Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলNorth Bengal | Bagora | কুয়াশাচ্ছন্ন সবুজ ঘেরা পাহাড়, কার্শিয়াংয়ের এই গ্রাম...

North Bengal | Bagora | কুয়াশাচ্ছন্ন সবুজ ঘেরা পাহাড়, কার্শিয়াংয়ের এই গ্রাম তৃপ্তি দেবে আপনার মনকে

Follow Us :

ব্যস্ত শহুরে জীবনে হাঁপিয়ে উঠেছেন? নির্জন প্রকৃতির বুকে ছুটি কাটাতে চান? তাহলে দেরি না করে চলুন উত্তরবঙ্গে (North Bengal)। কুয়াশাচ্ছন্ন পাহাড়, সবুজ প্রকৃতি আর নিস্তব্ধতার মেলবন্ধন বাগোরা গ্রাম (Bagora village)। সমুদ্রপৃষ্ঠ থেকে সাত হাজার ফিটের বেশি উচ্চতায় এই গ্রামটি। চড়া রোদ ভ্যাপসা গরম থেকে রেহাই পেতে নিশ্চিন্তে ছুটি কাটানোর আদর্শ ঠিকানা এই গ্রাম। চারদিকের সবুজ প্রকৃতি চোখকে আরাম দেবে।
বছরের যে কোনও সময়ই বাগোরা গ্রামে যেতে পারেন। কার্শিয়াং (Karshiang) থেকে খুব কাছে শান্ত নিরিবিলি পাহাড়ি গ্রাম। দুদিনের ছুটি পেলেই ঘুরে আসতে পারেন বাগোরা। চার কিমি দূরে আছে চিমনি গ্রাম। ছবির মতো সুন্দর গ্রাম। সবথেকে বড় কথা শহরের কোলাহল থেকে অনেক দূরে শান্তির গ্রাম।

রাস্তার দুপাশে চা বাগান। যত গ্রামের দিকে এগোবে দেখবেন পাইন গাছের বন। মন ভালো হয়ে যাবে। কার্শিয়াং থেকে মাত্র ১৭ কিমি দূরে বাগোরা। পাখির ডাক, পাইন আর ওকের বন একেবারে মন ভালো করে দেওয়া রূপ। গ্রামে ঢুকবেন পাহাড়ি সবুজে ঘেরা রাস্তা দিয়ে, শান্ত পরিবেশ হালকা ঠান্ডা হাওয়া বইছে। দেখেই মনে হবে শহরের ইটকাঠ, বালির জগত থেকে অনেকটাই রূপকথার দেশে এসে পড়েছেন।

আরও পড়ুন:Lyrid| আকাশ থেকে ঝরে পড়বে ২৭০০ বছরের আলো 

এখানে দূরে তাকালেই দেখা যাবে কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)। সূর্যোদয়ের সময় রক্তিম আভায় ভরিয়ে দেবে মনপ্রাণ। কান পাতলে শোনা যাবে পাখিদের কলতান। চাইলে গ্রামের আঁকাবাঁকা রাস্তায় বেরিয়ে পড়তে পারেন। এবার সেখানে পৌঁছে পায়ে হেঁটে ঘুরে আসুন জিরো পয়েন্ট। দেখে আসতে পারেন লাতপাঞ্চোর, মংপু, চাতালপুর। বাগোরার কাছ দিয়েই বয়ে গিয়েছে তিস্তা নদী। আর আছে কমলালেবুর বাগান। অনেকে কমলালেবুর বাগান দেখার জন্য সিটং যান। তবে আপনি এখানে এসেও দেখতে পাবেন সেই কমলার বাগান। এখান থেকে প্রায় ৪ কিমি দূরে রয়েছে চিমনি গ্রাম। ইংরেজ আমলের কিছু নিদর্শন এখনও রয়েছে এই গ্রামে। সেখানে একবার ঘুরে আসতে পারেন। ১২ কিমি দূরে রয়েছে মংপু। ৮ কিমি দূরে রয়েছে চটকপুর। সবগুলিই অপরূপ সুন্দর। এখানে যাওয়ার সেরা সময় অক্টোবর থেকে নভেম্বর। মার্চ থেকে জুন। এখান থেকে অনেক সময় কাঞ্চনজঙ্ঘাও চোখে পড়ে।

কীভাবে যাবেন?

শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস, দার্জিলিং মোড়, এনজেপি অথবা বাগডোগরা এয়ারপোর্ট থেকে বাগোরা যাওয়ার গাড়ি পাবেন।  শিলিগুড়ি শহর ছাড়িয়ে গাড়ি যাবে মেঘরাজ্যের দিকে। শিলিগুড়ি (Siliguri) হয়ে কার্শিয়াং যেতে হবে। সেখান থেকে ডানদিকে কিছুটা সময় গেলে পাওয়া যাবে বাগোরা গ্রাম। কলকাতা (Kolkata) থেকে দূরত্ব ৬০০ কিলোমিটার। বছরের যেকোনও সময় যাওয়া যেতে পারে। 

RELATED ARTICLES

Most Popular