নয়াদিল্লি: লক্ষ্যমাত্রা নিলেও, তা পূরণে ব্যর্থ কেন্দ্র সরকার (Central Government)। ২০২২-২৩ অর্থবর্ষে (Financial Year 2022-23) কেন্দ্র সরকার লক্ষ্যমাত্রা (Target) নিয়েছিল, ১২,৫০০ কিলোমিটার জাতীয় মহাসড়ক (National Highways) নির্মাণ (Construction) করা হবে। কিন্তু সেই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি কেন্দ্র। গত মার্চে শেষ হওয়া অর্থবর্ষে দেশে নতুন করে ১০,৯৯৩ কিমি জাতীয় মহাসড়ক নির্মাণ হয়েছে। এই পরিসংখ্যান কোনও বেসরকারি সংস্থা নয়, কেন্দ্রের মন্ত্রকই দিয়েছে। লক্ষ্যমাত্রার নিরিখে মোট ১৫০৭ কিমি জাতীয় মহাসড়ক কম তৈরি করা হয়েছে।
সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হচ্ছে, কেন্দ্র যে লক্ষ্যমাত্রা নিয়ে জাতীয় মহাসড়ক নির্মাণের ক্ষেত্রে, তা পূরণ করতে পারেনি। যে পরিমাণ জাতীয় সড়ক নির্মাণ করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে বলতে গেলে প্রতিদিন ৩০ কিলোমিটার করে জাতীয় মহাসড়ক নির্মাণের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে এটাও উল্লেখ করা হয়েছে, জাতীয় মহাসড়ক প্রকল্পের (National Highway projects) কাজের জন্য চুক্তি অর্থাৎ বরাত (Contracts) দেওয়ার ক্ষেত্র্রে যথেষ্ট সফলতা (Considerable Success) এসেছে।
আরও পড়ুন: Titanic House | টাইটানিকের আদলে স্বপ্নের বাড়ি গড়ে তুলেছেন ফাঁসিদেওয়ার মিন্টু
সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের (Ministry of Road Transport and Highways) দেওয়া তথ্য বলছে, ২০২২-২৩ অর্থবর্ষে ১২,৫০০ কিমি জাতীয় মহাড়কর নির্মাণের লক্ষ্য নিয়েছিল কেন্দ্র। অর্থাৎ প্রতিদিন ৩৪.২৪ কিলোমিটার করে দেশে জাতীয় মহাসড়ক নির্নাণ করা হবে। কিন্তু তা অর্জন করতে ব্যর্থ ভারত সরকার (Government of India)। গড়ে প্রতিদিন ৪ কিলোমিটার করে কম রাস্তা নির্মাণ হয়েছে। পরিসংখ্যানে এটাও উল্লেখ করা হয়েছে, গত অর্থবর্ষে ২০২৩ সালের ৩১ মার্চের পর্যন্ত মোট ১০,৯৯৩ কিমি জাতীয় মহাসড়ক নির্মাণ করা হয়েছে। দৈনিকভাবে ধরলে গড়ে ৩০.১১ কিমি রাস্তা তৈরি হয়েছে।
সরকারের এক সিনিয়র আধিকারিক (Senior Official) জানিয়েছেন, ২০২২-২৩ অর্থবর্ষে ১২,৩৫৭ কিমি দীর্ঘ জাতীয় মহাসড়ক প্রকল্প তৈরির বরাত দেওয়া হয়েছিল। সেই সমস্ত সংস্থাকেই দেওয়া হয়েছিল, যারা দিনে ৩৩.৮৫ কিমি রাস্তা তৈরি করেছে। তিনি আরও জানিয়েছেন,করোনা প্যানডেমিকের (Corona Pandemic) সময় কেন্দ্র সরকার রেকর্ড পরিমাণ ১৩,৩২৭ কিমি মহাসড়ক তৈরি করেছিল। অর্থাৎ গড়ে দৈনিক ভিত্তিতে ৩৭ কিমি রাস্তা নির্মাণ করা হয়েছিল। এখানে উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষে ১০,৪৫৭ কিমি (দিনে ২৬.৬৪ কিমি) জাতীয় মহাসড়ক তৈরি হয়েছে এবং ২০১৯-২০ অর্থবর্ষে ১০,২৩৭ কিমি (দৈনিক ২৮ কিমি) ন্যাশনাল হাইওয়ে নির্মাণ করা হয়েছিল।
কী কারণে লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলো কেন্দ্র? সে প্রসঙ্গে সরকারি আধিকারিকদের বক্তব্য, ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অব ইন্ডিয়া (National Highways Authority of India – NHAI) সিদ্ধান্ত নিতে দেরি করেছে, পাশাপাশি আরও অনেক কারণ রয়েছে। সেই কারণেই কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হয়নি।
উল্লেখ্য, সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari, Road Transport and Highways Minister) ২০২২ সালে একটি টুইট করে বলেছিলেন, ২০২২-২৩ অর্থবর্ষে দিনে ৫০ কিমি জাতীয় মহাসড়ক নির্মাণের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হতে তার। লক্ষ্যমাত্রা অর্জন করা গেলে চলতি বছরে ১৮,২৫০ কিমি জাতীয় মহাসড়ক তৈরিতে সক্ষম হতো কেন্দ্র।