা৷ মাঝ আকাশে গোলযোগ ধরা পড়ার পর নিকটবর্তী কোনও রাজ্যের বিমানবন্দরে জরুরি অবতরণ করতে হয় পাইলটকে৷ সাম্প্রতিক একটি ঘটনায় গুজরাতের কান্দলা থেকে টেক অফের পর পাইলট বুঝতে পারেন বিমানের উইন্ডশিল্ডে ফাটল ধরেছে৷ তিনি জরুরি ভিত্তিতে বিমানটিকে মুম্বইয়ে নামান৷ এছাড়া উড়ানের সময় কেবিনে ধোঁয়া ভরে যাওয়া, পাখির ধাক্কায় পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনাও ঘটেছে৷ সবশুদ্ধ গত ১৮ দিনে আটবার নানা কারণে পরিষেবা বিঘ্নিত হওয়ায় স্পাইসজেটের বিমানগুলির ফিটনেস নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন যাত্রীরা৷
শেষমেশ যাত্রীদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে স্পাইসজেটকে শোকজ করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক৷ তারপরই কেন্দ্রের এই সিদ্ধান্ত৷ পরিষেবা নিয়ে প্রশ্ন ওঠায় গতকাল স্পাইসজেট টুইট করে জানিয়েছিল, যাত্রীদের পছন্দের এয়ারলাইন্স ততটাই নিরাপদ এবং নির্ভরযোগ্য যতটা গত ১৭ বছর ছিল৷ ডিজিসিএ প্রত্যেকটি বিমানের অডিট করে এবং সবক’টিকে উড়ানের জন্য সবুজ সঙ্কেত দেয়৷ কাজেই সেফটি সংক্রান্ত কোনও নিয়মই লঙ্ঘন করা হয়নি৷