Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকFacebook: ৭০০০ কর্মীর পারফর্ম্যান্স রিভিউ খারাপ, গণছাঁটাইয়ের ইঙ্গিত নাকি কর্মদক্ষতা কমছে?

Facebook: ৭০০০ কর্মীর পারফর্ম্যান্স রিভিউ খারাপ, গণছাঁটাইয়ের ইঙ্গিত নাকি কর্মদক্ষতা কমছে?

Follow Us :

ক্যালিফোর্নিয়া: সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকে (Social Media Giant Facebook) কর্মীদের কর্মদক্ষতা কি কমছে? বিশেষজ্ঞ মহলের বক্তব্য, সেই দিকেই ইঙ্গিত করছে মার্ক জুকারবার্গের ইয়ার অব এফেসিয়েন্সি (Mark Zuckerberg’s Year of Efficiency) রিপোর্ট। সংখ্যাটা ১ হাজার কিংবা ২ হাজার নয়, পারফর্ম্যান্স রিভিউতে (Performance Reviews) খুব খারাপ মান এসেছে সংস্থার প্রায় ৭ হাজার কর্মীর। বলা হচ্ছে, বিলো অ্যাভরেজ (Below Average)। বার্ষিক পর্যালোচনা অর্থাৎ অ্যানুয়াল রিভিউ (Annual Review) রিপোর্টে ওই সমস্ত কর্মীর লো রেটিং এসেছে (Low Ratings)। ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার (Facebook’s Parent Company) সম্মিলিত কর্মী সংখ্যার নিরিখে ধরলে এই হার ১০ শতাংশ।  

জনপ্রিয় এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দেওয়া রিপোর্ট বলছে, কর্মীদের পাঁচটি সম্ভাব্য রেটিং (Five Possible Ratings) দেয় মেটা। এর মধ্যে সর্বনিম্ন রেটিংকে বলা হয় মিটস সাম (Meets Some), নিচের দিক থেকে দ্বিতীয় সর্বনিম্ন রেটিং মিটস মোস্ট (Meets Most)। এবার মিটস মোস্ট একটানা যাঁরা দু’বার পেয়েছেন, তাঁদেরকে পারফর্ম্যান্স ইমপ্রুভমেন্ট প্ল্যানে (Performance Improvement Plan) ফেলা হয়। আর যাঁরা লোয়ার রেটিং পান, তাঁদেরকে স্বাভাবিকভাবেই পারফর্ম্যান্স রিভিউ প্ল্যানে অন্তর্ভুক্ত করে দেওয়া হয়। 

আরও পড়ুন: Manami Ghosh: জন্মদিনে ব্যাঙ্ককের সমুদ্রে কালো মনোকিনিতে মনামি  

মেটার মুখ্যপাত্র (Meta spokesperson) সংবাদ মাধ্যমকে এবিষয়ে বলেছেন, পারফর্ম্যান্সের উচ্চমাত্রার (High Performance) জন্য সংস্থায় লক্ষ্য-ভিত্তিক কর্মসংস্কৃতি (Goal-based Culture) রয়েছে। সেইসঙ্গে কর্মীদের সাহায্যও করা হয় কর্মযোগ্য প্রতিক্রিয়া (Actionable Feedback) পাওয়ার জন্য।

তবে ফেসবুক কর্মীদের খারাপ পারফর্ম্যান্স রিভিউকে (Poor Performance Review) বিশেষজ্ঞ মহল অন্য চোখে দেখছে। টেক দুনিয়ায় এই মুহূর্তে সর্বত্র গণছাঁটাই (Mass Layoffs) চলছে। ২০২২ সালে ১১,০০০ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে মেটা (Meta)। অর্থাৎ সংস্থার মোট ১৩ শতাংশ কর্মী কমানো। ফেসবুক কর্মী ছাঁটাই করবে, এই খবর এই মুহূর্তে ঘোরাফেরা করছে। তাই মনে করা হচ্ছে, কর্মীদের পারফর্ম্যান্স রিভিউতে খারাপ রেটিং (Poor Ratings) সেই ইঙ্গিতই দিচ্ছে।  

চলতি মাসের গোড়ার দিকে খবরে প্রকাশিত হয়েছিল, মেটা সিইও মার্ক জুকারবার্গ ২০২৩ সালকে ইয়ার অব এফেসিয়েন্সি হিসেবে দেখতে চলেছেন। কোম্পানিতে আরও ছাঁটাই হবে। কর্মী ছাঁটাইয়ের খবর প্রকাশিত হওয়ার পর থেকে ফেসবুক কর্ণধারের নিরাপত্তা বরাদ্দ (Security Allowance) বাড়ানো হয়েছে। ৪ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় এই পরিমাণ ৩৩ কোটি টাকা) খরচ করা হবে অতিরিক্ত। এর ফলে মার্ক জুকারবার্গের নিরাপত্তা বাবদ খরচ ১০ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ১৪ মিলিয়ন মার্কিন ডলার হল।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | খেলার সব খবর সবার আগে, দেখুন স্টেডিয়াম বুলেটিন
00:50
Video thumbnail
Partha Chatterjee | 'বিরোধীদের থেকেও দলের বেশি ক্ষতি করে কুণাল', বিস্ফোরক পার্থ চ্যাটার্জি
04:40
Video thumbnail
Narendra Modi | 'ধর্মের ভিত্তিতে সংরক্ষণের ষড়যন্ত্র', কংগ্রেসকে সংখ্যালঘু-তির মোদির
02:45
Video thumbnail
High Court | ভুপতিনগরে এনআইএ-র উপর হামলার ঘটনায় ১৩ মে পর্যন্ত পদক্ষেপ করতে পারবে না পুলিশ
01:19
Video thumbnail
৪টেয় চারদিক | একটা ছোট্ট মেয়ে… রাজভবনে চাকরি করত, তার সঙ্গে কী ব্যবহার করেছেন রাজ্যপাল? : মমতা
44:17
Video thumbnail
SSC Scam Protest | চাকরি হারিয়ে পথে 'যোগ্য'-রা, আচার্য ভবন অভিযান চাকরিপ্রার্থীদের
03:20
Video thumbnail
Modi-Mamata | রাজ্যে মোদি, রায়নায় ভোট প্রচারে মুখ্যমন্ত্রী, কী বললেন দুই নেতা-নেত্রী
25:51
Video thumbnail
Mamata Banerjee | আজ বর্ধমানে মোদি বনাম মমতা, কী বললেন মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিও
12:02
Video thumbnail
Recruitment Scam | শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় চার্জফ্রেম হল না, ইডির তরফে সব নথি দেওয়া হয়নি
01:24
Video thumbnail
CV Anand Bose | রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ!
09:39