Friday, June 13, 2025
Homeআন্তর্জাতিকNokia Logo Change: নকিয়ার 'আইকনিক লোগো' বদল, ভবিষ্যতের দিকে তাকিয়ে দ্বিতীয় ধাপে

Nokia Logo Change: নকিয়ার ‘আইকনিক লোগো’ বদল, ভবিষ্যতের দিকে তাকিয়ে দ্বিতীয় ধাপে

Follow Us :

হেলসিঙ্কি: সময়টা কম নয়। ৫৮ বছর। সেই ১৯৬৫ সাল থেকে যে লোগো আইকনিক হয়ে উঠেছিল ব্র্যান্ডের সফলতার সঙ্গে, সেই লোগোই এবার পরিবর্তন করল ফিনল্যান্ডের জনপ্রিয় টেক সংস্থা নকিয়া (Nokia, Finland’s Popular Tech Company)। পরিচিত নীল রঙ (Blue Colour) ছেড়ে নকিয়ার আইকনিক লোগোতে (Iconomic Logo) লেগেছে পাঁচটি রঙ। তবে অন্যান্য রঙে নীল রঙের ছোঁয়া থাকছে, সেই ছোঁয়া দেওয়া হয়েছে নীল রঙের ব্যবহারের উপর নির্ভর করে। নকিয়ার পাঁচটি অ্যালফাবেটের (Alphabet) নকশাতেও বদল এসেছে। আধুনিকতার সঙ্গে তাল মিলিয়েই নকিয়া লেখাতে পরিবর্তন ঘটানো হয়েছে। এর লক্ষ্য ও উদ্দেশ্যে হল, আগামী অর্থাৎ ভবিষ্যতের দিকে তাকিয়ে এগিয়ে চলা। একসময় নকিয়া মোবাইল (Nokia Mobile) ছিল সবচেয়ে জনপ্রিয়। অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphones) এসে গৌরবের সেই অধ্যায় একদশক আগেই শেষ করে দিয়েছে। কিন্তু নিজেকে ফিরে পেতে পাঁচ-ছয় বছর হল জোর চেষ্টা চালাচ্ছে ফিনল্যান্ডের সংস্থা। লোগোতে রঙ ও নামের নকশায় এই পরিবর্তন সেই প্রচেষ্টারই পরবর্তী ধাপ (Next Step)। অবশ্যই এটাও মাথায় রাখতে হবে, নকিয়া শুধুমাত্র মোবাইল ফোন প্রস্তুতকারক (Mobile phone Manufacturer) সংস্থা নয়, টেকনলজি কোম্পানি (Technology Company)।

আরও পড়ুন: Health ATM: এটিএম মেশিনে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা 

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে চিফ এগজিকিউটিভ পেকা লুন্ডমার্ক (Chief Executive Pekka Lundmark) বলেছেন, “একটা সময় স্মার্টফোনের সঙ্গে আমাদের যোগ ছিল, কিন্তু এখন আমরা বিজনেস টেকনলজি কোম্পানি (Business Technology Company)।” সোমবার থেকে বার্সেলোনাতে বার্ষিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (Mobile World Congress – MWC) শুরু হয়েছে। তার আগের দিন রবিবার এই কথা বলেছেন নকিয়ার শীর্ষ কর্তা। এখানে উল্লেখ্য, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস চলবে ২ মার্চ পর্যন্ত। 

প্রতিযোগিতার বাজারে হোঁচট খেয়ে চলতে থাকা ফিনল্যান্ডের কোম্পানির দায়িত্ব ২০২০ সালে হাতে  নিয়েছেন লুন্ডমার্ক। তিনটি ধাপ নিয়ে তিনি কৌশল নির্ধারণ করেছেন – রিসেট, অ্যাকসিলারেট এবং স্কেল (Reset, Accelerate and Scale)। প্রথম ধাপ পার করে, সংস্থা এখন দ্বিতীয় ধাপে পা রেখেছে। নকিয়ার মূল লক্ষ্য হল, পরিষেবা প্রদানকারী ব্যবসাকে (Service Provider Business) বৃদ্ধি করা। এছাড়া, টেলিকম কোম্পানিগুলিকে সরঞ্জাম বিক্রি করে ফিনল্যান্ডের এই সংস্থা, সেক্ষেত্রে তাদের অন্যতম ফোকাস হল অন্যান্য ব্যবসায়িক সংস্থাগুলিকে গিয়ার (Gear) বিক্রি করা। 

গত বছর নকিয়ার ব্যবসায় ২১ শতাংশ বৃদ্ধি এসেছে। বর্তমানে সেলসের ক্ষেত্রে তা ৮ শতাংশ। আর্থিক পরিসংখ্যানের হিসাবে এই পরিমাণ ২ বিলিয়ন ইউরো (২.১১ বিলিয়ন মার্কিন ডলার)। সংস্থার লক্ষ্য এই পরিসংখ্যানকে দ্বিগুণ করা, যত তাড়াতাড়ি সম্ভব। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Indian Exportation | এবার ভারত থেকে বিদ্যুৎ যাবে আরব দুনিয়ায়, কীভাবে যাবে? দেখুন স্পেশাল রিপোর্ট
02:09:51
Video thumbnail
Air India | Gujrat | ভেঙে পড়া বিমানে ছিলেন গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী! এই খবরে তীব্র চাঞ্চল্য
03:05:49
Video thumbnail
Iran-America | ইরান থেকে সরানো হচ্ছে মার্কিন নাগরিকদের, এবার কি আসন্ন আমেরিকা-ইরান যু/দ্ধ?
33:11
Video thumbnail
Donald Trump | America | ফেলো কড়ি থাকো আমেরিকায়
21:50
Video thumbnail
Ahmedabad | আহমেদাবাদে বিমান দুর্ঘটনা নিয়ে সাংবাদিক বৈঠকে কেন্দ্র
30:36
Video thumbnail
Air India | Ahmedabad | কীভাবে ভেঙে পড়ল এয়ার ইন্ডিয়ার বিমান? দেখুন সেই মুহূর্তের ছবি
02:21:32
Video thumbnail
Indian Exportation | বিদ্যুৎ রফতানি, বিরাট পদক্ষেপ ভারতের, কী সিদ্ধান্ত? দেখুন বড় খবর
20:45
Video thumbnail
Ahmedabad | Air India | লন্ডনগামী বিমানে কতজন যাত্রী ছিলেন? কী অবস্থা তাঁদের? দেখুন লেটেস্ট আপডেট
02:34:06
Video thumbnail
Ahmedabad | Air India | আহমেদাবাদে ভেঙে পড়ল এয়ার ইন্ডিয়ার বিমান, বহু হ/তাহ/তের আশঙ্কা, দেখুন ভিডিও
02:26:20
Video thumbnail
Vidhan Sabha | BJP | আজ বিধানসভায় কী অবস্থা? দেখুন এই ভিডিও
01:59:14