নয়াদিল্লি: ভোজ্যতেল ও অন্যান্য খাদ্যপণ্য বিক্রেতা সংস্থা আদানি উইলমার (Adani Wilmar) গত অর্থবর্ষে প্রত্যাশা মাফিক লাভ করেছে। গত বৃহস্পতিবার (৬ এপ্রিল) সংস্থা সূত্রে এবিষয়ে তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, গত অর্থবর্ষে আদানি উইলমারে ১৪ শতাংশ আর্থিক বৃদ্ধি হয়েছে। এই আর্থিক প্রবৃদ্ধি কোম্পানির আয়ের অঙ্ক ৫৫,০০০ কোটি টাকা ছাড়াতে সাহায্য করেছে। প্রকাশিত তথ্য অনুসারে, গত বছর সংস্থায় মোট আয় দাঁড়িয়েছে ৫৪.৩২৭.১৬ কোটি টাকা। যাঁরা এই সংস্থা সম্পর্কে জানেন না, তাঁদের জন্য বলে রাখা, আদানি উইলমার সংস্থা ফরচুন ব্র্যান্ডের (Fortune Brand) অধীনে ভোজ্য তেল এবং অন্যান্য খাদ্যপণ্য বিক্রি করে।
রেগুলেটরি ফাইলিংয়ে (Regulatory Filing) আদানি উইলমার জানিয়েছে, বছর প্রতি প্রবৃদ্ধি জারি রেখেছে সংস্থা। ২০২৩ অর্থবর্ষে কোম্পানির আর্থিক বৃদ্ধি ১৪ শতাংশের কাছাকাছি থেকেছে। এর ফলে সংশ্লিষ্ট বছরে সংস্থা ৫৫ হাজার কোটি আয় করতে পেরেছে। সেই সংস্থা সংস্থা সূত্রে এটাও দাবি করা হয়েছে, বিভিন্ন ক্ষেত্রে কোম্পানির পরিচালনায় উন্নতি হয়েছে এবং খাদ্যপণ্য সংক্রান্ত বাজার দখলের ক্ষেত্রেও কোম্পানি অগ্রগতি করেছে।
আরও পড়ুন: Salman Khan | এবার ওটিটি নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন বি-টাউনের ভাইজান সলমন
আদানি উইলমার আরও বলেছে, “খাদ্য ব্যবসার (Food Business) ক্ষেত্রে বাজার বৃদ্ধি সংক্রান্ত আমরা যে প্রত্যাশা করেছিলাম, সেই অনুযায়ী ব্যবসা বেড়েছে। খাদ্যপণ্যের জন্য কাঁচামাল আহরণ (Sourcing), উৎপাদন (Manufacturing), বণ্টন (Distribution), ব্র্যান্ড গড়ে তোলা (Brand Building) এবং নতুন পণ্যের দলকে জোরদার করে তোলার ক্ষেত্রে আমরা ভালো অগ্রগতি (Good Progress) করেছি।” কোম্পানি জানিয়েছে, ২০২৩ সালে সদস্য শেষ হওয়া অর্থবর্ষে খাদ্য এবং দ্রুত-পরিবর্তনশীল উপভোক্তা পণ্য ক্ষেত্রে (Food & Fast-Moving Consumer Goods – FMCG) প্রায় ৩,৮০০ কোটি টাকা আয় হয়েছে। প্রবৃদ্ধির দিক থেকে এই বৃদ্ধি ৪০ শতাংশ এবং বছরে লাভের ক্ষেত্রে এই বৃদ্ধি ৫৫ শতাংশের মধ্যে। সংশ্লিষ্ট বছরে সংস্থা বিভিন্ন ক্ষেত্রে নতুন পথ খুলতেও সক্ষম হয়েছে।
আদানি উইলমার জানিয়েছে, সংশ্লিষ্ট অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চতুর্থ ত্রৈমাসিকে আমাদানিকৃত ভোজ্যতেলের (Imported Edible oOils) সরবরাহ সুচারু হয়েছে। দাম কমেছে, চাহিদা বেড়েছে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে। এই কারণে সংস্থা লাভের মুখ দেখেছে প্রত্যাশা অনুযায়ী। তবে বেকারি এবং ভাজা শিল্পে (Bakery and Frying Industry) ভোজ্যতেলের চাহিদা কমেছে।
আদানি উইলমার হলো ভারতের আদানি গ্রুপ (Adani Group of India) এবং সিঙ্গাপুরের উইলমার গ্রুপের (Wilmar Group of Singapore) মধ্যে একটি যৌথ উদ্যোগ। এটি ভারতের অন্যতম বৃহত্তম উপভোক্তা খাদ্য এফএমসিজি কোম্পানি (Consumer Food FMCG Companies)। বিভিন্ন রকম খাদ্যপণ্য বিক্রির জন্য সংস্থার পরিচিতও রয়েছে। ভোজ্য তেল (Edible Oil), গমের আটা (Wheat Flour), চাল (Rice), ডাল (Pulses), বেসন (Besan) এবং চিনি (Sugar) সহ রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় জিনিস (Kitchen essentials) সরবরাহ ও বিক্রি করে। ভারতে ১০টি রাজ্যে কোম্পানির ২৩টি উৎপাদন কেন্দ্র (Plant) রয়েছে।