Placeholder canvas

Placeholder canvas
Homeজেলার খবরCentral Team Murshidabad | বেলডাঙায় কেন্দ্রীয় প্রতিনিধি দল, খতিয়ে দেখবেন ১০০ দিনের...

Central Team Murshidabad | বেলডাঙায় কেন্দ্রীয় প্রতিনিধি দল, খতিয়ে দেখবেন ১০০ দিনের প্রকল্পের কাজ

Follow Us :

বহরমপুর: ১০০ দিনের কাজে (100 Day Work) অসঙ্গতি ও আর্থিক বেনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবারই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের একটি প্রতিনিধি দল (Central Team) রাজ্যে পৌঁছয়। গতকাল বিকেলেই কলকাতা বিমানবন্দর থেকে মুর্শিদাবাদে (Murshidabad) রওনা দেয় ওই প্রতিনিধি দল। সেখানেই বহরমপুরের (Berhampore) সার্কিট হাউসে ছিলেন দুই সদস্যের প্রতিনিধি দল। শনিবার মুর্শিদাবাদের বেলডাঙা ২ নম্বর ব্লকে ১০০ দিনের কাজ খতিয়ে দেখবেন তাঁরা বলে জানা গিয়েছে। 

এদিন সকালে ওই প্রতিনিধি দল বেলডাঙা ২ নম্বর ব্লকে যাওয়ার জন্য রওনা দেন। সেখানে সমস্ত নথিপত্র নিয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে বেলডাঙা ২ নম্বর ব্লকের বিডিও এবং ওই ব্লকের ১০০ দিনের প্রকল্পের সঙ্গে যুক্ত থাকা আধিকারিক ও কর্মীদের। বৈঠক শেষে তাঁরা বেলডাঙা ওই ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে প্রকল্পের কাজও খতিয়ে দেখবেন বলে সূত্রের খবর। অভিযোগ ওঠা প্রকল্প গুলিরও সরেজমিনে তদন্ত করবেন তাঁরা। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক নিয়োজিত ন্যাশনাল লেভেল মনিটরিং টিমের সহযোগি সংস্থা মহাত্মা গান্ধী প্রাকৃতিক চিকিৎসা সমিতির ডাইরেক্টর ড: মীনাক্ষী হুডা। 

আরও পড়ুন: Recruitment Scam | ED | তৎপর ইডি, শনিবার সকালেই বলাগড়ে ফের হানা তদন্তকারীদের

এই প্রতিনিধি দল জেলায় পাঁচদিন থাকবে বলে জানা গিয়েছে। তাঁরা  উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় একশো দিনের কাজের প্রকল্প খতিয়ে দেখবেন। যে সমস্ত অনিয়মের অভিযোগ উঠছে তারও তদন্ত করবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। কেন্দ্রীয় প্রতিনিধিদের এই সফরকে স্বাগত জানিয়ে টুইট করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।
পঞ্চায়েত নির্বাচনের আগে নানা কারণে বেশ অস্বস্তিতে রয়েছে রাজ্যের শাসকদল। এমনিতেই গরু পাচার এবং নিয়োগ দুর্নীতি নিয়ে মুখ পুড়েছে তৃণমূলের (Trinamool)। রাজ্যের প্রভাবশালীরা বর্তমানে জেল বন্দি। তার মধ্যেই বিরোধীরা বারবার অভিযোগ করছে, একশো দিনের কাজ সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকা নয়ছয় করেছেন শাসকদলের নেতাকর্মীরা। আর সেই টাকা (Money) থেকে নেতামন্ত্রীদের সম্পত্তির বাড়বাড়ন্ত।রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি এই ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে একাধিকবার চিঠিও দিয়েছে। বিরোধী দলনেতা এবং বেশ কয়েকজন বিজেপি সাংসদ ব্যক্তিগত ভাবে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংকে বিষয়টি নিয়ে তদন্ত করানোর আর্জি জানিয়েছেন।

অন্যদিকে, রাজ্যের শাসকদল বারবার অভিযোগ করেছে একশো দিনের কাজের বরাদ্দ টাকা বহু বছর ধরে আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যের তরফে একাধিকবার চিঠি দিলেও কেন্দ্র তা গুরুত্ব গিয়ে বিচার করছে না। একাধিক সভা সমিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং শাসকদলের অন্যান্য নেতামন্ত্রীরা অভিযোগ করেছেন, রাজ্যের প্রধান বিরোধী দল বাংলার উন্নয়ন চায় না। তাই তারা কেন্দ্রীয় সরকারকে এধরনের চিঠি দিচ্ছে। তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudeep Banerjee) বেশকিছু মাস আগে গিরিরাজ সিংয়ের (Giriraj Singh) সঙ্গে দেখা করে রাজ্যের বকেয়া টাকার দাবি জানিয়েছিলেন। তারপরেও কোনও কাজ হয়নি বলে দাবি সুদীপের।

RELATED ARTICLES

Most Popular