০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার,
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
K T V Clock
বিচারপতির মতে, পুলিশ কমিশনারের রিপোর্ট সম্পূর্ন ভিত্তিহীন
Hookah Bar: বন্ধ করা যাবে না হুক্কা বার, নির্দেশ কলকাতা হাইকোর্টের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  রাতুল বন্দ্যোপাধ্যায়
  • আপডেট সময় : ২৪-০১-২০২৩, ৪:৪৭ অপরাহ্ন

কলকাতা: রাজ্যে বন্ধ হচ্ছে না হুক্কা বার (Hookah Bar)। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি রাজাশেখর মান্থা এই নির্দেশ দিয়েছেন। বিচারপতি মান্থা জানান, যদি সিগারেট খাওয়ার অনুমোদন থাকে, তাহলে হুক্কাতে বাধা কোথায়? হুক্কাতে তো নিকোটিন আর হারবাল আছে। তাঁর মতে, পুলিশ কমিশনারের রিপোর্ট সম্পূর্ন ভিত্তিহীন। 

বিচারপতি বলেন, একজন মেয়রের কথার ভিত্তিতে হুক্কা বার বন্ধ করা যায় না। পুলিশ যদি নারকোটিকস ব্যবহারের কোনও কিছু পায় তাহলে তারা সেই রেস্তরাঁ বন্ধ করতে পারে। সাধারণ এলাকায় স্মোকিং জন করা যাবে না। রেস্তরাঁগুলিতে স্মোকিং জোন থাকা দরকার। বিচারপতি আরও বলেন, হুক্কা বারের জন্য ট্রেড লাইসেন্স দরকার হয় না। যারা খাবে তাদের বিষয়। এতে রাজ্যের আয় হবে। হুক্কা বার বন্ধ করতে হলে রাজ্য সরকারকে নতুন করে আইনের সংশোধন করতে হবে। তাই কলকাতা বা বিধাননগর এলাকায় হুক্কা বার বন্ধ করা যাবে না। এর থেকে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রচুর রাজস্ব আদায় হয়।

আরও পড়ুন:Abhishek Banerjee: ক্ষমতায় এলে ১০০ দিনের মধ্যে সব সরকারি প্রকল্প চালু হবে: অভিষেক

প্রসঙ্গত, কলকাতা এবং বিধাননগর পুরসভার এই নির্দেশের বিরুদ্ধে প্রশ্ন তুলেছিলেন হুক্কা বার কর্তৃপক্ষ। তাঁদের যুক্তি ছিল, ২০০৩ সালে সেন্ট্রাল টোব্যাকো আইন মেনে এই বারগুলি চালানো হয়। এ নিয়ে সুপ্রিম কোর্টের অনেক রায় রয়েছে। সেই রায় অগ্রাহ্য করে পুরসভা কী করে হুক্কা বার বন্ধ করার সিদ্ধান্ত নেয়? হুক্কা বারের মালিকদের দাবি, তাঁদের হুক্কায় ভেষজ তামাক ব্যবহার করা হচ্ছে। এদিকে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, হুক্কা বারগুলিতে কিছু রাসায়নিক দেওয়া হচ্ছে, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই হুক্কা বারগুলিকে বন্ধ করতে চাইছে পুরসভা।

Tags : Hookah Bar Calcutta High Court Justice Rajasekhar Mantha

0     0
Please login to post your views on this article.LoginRegister as a New User

শেয়ার করুন


© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.